ভ্যালেন্সিয়া বনাম ব্যাটম্যান!

এই ছবিটা পোস্ট করা থেকেই শুরু হয়েছে ঝামেলা। ছবি: টুইটার
এই ছবিটা পোস্ট করা থেকেই শুরু হয়েছে ঝামেলা। ছবি: টুইটার

স্তন্যপায়ী এই উড়ুক্কু প্রাণীকে কিংবদন্তি বানিয়ে দিয়েছে ডিসি কমিকস। বিজ্ঞানের অনেক আবিষ্কারের পেছনে অবদান নয়, অধিকাংশ মানুষের কাছেই বাদুড়কে জনপ্রিয় করেছে ‘ব্যাটম্যান’। বিখ্যাত এই কমিকসের নায়কের বাদুড়সুলভ কস্টিউম আর নিজেকে ব্যাটম্যান বলে পরিচয় করিয়ে দেওয়ার গল্পটা অনেক পুরোনো। সে সুবাদেই বাদুড়ের মতো লোগোকে ডিসি কমিকসের সম্পদ বলেই মনে করা হয়। সে বিশ্বাস এবার ভালোভাবেই ধাক্কা খেল।

ব্যাটম্যান কমিকসের দুনিয়ায় কম ভিলেন আসেনি। সবচেয়ে বিখ্যাত জোকার তো আছেই; মিস্টার ফ্রিজ, টু ফেইস, রা’স আল ঘুল, রিডলার, বেন, স্কেয়ার ক্রো, পেঙ্গুইন, পয়জন আইভি—তালিকাটা অনেক লম্বা। তবে কোনো ফুটবল দলকে ভিলেন হিসেবে দেখা যাবে সেটা ভাবা যায়নি। কিন্তু ডিসি কমিকসের কল্যাণে সেটাও হয়ে গেল। ব্যাটম্যানের দুনিয়ার নতুন ভিলেন এখন ভ্যালেন্সিয়া।

১৭ মার্চ ক্লাবের অফিশিয়াল পেজে একটা ছবি টুইট করেছে ভ্যালেন্সিয়া। ক্লাবের শতবর্ষপূর্তি উপলক্ষে বানানো সে লোগো দেখেই খেপেছে ডিসি। শতবর্ষপূর্তি উপলক্ষে সবকিছুতেই যে লোগো ব্যবহার করছে ভ্যালেন্সিয়া, সেটা দেখতে অনেকটাই ব্যাটম্যানের লোগোর মতো। ডিসি কমিকস তাই ইউরোপিয়ান ইউনিয়ন মেধাস্বত্ব অফিসের কাছে অভিযোগ পাঠিয়েছে। তাদের দাবি ব্যাট বা বাদুড়ের লোগো ব্যবহারের অধিকার শুধু ডিসির।

শতাব্দীজুড়ে ভ্যালেন্সিয়ার সব লোগো।
শতাব্দীজুড়ে ভ্যালেন্সিয়ার সব লোগো।

স্প্যানিশ ক্লাবটি তা মানবে কেন? ক্লাবটির আরেক ডাকনামই তো ‘লস মুরক্লেলাহোস (বাদুড়)’। ক্লাবটির ক্রেস্টেও বাদুড় চিহ্নটা রয়েছে বহুদিন ধরেই। টুইটারে ঝড় শুরু হতেই ব্যবহারকারীরা প্রমাণ বের করতে শুরু করলেন। দেখা গেছে ১৯১৯ সালে স্থাপিত হয়েছে এই ক্লাব। আর ব্যাটম্যান কমিকসের প্রথম সংস্করণ বের হয়েছিল ১৯৩৯ সালে, ২০ বছর পর। আর ১৯১৯ সাল থেকেই ক্লাবের ক্রেস্টের ওপর বাদুড়ের চিহ্নটা ভালোভাবেই আছে। ১৯২১ সাল থেকে সে চিহ্নের চেহারা অনেকটাই ব্যাটম্যানের লোগোর মতোই। আর সেই ১৩ শতক থেকেই ভ্যালেন্সিয়া, কাতালুনিয়া ও ব্যালেরিক অঞ্চল বাদুড়ের জন্য বিখ্যাত। এ কারণেই ক্লাবের ক্রেস্টে বাদুড়ের আগমন।

ডিসি অবশ্য ভ্যালেন্সিয়ার ব্যাট নিয়ে খুব আপত্তি নেই। তবে শতবর্ষপূর্তির লোগোটা নিয়েই তাদের আপত্তি। এটা নাকি একেবারেই ব্যাটম্যানের মতো হয়ে গেছে। ভ্যালেন্সিয়ার এক মুখপাত্র অবশ্য এসব অভিযোগ উড়িয়ে দিয়েছেন। শুধু উড়িয়েই দেননি, যুক্তরাষ্ট্রের এই জায়ান্ট প্রতিষ্ঠানটিকে অপমানও করেছেন, ‘ডিসি কমিকস বলেছে বলেই আমরা বাদুড়ের প্রতীক ব্যবহার করা থামিয়ে দেব না। এই প্রতীক ব্যবহার করার একক ব্যবসায়িক অধিকার কোনো ব্র্যান্ডের নেই। এ ক্লাব যখন বুকের ওপর প্রথম বাদুড়ের প্রতীক বসাতে শুরু করেছে, যুক্তরাষ্ট্রে ওরা তখনো বাইসন (উত্তর আমেরিকার ষাঁড় জাতীয় প্রাণী) তাড়া করছিল।’

মজার ব্যাপার, ২০১৪ সালেও এই লোগো নিয়ে ঝামেলা হয়েছিল দুই পক্ষের মধ্যে। সেবার অবশ্য ভ্যালেন্সিয়াই শুরু করেছিল ঝগড়া।