মেসিকে ডাকা ঠিক হয়নি আর্জেন্টিনার?

আর্জেন্টাইন সতীর্থদের সঙ্গে অনুশীলন করছেন মেসি। ছবি: এএফপি
আর্জেন্টাইন সতীর্থদের সঙ্গে অনুশীলন করছেন মেসি। ছবি: এএফপি
>আর্জেন্টিনার সাবেক কোচ সিজার লুই মেনোত্তি এখন মেসিকে দলে টানার কোনো প্রয়োজন দেখছেন না

রিয়াল মাদ্রিদের মাঠে অনেকবারই গিয়েছেন লিওনেল মেসি। বার্সেলোনার চিরপ্রতিদ্বন্দ্বীকে তাঁদেরই ঘরে নাকানি-চুবানি খাইয়েছেন বেশ কয়েকবার। কিন্তু এবার মেসি পা রাখলেন রিয়ালের অনুশীলন কেন্দ্র ভ্যালদেবেবাজে। সেখানে আর্জেন্টিনার জার্সিতে অনুশীলন করছেন সতীর্থদের সঙ্গে। গত বিশ্বকাপের পর জাতীয় দল থেকে স্বেচ্ছায় অবসর নিয়েছিলেন এই আর্জেন্টাইন। আট মাসের বেশি সময় বাইরে থাকার পর আবারও দেশের জার্সিতে ফিরেছেন মেসি। কোপা আমেরিকার প্রস্তুতি হিসেবে খেলবেন প্রীতি ম্যাচ। এদিকে আর্জেন্টিনার সাবেক কোচ সিজার লুই মেনোত্তি বলেছেন, তিনি কোচের দায়িত্বে থাকলে মেসি আর সার্জিও আগুয়েরোকে দলে নিতেন না।

মেনোত্তি এখন আর্জেন্টিনা জাতীয় দলে জেনারেল ম্যানেজারের দায়িত্ব পালন করছেন। তাঁর হাত ধরেই প্রথম বিশ্বকাপ (১৯৭৮) জিতেছিল আর্জেন্টিনা। মেসি-আগুয়েরোকে জাতীয় দলে ডাকতেন না, এই ভাবনার পেছনে মেনোত্তির যুক্তি, ‘ব্যক্তিগতভাবে আমি মনে করি না এখন মেসি-আগুয়েরোকে জাতীয় দলে ডাকার আদর্শ সময়। আমি অন্তত মেসিকে ডাকতাম না। একই কথা আগুয়েরোর ক্ষেত্রেও খাটে। তারা কাপ ও অন্যান্য সূচি মিলিয়ে কঠিন সময়ই কাটাচ্ছে। আর এই ম্যাচ (প্রীতি ম্যাচ) নিয়ে বিশ্লেষণের কিছু নেই। এটা আগেই হয়ে গেছে।’

ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলবেন বার্সার এই তারকা। ছবি: এএফপি
ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচে খেলবেন বার্সার এই তারকা। ছবি: এএফপি

অ্যাটলেটিকো মাদ্রিদের মাঠ ওয়ান্ডা মেট্রোপলিতানোয় শুক্রবার ভেনেজুয়েলার মুখোমুখি হবে আর্জেন্টিনা। চার দিন পর মরক্কোর বিপক্ষে আরও একটি প্রীতি ম্যাচ খেলবে লিওনেল স্কালোনির দল। এর আগে জানা গিয়েছিল, শুধু ভেনেজুয়েলার বিপক্ষে প্রীতি ম্যাচটাই খেলবেন মেসি। ১৪ জুন ব্রাজিলে শুরু হবে লাতিন আমেরিকান শ্রেষ্ঠত্বের টুর্নামেন্টে কোপা আমেরিকা।

জাতীয় দলের হয়ে মাঠে নামার আগে মেসি কিন্তু দুর্দান্ত ফর্মেই আছেন। বার্সার হয়ে শেষ ম্যাচে হ্যাটট্রিক করেছেন রিয়াল বেটিসের বিপক্ষে। চলতি লা লিগায় এ নিয়ে মোট ২৯ গোল করে ‘ইউরোপিয়ান গোল্ডেন শু’ জয়ের দৌড়ে সবার ওপরে উঠে গেলেন মেসি। তাঁর গোলসংখ্যা ২৯। মেসির চেয়ে ৩ গোল কম করে দ্বিতীয় ফ্রেঞ্চ লিগ ওয়ানের পরাশক্তি পিএসজির তারকা কিলিয়ান এমবাপ্পে।