চোখের 'দুই মণি' হারানো সেই সোহেল জাতীয় দলে

মোহামেডানের জার্সিতে খেলা চলাকালীন সোহেল রানা। ফাইল ছবি
মোহামেডানের জার্সিতে খেলা চলাকালীন সোহেল রানা। ফাইল ছবি
>আগামী ৯ মার্চ কম্বোডিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জন্য ২৭ সদস্যের প্রাথমিক জাতীয় দল ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। তালিকায় জায়গা পেয়েছেন গত নভেম্বরে সড়ক দুর্ঘটনায় স্ত্রী ও একমাত্র ছেলে হারানো সোহেল রানা।

‘আফরানের বাবা তুমি কবে জাতীয় দলে খেলবা?’ প্রশ্নটি প্রায়ই সোহেল রানাকে করতেন তাঁর স্ত্রী আফরিন ঝুমা। ২৪ নভেম্বর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় কণ্ঠটা থেমে গেছে চিরতরে। সে দুর্ঘটনায় রানা হারিয়েছেন স্ত্রী ও একমাত্র ছেলেকে। প্রশ্নটা তোলা বা উত্তর শোনার আর কেউ নেই। কিন্তু সোহেল রানা ঠিকই প্রথমবারের মতো পেয়েছেন জাতীয় দলের ডাক। কম্বোডিয়ার বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচের জন্য ২৭ সদস্যের প্রাথমিক দলে আছে সোহেলের নাম। বিশ্বস্ত সূত্র বলছে, জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডের চূড়ান্ত দলেও থাকবেন এই মিডফিল্ডার।

২৪ নভেম্বর সোহেলের জীবনের কালো দিন। ফেডারেশন কাপের ছুটি শেষ করে স্ত্রী ও তিন বছরের ছেলেকে নিয়ে মোটরসাইকেলে চেপে মানিকগঞ্জ থেকে ঢাকার বসুন্ধরার বাসায় ফিরছিলেন শেখ রাসেলের এই মিডফিল্ডার। পথিমধ্যে সাভার নবীনগরের নয়ারহাটের রাস্তায় ঘটল ভয়ানক দুর্ঘটনা। ট্রাকের চাকার তলে পিষ্ট হন প্রিয়তমা স্ত্রী ও বুকের ধন ছেলেটা। চোখের ‘দুই মণি’ হারিয়ে শোকাহত অবস্থায় বলেছিলেন, স্ত্রীর কথা রাখার জন্য হলেও জাতীয় দলে খেলতে হবে তাঁকে। স্ত্রী হারানোর শোক বুকে নিয়ে শেখ রাসেলের জার্সিতে প্রিমিয়ার লিগে খেলেছেনও দুর্দান্ত, যা নজর এড়ায়নি জেমি ডের। জায়গা দিয়েছেন জাতীয় দলের প্রাথমিক তালিকায়।

২৭ সদস্যের প্রাথমিক তালিকায় সোহেল ছাড়া নতুন মুখ দুটি। যুবদলের জার্সিতে আলো ছড়ানো শেখ জামালের সেন্টারব্যাক মনজুর রহমান মানিক ও আরামবাগের উইঙ্গার আরিফুর রহমান। এ ছাড়া দীর্ঘদিন পর জাতীয় দলের প্রাথমিক তালিকায় ডাক পেয়েছেন আরামবাগের গোলরক্ষক মাজহারুল ইসলাম হিমেল। ২৭ সদস্যের দলে সর্বোচ্চ ৮ জন করে ডাক পেয়েছেন আবাহনী লিমিটেড ও বসুন্ধরা কিংস থেকে। পাঁচজন আছেন শেখ রাসেলের, আরামবাগের তিনজন, সাইফ স্পোর্টিংয়ের দুজন ও একজন শেখ জামালের।

২৭ সদস্যের প্রাথমিক দল:

শহীদুল ইসলাম সোহেল, তপু বর্মন, টুটুল হোসেন বাদশা, আতিকুর রহমান ফাহাদ, সোহেল রানা, মামুনুল ইসলাম, নাবীব নেওয়াজ জীবন, রুবেল মিয়া (আবাহনী লিমিটেড) ; আনিসুর রহমান, মাশুক মিয়া জনি, মাহবুবুর রহমান সুফিল, ইমন মাহমুদ বাবু, সুশান্ত ত্রিপুরা, মতিন মিয়া, তৌহিদুল আলম সবুজ ও মোহাম্মদ ইব্রাহিম (বসুন্ধরা কিংস) ; আশরাফুল ইসলাম রানা, বিশ্বনাথ ঘোষ, বিপলু আহমেদ, সোহেল রানা, ইয়াসিন খান (শেখ রাসেল ক্রীড়া চক্র) ; রহমত মিয়া ও জামাল ভুঁইয়া (সাইফ স্পোর্টিং), মাজহারুল ইসলাম, আরিফুর রহমান ও রবিউল হাসান (আরামবাগ) ; মনজুর রহমান মানিক (শেখ জামাল)