রামোস অনুশোচনায় পুড়বেন, হুংকার বার্সার 'ভবিষ্যৎ' তারকার

>
ফ্রেঙ্কি ডি ইয়ং। ছবি: এএফপি
ফ্রেঙ্কি ডি ইয়ং। ছবি: এএফপি

ইচ্ছা করে হলুদ কার্ড দেখায় সার্জিও রামোসকে অনুশোচনা করতে হবে, এমন হুংকারই ছেড়েছেন আয়াক্সের মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং

মৌসুম শেষেই আয়াক্স ছেড়ে বার্সেলোনায় যোগ দেবেন ফ্রেঙ্কি ডি ইয়ং। ২১ বছর বয়সী এই মিডফিল্ডার এরই মধ্যে ইউরোপের আলোচিত উঠতি তারকাদের একজন। তবে চ্যাম্পিয়নস লিগে আয়াক্সের হয়ে সময়টা ভালো কাটছে না ডি ইয়ংয়ের। রিয়াল মাদ্রিদের বিপক্ষে ঘরের মাঠে শেষ ষোলো প্রথম লেগে ২-১ গোলে হেরেছে তাঁর দল। ওই ম্যাচে সার্জিও রামোস ইচ্ছে করে হলুদ কার্ড দেখেছিলেন শেষ আটে খেলতে কার্ড নিয়ে দুর্ভাবনার পথ পরিষ্কার করতে। ব্যাপারটায় বেশ আঁতে লেগেছে ডি ইয়ংয়ের। তাঁর প্রতিজ্ঞা, রামোসকে এ জন্য অনুশোচনা করতে হবে।

বিষয়টি খোলাসা করে বলা যাক। প্রথম লেগে নির্ধারিত সময়ের শেষ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে ছিল রিয়াল। রামোস এ সময় হলুদ কার্ড দেখেন। তিনি যে ইচ্ছা করে কার্ড দেখেছিলেন ম্যাচ শেষেই তা স্বীকার করেছিলেন, ‘ফল দেখে যদি বলি আমি ইচ্ছা করে দেখিনি (হলুদ কার্ড) তাহলে মিথ্যা বলা হবে।’ রিয়াল অধিনায়ক ভেবেছিলেন,প্রথম লেগে কার্ড দেখায় ফিরতি লেগ খেলতে পারবেন না। কিন্তু প্রথম লেগেই এগিয়ে থাকায় ফিরতি লেগ জিতে রিয়ালের কোয়ার্টার ফাইনালে উঠতে অসুবিধা হওয়ার কথা না। তাই ফিরতি লেগে তিনি বসে থাকলেও কোয়ার্টার ফাইনালে কার্ড নিয়ে কোনো ভাবনা ছাড়াই খেলতে পারবেন। কিন্তু বেরসিক উয়েফা ইচ্ছা করে কার্ড দেখায় রামোসকে দুই ম্যাচ নিষিদ্ধ করেছে।

এখন তাই হিসেবটা এ রকম—রিয়াল চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে যদি ওঠে, সেখানে প্রথম লেগে রামোস খেলতে পারবেন না। কিন্তু শেষ আট এখনো দূরের পথ। শেষ ষোলোর ফিরতি লেগই যে শেষ হয়নি। তার আগেই রামোসের এই ‘অতিবুদ্ধি’ দেখানোয় ডি ইয়ং কিছুটা বিরক্ত। রামোসের কার্ড দেখার পরিকল্পনা তো এক অর্থে আয়াক্সকে ছোট করে দেখাও। ভাবখানা এমন যে, ফিরতি লেগে ডাচ ক্লাবটি কোনো বাধাই দিতে পারবে না! রামোস তো এই ভাবনা থেকেই শেষ ষোলোর প্রথম লেগে দাঁড়িয়ে শেষ আট দেখতে পেয়েছেন।

ডাচ সংবাদমাধ্যম ‘এডি’-র সঙ্গে আলাপচারিতায় ডি ইয়ং বলেছেন, রিয়াল অধিনায়কের কার্ড দেখার সিদ্ধান্তটি মোটেও বুদ্ধিদীপ্ত ছিল না। রামোস যে ভুল করেছেন ফিরতি লেগে সেটি প্রমাণ হয়ে যেতে পারে। ডি ইয়ং বলেন, ‘আয়াক্স কোয়ার্টার ফাইনালে উঠলে রামোসকে এ জন্য (ইচ্ছা করে কার্ড দেখা) অনুশোচনা করতে হবে।’ বোঝাই যাচ্ছে, ফিরতি লেগে আয়াক্সের বিপক্ষে রিয়ালকে কঠিন পরীক্ষাই দিতে হবে।