কাদের টাক ঢাকবেন রোনালদো?

সম্প্রতি চুল প্রতিস্থাপন করার ক্লিনিকের ব্যবসায় নেমেছেন রোনালদো। ছবি: টুইটার
সম্প্রতি চুল প্রতিস্থাপন করার ক্লিনিকের ব্যবসায় নেমেছেন রোনালদো। ছবি: টুইটার
নতুন এক ব্যবসায় নাম লিখিয়েছেন রোনালদো। চুল প্রতিস্থাপনের ব্যবসা। চুলের পরিচর্যার জন্য বিশেষায়িত ক্লিনিক ইন্সপারিয়ার ৫০ ভাগ মালিকানা কিনেছেন তিনি। রোনালদোর এই ক্লিনিক থেকে চিকিৎসা নিয়ে উপকৃত হয়েছেন বেশ কিছু খেলোয়াড়।


ফুটবলের বাইরেও খেলোয়াড়েরা বিভিন্ন ব্যবসায় অর্থ লগ্নি করে থাকেন, এ আর নতুন কী! ক্রিস্টিয়ানো রোনালদোর কথাই ধরুন, হোটেল ব্যবসা থেকে শুরু করে কী নেই তাঁর? সম্প্রতি চুল প্রতিস্থাপন করার এক ক্লিনিকের 'ইন্সপারিয়া'-এর অর্ধেক মালিকানা কিনেছেন এই তারকা।

'ইন্সপারিয়া' মূলত পর্তুগালের এক ক্লিনিক। দেশের সবচেয়ে বড় তারকা রোনালদোর ছোঁয়ায় তারা এখন একটা বৈশ্বিক ক্লিনিক হওয়ার স্বপ্ন দেখছে। যে স্বপ্নের প্রথম ধাপ হিসেবে স্পেনের মাদ্রিদে একটা শাখা খুলেছে প্রতিষ্ঠানটি। রোনালদো জানিয়েছেন, স্পেনের মানুষকে সহযোগিতা করতে এবং স্প্যানিশ অর্থনীতিকে চাঙা করতেই এ উদ্যোগ তাঁর, ‘অ্যালোপেসিয়া (টাক পড়া) ইউরোপে অনেক বড় এক সমস্যা, সারা বিশ্বেই। আমরা চাই মানুষের আত্মবিশ্বাস বাড়ুক এবং লজ্জা ভুলে আমাদের কাছে আসুক।’

পর্তুগালে ১০টি চুল প্রতিস্থাপনের ক্লিনিক খুলেছে ইন্সপারিয়া। এর মধ্যেই ৩৫ হাজারবার চুল প্রতিস্থাপন করেছে তারা। রোনালদোর টাক মাথার ভক্তরা এখন চাইলে স্পেনেও এ কাজ করাতে পারবেন। প্রায় ছয় ঘণ্টার এ চিকিৎসায় চার শ থেকে এক হাজার ইউরো খরচ হয়।

এর আগে পর্তুগালের মানুষেরও মন জয় করেছে রোনালদোর ক্লিনিক। রোনালদোর অনেক সতীর্থ, সাবেক ও বর্তমান খেলোয়াড় এই ক্লিনিকের সেবা নিয়ে নিজেদের টাক ঢেকেছেন। তাঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন রাউল মিরেলেস, হোসে বসিংগা, রবার্ট পিরেস, কার্লোস মার্টিনস, রুবেন মিকায়েল, পাওলো ফুত্রে। পর্তুগালের ইতিহাসের অন্যতম সফল মিডফিল্ডার মিরেলেস খেলেছেন চেলসি, পোর্তো ও লিভারপুলের মতো ক্লাবগুলোতে। চেলসি ও পোর্তোর হয়ে দুবার চ্যাম্পিয়নস লিগ জিতেছেন হোসে বসিংগা। পর্তুগালের জার্সি গায়ে ১৭ ম্যাচ খেলেছেন কার্লোস মার্টিনস। পোর্তো ও অ্যাটলেটিকোতে খেলেছেন রুবেন মিকায়েল। রবার্ট পিরেস তো ফরাসি ইতিহাসের অন্যতম সেরা উইঙ্গার। পাওলো ফুত্রের ক্যারিয়ারও ঈর্ষাজাগানিয়া। রোনালদোর ক্লিনিকের সন্তুষ্ট গ্রাহকের তালিকায় অনেক কেউকেটা আছে!

কিছুদিন পর জিনেদিন জিদান, করিম বেনজেমার মতো মাদ্রিদে থাকা রোনালদোর প্রিয় মানুষেরা এই ক্লিনিকের চিকিৎসা নিতে এলে আশ্চর্য হওয়ার কিছু থাকবে না!