খেলোয়াড়দের কৃতিত্ব দিলেন জেমি, খেলোয়াড়েরা দিচ্ছেন কোচকে

জেমি ডে । ফাইল ছবি
জেমি ডে । ফাইল ছবি
>কম্বোডিয়াকে ১-০ গোলে হারিয়ে তিন বছরের বেশি সময় পর বিদেশের মাটিতে আন্তর্জাতিক ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। এই জয়ে খেলোয়াড়দের সব কৃতিত্ব দিচ্ছেন বাংলাদেশ কোচ জেমি ডে। আবার খেলোয়াড়েরা কৃতিত্ব দিচ্ছেন কোচকে।

প্রতিপক্ষের মাঠে জয়ের স্বাদ ভুলেই গিয়েছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। বিদেশের মাটিতে শেষবার বাংলাদেশ কবে জিতেছে! কাল নমপেনে কম্বোডিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়ের পর এই গবেষণা শুরু হলো।। দেখা গেল ২০১৫ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে শেষবারের মতো কেরালার মাটিতে ভুটানকে হারিয়েছিল বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ২০১৫-২০১৯, সময়টা একেবারেই কম নয়। তিন বছর পর আবার বিদেশের মাটিতে জয় উপলক্ষটা তাই উদ্‌যাপনই করলেন ফুটবলপ্রেমীরা।

বিদেশের মাটিতে খেলতে যাওয়া মানেই হার—জাতীয় দল বিদেশে খেলতে গেলে অনেকেই তাই খবর রাখতেও উৎসাহ পান না। কালকের জয়টি নিশ্চয়ই তাদের নতুন করে দেশের ফুটবলের প্রতি আগ্রহী করে তুলবে। জামাল ভূঁইয়াদের উন্নতিও চোখে পড়ছে সবার। ফুটে উঠছে জামাল ভূঁইয়াদের উন্নতি। ইংলিশ কোচ জেমি ডের অধীনে ফিটনেসের সঙ্গে দলীয় বোঝাপড়াও এখন আগের চেয়ে অনেক ভালো। পুরো ম্যাচ জুড়ে প্রতিপক্ষের ওপর প্রেসিং করা, রক্ষণভাগ জমাট রাখা, দ্রুত গতিতে প্রতি আক্রমণে যাওয়া। সুফিল-রবিউল যুগলে জয়সূচক গোলটিই তো দলীয় বোঝাপড়ার ছবিটা সামনে এনে দিচ্ছে।

জামাল ভূঁইয়া। ফাইল ছবি
জামাল ভূঁইয়া। ফাইল ছবি

ইংলিশ কোচ জেমি ডের অধীনেই বাংলাদেশ দলের এই উন্নতি। কিন্তু জেমি নিজে এই কৃতিত্বের ভাগ পুরোটাই দিচ্ছেন তাঁর খেলোয়াড়দের। মজার ব্যাপার হচ্ছে, খেলোয়াড়েরা আবার সবাই একবাক্যে বলছেন কোচের কথা—ইংলিশ কোচের অধীনে তাঁরা দারুণ উপকৃত। দলের উন্নতিটাও এসেছে কোচের দল সামলানোর দক্ষতা ও ট্যাকটিকাল জ্ঞানের কারণে। তবে নিজে কোনো কৃতিত্ব নিচ্ছেন না বাংলাদেশ কোচ জেমি ডে। খেলোয়াড়দেরই সব কৃতিত্ব দিচ্ছেন ৩৯ বছর বয়সী এই ইংলিশ। কম্বোডিয়া থেকে শিষ্যদের প্রশংসা করে প্রথম আলোকে জানান, ‘ছেলেরা দুর্দান্ত খেলেছে। জয়ের সব কৃতিত্ব তাদের। সুফিল খুবই ভালো গোলের সুযোগ তৈরি করে দিয়েছে এবং রবিউল দারুণ ফিনিশিং করেছে। দুজনের ওপরেই আমি খুশি। দলের জন্য এখন খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে তারা।’

গতকাল স্বাগতিকদের সঙ্গে প্রতিপক্ষ ছিল তপ্ত আবহাওয়া, কৃত্রিম ঘাসের মাঠও। কিন্তু শেষ পর্যন্ত কোনো সমস্যাই বাধা হয়ে দাঁড়াতে পারেনি। ৮৩ মিনিটে ম্যাচের মীমাংসা করে দিয়েছেন বদলি মিডফিল্ডার রবিউল হাসান। এই জয়ে প্রায় পাঁচ মাস পর আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের ফেরাটা হলো দুর্দান্ত। ২০১৯ সালটাও শুরু হলো জয় দিয়ে। গুরুত্বপূর্ণ এ জয়ের কৃতিত্ব অধিনায়ক জামাল ভূঁইয়া আবার দিলেন জেমিকেই, ‘দুর্দান্ত একটি জয় এসেছে। ম্যাচে আমাদের ভালো নিয়ন্ত্রণ ছিল। লিগ চলছে তাই সব খেলোয়াড়ই দুর্দান্ত ফিট আছে। কোচ জেমি খুব ভালো করেই জানেন কীভাবে খেলোয়াড়দের মধ্যে থেকে সেরাটা বের করে আনতে হয়।’

বিদেশের মাটি থেকে জয় এসেছে এতেই খুশি দেশের মানুষ। এতে কার কৃতিত্ব বেশি, তা খুঁজতে বয়েই গিয়েছে! তবে কোচ ও খেলোয়াড়দের পরস্পর বক্তব্য থেকে একটা বিষয় স্পষ্ট দারুণ একটা সুখী পরিবার হয়ে উঠেছে বাংলাদেশ। এশিয়ান গেমসে কাতারকে হারিয়ে দ্বিতীয় পর্ব খেলতে পারাটা সেই সুখী পরিবারের অন্যতম বড় সাফল্য।