জোড়া গোল করেও দিতে হবে জরিমানা!

দলের হয়ে দুই গোল করেও জরিমানা গুনছেন বাল্লো। ছবি: প্রথম আলো
দলের হয়ে দুই গোল করেও জরিমানা গুনছেন বাল্লো। ছবি: প্রথম আলো
>বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ও রহমতগঞ্জের মধ্যকার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। মুক্তিযোদ্ধার পক্ষে ম্যাচে জোড়া গোল করেছেন আইভরিকোস্টের স্ট্রাইকার বাল্লো ফামুসা। দুই গোল করেও তাঁকে গুনতে হবে জরিমানা।

জোড়া গোল করেও কি খলনায়ক হওয়া যায়? অবশ্যই! উদাহরণ খুঁজতে বেশি দূর নয়, দেশের ক্লাব মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের আইভরিকোস্টের স্ট্রাইকার বাল্লো ফামুসার দিকেই তাকান। তাঁর জোড়া গোলের ওপর ভর করেই রহমতগঞ্জের বিপক্ষে ২-২ গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে মুক্তিযোদ্ধা। অথচ ম্যাচ শেষেই তাঁকে শুনতে হয়েছে ৫ হাজার টাকা জরিমানার কথা।
তবে কি দুই গোল করার শাস্তি ৫ হাজার টাকা জরিমানা? আরে না! ফামুসা ঝামেলাটা পাকিয়েছেন দলের রীতি ভেঙে। ১০ মিনিটের সময় পেনাল্টি পায় মুক্তিযোদ্ধা। কোচের ট্যাকটিকস অনুযায়ী স্পটকিক থেকে শট নেওয়ার কথা জাপানি মিডফিল্ডার ইয়োসুকে কাতোর। কিন্তু সতীর্থ জাপানি মিডফিল্ডারকে সুযোগ না দিয়ে দলের রীতিকে বুড়ো আঙুল দেখিয়ে স্পটকিক নিয়েছেন ফামুসা। নিয়ম ভেঙে গোল করলেও হতো, কিন্তু প্রিমিয়ার লিগে বর্তমানে ৭ গোল করে গোলদাতার শীর্ষে থাকা দীর্ঘদেহী ফুটবলার ১২ গজ দূর থেকে বল জালে পাঠাতে ব্যর্থ হন।
পেনাল্টি মিসের ব্যর্থতা চুকানোর জন্য সময় নিয়েছেন মাত্র ৩ মিনিট। তাঁর গোলেই ১-০ গোলের লিড নেয় মুক্তিযোদ্ধা। ৬ মিনিট পরে তাঁর দুর্দান্ত গোলে মুক্তিযোদ্ধার নামের পাশে ২-০। ৬ মিনিটের ব্যবধানে জোড়া গোল করেছেন ঠিকই। কিন্তু দলের রীতি ভাঙার অন্যায়ের শাস্তি থেকে পাননি রেহাই। ব্যস, ৫ হাজার টাকা জরিমানা। বিষয়টি নিশ্চিত করেছেন দলের কোচ আব্দুল কাইয়ুম সেন্টু।
পেনাল্টি নেওয়ার কথা ছিল যে কাতোর, জরিমানা গুনতে হয়েছে জাপানি মিডফিল্ডারকেও। তা–ও আবার ১০ হাজার টাকা। জাপানি এই মিডফিল্ডারের দোষ অহেতুক তর্ক করে লাল কার্ড দেখে মাঠ ছাড়াই। মূলত তাঁর লাল কার্ডের খেসারতই দিতে হয়েছে মুক্তিযোদ্ধাকে। ২১ মিনিটে লাল কার্ড দেখে মাঠ ছাড়াই বাকি সময় দশ ফুটবলার নিয়ে খেলতে হয়েছে। দুই গোলে এগিয়ে গিয়েও মাঠ ছাড়তে হয়েছে ২-২ গোলে ড্র নিয়ে। এর দায়ে ১০ হাজার টাকা জরিমানা আর এমন কী!
জরিমানার খবর ভালো কিছু নয়। কিন্তু ফামুসা ও কাতোর সৌজন্যে জানা তো গেল বাংলাদেশের কোনো কোনো ক্লাব আইনে খুব কড়া।