সাকিবের প্রিমিয়ার লিগ খেলার সুযোগ নেই

একাডেমি মাঠে ব্যাটিং অনুশীলন করছেন সাকিব। প্রথম আলো
একাডেমি মাঠে ব্যাটিং অনুশীলন করছেন সাকিব। প্রথম আলো
>আইপিএলের আগে কি ঢাকা প্রিমিয়ার লিগ খেলার সুযোগ আছে চোট থেকে সেরে ওঠা সাকিবের? বিসিবি সভাপতি বাঁ-হাতি অলরাউন্ডারের প্রিমিয়ার লিগ খেলার সম্ভাবনা উড়িয়েই দিলেন

চোট থেকে অনেকটাই সেরে উঠেছেন সাকিব আল হাসান। নিয়মিত ব্যাটিং-বোলিং অনুশীলন করছেন বিসিবি একাডেমি মাঠে। আন্তর্জাতিক ক্রিকেটে এখন বাংলাদেশ দলের ব্যস্ততা নেই। সাকিবের সামনে এখন শুধুই আইপিএল। তা তিনি আইপিএল খেলতে যাচ্ছেন কবে?

দুদিন আগে জানতে চাইলে সাকিব বললেন, ‘দেখি কবে অনাপত্তিপত্র পাই।’ বাংলাদেশ টেস্ট অধিনায়ক আপাতত বিসিবির অনাপত্তিপত্র বা এনওসির দিকে তাকিয়ে। এরই মধ্যে আবার গুঞ্জন উঠেছে, আইপিএলের আগে বাঁহাতি অলরাউন্ডার নাকি ঢাকা প্রিমিয়ার লিগও খেলতে চান। আজ এ নিয়ে প্রশ্নও হলো বিসিবি সভাপতির সংবাদ সম্মেলনে। নাজমুল হাসান অবশ্য সাকিবের ঢাকা প্রিমিয়ার লিগ খেলার সম্ভাবনা নাকচই করে দিলেন, ‘সাকিব প্রিমিয়ার লিগ খেলতে চায়, আমাকেও বলেছে। আমি তখন দুবাইয়ে, আইসিসির সভায়। ২০ মার্চ ওকে চিকিৎসকেরা দেখবে। এরপর জানা যাবে। এটা (অনাপত্তিপত্র) পুরোটাই চিকিৎসকদের ওপর নির্ভর করছে। সত্যি বলতে, ওর প্রিমিয়ার লিগ খেলার কোনো সুযোগ দেখি না। ওর নাম ড্রাফটে ছিল না। খেলতে চাইলেই তো হবে না। ঢাকা প্রিমিয়ার লিগ এত সহজ না যে ইচ্ছে হলেই খেলব।’

বিসিবি সভাপতি ভুল বলেননি। তামিম ইকবাল, মুশফিকুর রহিমের মতো সাকিবও ঢাকা প্রিমিয়ার লিগের প্লেয়ার্স ড্রাফটে নাম দেননি। তামিম-মুশফিক বিশ্রাম চেয়েছেন অনেক আগেই। কিন্তু সাকিবের নাম কেন নেই, সেটির সদুত্তর সিসিডিএম কিংবা বিসিবির কেউ দিতে পারেননি। বাঁহাতি অলরাউন্ডার বিপিএলের ফাইনালে চোটে পড়েছিলেন বলে সবাই ধরে নিয়েছিল, তিনি এ কারণেই খেলবেন না। এখন চোট থেকে সেরে ওঠার পর তিনি যদি খেলতেও চান, প্রিমিয়ার লিগের বাইলজ অনুযায়ী সাকিবের এ ইচ্ছে পূরণ হওয়ার নয়। নিয়মবহির্ভূতভাবে কোনো ক্লাব যদি তাঁকে নিতে চায়, আপত্তি তুলবে বাকিরা। সাকিবকে তাই আইপিএল দিয়েই ফিরতে হবে মাঠে।

সাকিবের দল সানরাইজার্স হায়দরাবাদ আজ থেকে শুরু করেছে অনুশীলন। সানরাইজার্সের প্রথম ম্যাচ কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে, ইডেন গার্ডেনসে।

মাঠে ফিরেছেন সৌম্য-সাদমান
সাকিবের খেলা না হলেও কাল থেকে ঢাকা প্রিমিয়ার লিগ শুরু করতে যাচ্ছেন সৌম্য সরকার ও সাদমান ইসলাম। নিউজিল্যান্ড থেকে ফেরা ক্রিকেটারদের কিছুদিন বিশ্রাম নিতে বলেছিল বিসিবি। সৌম্য-সাদমান অবশ্য খেলার মধ্যে থেকেই ভুলতে চাইছেন ক্রাইস্টচার্চের নৃশংস ঘটনা। কাল ফতুল্লায় শাইনপুকুরের বিপক্ষে ম্যাচে আবাহনীর জার্সিতে নেমে পড়তে চান সৌম্য। শুধু তিনিই নন, মাঠে থেকে মানসিক ধাক্কাকে কাটিয়ে উঠতে চান শাইনপুকুর ক্রিকেট ক্লাবের বাঁহাতি ওপেনার সাদমান ইসলামও।