সিটিকে 'দৌড়ের ওপর' রাখছে লিভারপুল!

ফিরমিনো-মানের জোড়া গোলে কাল বার্নলিকে হারিয়েছে লিভারপুল। ছবি: এএফপি
ফিরমিনো-মানের জোড়া গোলে কাল বার্নলিকে হারিয়েছে লিভারপুল। ছবি: এএফপি
>

এই সপ্তাহে ওয়াটফোর্ডকে ৩-১ গোলে হারিয়েছে ম্যানচেস্টার সিটি। আর ওদিকে বার্নলিকে ৪-২ গোলে হারিয়েছে লিভারপুল। লিগের শীর্ষ দুই দল জেতার কারণে লিগ টেবিলে তাদের অবস্থানের পরিবর্তন হয়নি।

কিছুদিন আগেও মনে হচ্ছিল ২৯ বছরের লিগ-খরা এবারই কাটাবে লিভারপুল। পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে থাকা ম্যানচেস্টার সিটির চেয়ে ৭ পয়েন্টে এগিয়ে ছিল তারা। কিন্তু অপ্রত্যাশিতভাবে কয়েকটা ম্যাচ ড্র করে আবারও দ্বিতীয় স্থানে চলে গেছে অল রেডরা। সিটির চেয়ে এখন এক পয়েন্ট কম তাদের। অবস্থা এমন, সিটি একটু পা হড়কালেই শীর্ষে উঠে যাবে লিভারপুল। এমন অবস্থায় এই সপ্তাহে নিজেদের ম্যাচ জিতেছে দুই দলই। ফলে, এই সপ্তাহের জন্য অন্তত লিগ টেবিলের শীর্ষে পরিবর্তন আসেনি।

আগে মাঠে নেমেছিল শীর্ষে থাকা সিটিই। তাদের বিপক্ষে প্রথমার্ধে ওয়াটফোর্ড কোনোরকমে গোল না খেয়ে থাকলেও দ্বিতীয়ার্ধের শুরু থেকেই জোড়া আঘাত হানে সিটি। ওয়াটফোর্ডের সকল প্রতিরোধ ভেঙে দুই গোল করে বসেন ইংলিশ উইঙ্গার রহিম স্টার্লিং। পরে ওয়াটফোর্ডের স্প্যানিশ উইঙ্গার জেরার্ড ডিলোফেউ একটা গোল শোধ করলেও সে স্টার্লিং আবার ব্যবধান বাড়ান। ম্যাচ জিতে লিভারপুলের সঙ্গে নিজেদের ব্যবধান চারে নিয়ে যায় সিটি।

পরে মাঠে নেমে লিভারপুল প্রথমে বার্নলির কাছে গোল খেয়ে বসে। অ্যাশলি ওয়েস্টউডের একটা দুর্দান্ত কর্নার বাতাসে বেঁকে সরাসরি গোলপোস্টে ঢুকে যায়। এ রকম আজব গোল খেয়ে জেগে ওঠে লিভারপুল। বার্নলির রক্ষণভাগের ভুলের সুযোগ নিয়ে তিনটা গোল দেয় তারা। দুটো গোল করেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো, একটা সেনেগালের উইঙ্গার সাদিও মানে। ম্যাচের একদম শেষ মূহুর্তে আইসল্যান্ডের উইঙ্গার ইয়োহানবার্গ গুডমুন্ডসন একটা গোল শোধ করে দিলে ম্যাচে উত্তেজনা চলে আসে। কিন্তু ঠিক তার পরের মুহূর্তে স্ট্রাইকার ড্যানিয়েল স্টারিজের এক দুর্দান্ত পাস ধরে দলের ব্যবধান বাড়ান মানে। ম্যাচ শেষ হয় ৪-২ গোলে। ফলে পয়েন্টের ব্যবধানটাও চার থেকে আবার কমে গিয়ে একে দাঁড়ায়।

দুই দলেরই এখন ৩০টা করে ম্যাচ খেলা শেষ। ৭৪ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি, তার এক পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে লিভারপুল, অপেক্ষা করছে সিটি যেন সামনের আট ম্যাচে অঘটনের শিকার হয়। তাহলেই গার্দিওলার ক্লাবকে টপকে আবারও শীর্ষে উঠে যাবে ক্লপের শিষ্যরা।

দম ফেলার সুযোগই পাচ্ছে না ম্যানচেস্টার সিটি!