কৃষ্ণাকে ছাড়াই অভিযানে নামছে মেয়েরা

অনুশীলনে বাংলাদেশের মেয়েরা। আজ শুরু হচ্ছে তাঁদের সাফ অভিযান। ছবি: বাফুফে
অনুশীলনে বাংলাদেশের মেয়েরা। আজ শুরু হচ্ছে তাঁদের সাফ অভিযান। ছবি: বাফুফে
>

সাফ নারী চ্যাম্পিয়নশিপে আজ বাংলাদেশ সময় আজ বেলা ৩টা ১৫ মিনিটে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে শিরোপা অভিযান শুরু করবে গোলাম রব্বানী ছোটনের দল। তবে দলের জন্য দুঃসংবাদ, চোটের কারণে ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকারকে আজ পাচ্ছে না বাংলাদেশ

সাত সকালে হোটেল জেনিয়ালে যেতেই দেখা হলো কোচ গোলাম রব্বানী ছোটনের সঙ্গে। মেয়েদের সাফের অভিযান আজ শুরু হওয়ার আগে কোচকে বেশ নির্ভারই মনে হলো। হোটেলের লবিতে এদিক–সেদিক ঘুরছিলেন সাবিনা, তহুরা, শামসুন্নাহাররা। ভুটানের বিপক্ষে আজ মাঠে নামার আগে মেয়েরা যে বেশ ফুরফুরে মেজাজে, সেটি ভালোই বোঝা যাচ্ছিল। তবে দলের জন্য একটাই দুঃসংবাদ, ফরোয়ার্ড কৃষ্ণা রানী সরকারকে আজ পাচ্ছে না বাংলাদেশ দল।

কোচ গোলাম রব্বানী ছোটন প্রথম আলোকে নিশ্চিত করেছেন আজ, ‘কৃষ্ণার চোট এখনো ততটা ভালোভাবে সারেনি। তাই আজ ওকে বিশ্রাম দিতে পারি।’ কৃষ্ণার না থাকায় তহুরা, শামসুন্নাহার, সাবিনাদেরই ফরোয়ার্ড লাইন সামলাতে হবে।

কৃষ্ণার মনটা গতকালই ভীষণ খারাপ ছিল। অন্যরা যখন অনুশীলনে ব্যস্ত, কৃষ্ণা খুঁজছিলেন আইস ব্যাগ। অনুশীলনে স্ট্রেচিংয়ের সময় বাঁ পায়ে ব্যথা পেয়েছিলেন। বাংলাদেশ সময় আজ বেলা ৩টা ১৫ মিনিটে ভুটানের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ দল। নিজেদের প্রথম ম্যাচে ভুটান ৩-০ গোলে হেরেছে নেপালের সঙ্গে। আজ তাই বাংলাদেশ ন্যূনতম ১-০ গোলে জিতলেই সেমিফাইনাল নিশ্চিত।

ভুটানের সঙ্গে সাফে এর আগে দুবার দেখা হয়েছে বাংলাদেশের। ২০১০ কক্সবাজার সাফে ভুটানকে ৯-০ গোলে হারিয়েছিল বাংলাদেশ। আর ২০১২ কলম্বো সাফে বাংলাদেশ জেতে ১-০ গোলে। সাত বছর পর আবারও সাফে দুই দল মুখোমুখি। ম্যাচটিতে জয় ছাড়া কিছুই ভাবছেন না কোচ গোলাম রব্বানী ছোটন, ‘এই ম্যাচটা আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। জিতলেই আমরা সেমিফাইনালে উঠে যাব। আশা করি, ম্যাচে আমাদের সুযোগ আসবে। সুযোগগুলো ভালোভাবে কাজে লাগালে ম্যাচ জিতে বেরিয়ে আসতে পারব।’

পরশু ভুটান-নেপাল ম্যাচটি মাঠে বসে দেখেছে বাংলাদেশের মেয়েরা। কোচ এই ম্যাচের কৌশল নির্ধারণ করতে মাঠেই নোট নিয়েছিলেন। এরপর দলীয় মিটিংয়ে খেলোয়াড়দের বুঝিয়ে দিয়েছেন কী করতে হবে। টানা আন্তর্জাতিক ম্যাচ খেলা মারিয়া মান্দারা এমনিতেই অভিজ্ঞ। আত্মবিশ্বাসী মিডফিল্ডার মিশরাত জাহান মৌসুমী বললেন, ‘আমরা অনেক দিন একসঙ্গে অনুশীলন করছি। সব মিলিয়ে ভালো অবস্থানে রয়েছি।’

খেলা হবে ঘাসের মাঠে। কিন্তু বাংলাদেশ দল বেশির ভাগ সময় অনুশীলন করেছে কমলাপুর বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল স্টেডিয়ামের কৃত্রিম টার্ফে। তবে মৌসুমী এসব নিয়ে মোটেও ভাবছেন না, ‘এখানে আসার আগে আমরা বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুশীলন করেছি। আশা করি কোনো সমস্যা হবে না।’

বাংলাদেশের শক্তির জায়গা গোলরক্ষক রুপনা চাকমা। রক্ষণে মাসুরা পারভীন, আঁখি খাতুন, শিউলি আজিম, নার্গিস ও শামসুন্নাহার। মারিয়া, মৌসুমী ও মনিকাদের নিয়ে গড়া মাঝমাঠ এশিয়ায় নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। শুধু ফরোয়ার্ড নয়, এই দলের প্রত্যেকেই গত কয়েক ম্যাচে গোল পাচ্ছে। সব মিলিয়ে কোচ ছোটন ভীষণ আশাবাদী আজকের ম্যাচ নিয়ে।

ভুটানের কোচ সান জাই লি এমনিতেই বেশ বিরক্ত বিরাটনগর এসে। আয়োজকদের অসহযোগিতার কারণে প্রথম ম্যাচের আগে অনুশীলন করতে পারেনি দল। এক হোটেল থেকে কাল তাঁরা উঠেছেন আরেক হোটেলে। রাতের খাবারও সারতে হচ্ছে অন্য হোটেলে। সব মিলিয়ে কালও ভুটান দল অনুশীলন করেনি। তা ছাড়া আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে আসার আগে তাদের প্রস্তুতিও মনের মতো হয়নি।

ভুটানকে নিয়ে ভাবার অবশ্য সময় নেই বাংলাদেশের। নিজেদের কাজটা ভালোমতো করতে পারলেই যে সাফে মনের মতো শুরু করতে পারবে মারিয়া, আঁখি খাতুনেরা।