পাকিস্তানের বিপক্ষে দাপুটে জয় পেল অস্ট্রেলিয়া

উদ্বোধনী জুটিতে অ্যারন ফিঞ্চ ও ওসমান খাজা করেন ২০৯ রান। ছবি: এএফপি
উদ্বোধনী জুটিতে অ্যারন ফিঞ্চ ও ওসমান খাজা করেন ২০৯ রান। ছবি: এএফপি

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দাপুটে পেয়েছে অস্ট্রেলিয়া। রোববার সংযুক্ত আরব আমিরাতের শারজা ক্রিকেট স্টেডিয়ামে আট উইকেটে জয় পেয়েছে দেশটি। অধিনায়ক অ্যারন ফিঞ্চের দুর্দান্ত সেঞ্চুরিতে ২-০ ব্যবধানে এগিয়ে গেল অস্ট্রেলিয়া।

প্রথমে টসে জিতে পাকিস্তান ব্যাট করতে নেমে ৭ উইকেটে ২৮৪ রান করে। এর জবাবে অ্যারন ফিঞ্চের ১৫৩ রানের ওপর ভর করে ১৩ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় অজিরা। ওয়ানডে ক্যারিয়ারের নিজের সেরা ইনিংস খেলে প্রোফাইল ভারী করেছেন ফিঞ্চ। সেই সঙ্গে তিনি ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন।

ওপেনার ওসমান খাজার সঙ্গে ২০৯ রানের জুটি ছিল দেখার মতো। শত রানের হাতছানি থাকলেও শেষ পর্যন্ত ৮৮ রান করে সাজঘরে ফিরতে হয় খাজাকে। আর ১৯ রানে রান আউট করে গ্লেন ম্যাক্সওয়েলকে প্যাভিলিয়নে ফেরান হারিস সোহাইল। এরপর শন মার্শকে সঙ্গে নিয়ে ২৮৫ রানের লক্ষ্যমাত্রা স্পর্শ করেন অ্যারন ফিঞ্চ। তাঁর আধিপত্যে পাত্তা পাননি পাকিস্তানি বোলাররা। পাকিস্তানের ইয়াসির শাহ পান একটি উইকেট।

এর আগে পাকিস্তান ব্যাট করতে নামলে প্রথম ওভারেই খোয়া যায় উদ্বোধনী ব্যাটসম্যান ইমাম-উল-হকের উইকেট। অপর উদ্বোধনী ব্যাটসম্যান শান মাসুদ যখন আউট হন, তখন দলীয় রান ছিল ৩৫। এরপর হারিস সোহাইল ও মোহাম্মদ রিজওয়ান জুটি বেধে করেন ৫২ রান। পরে উমর আকমল ১৬ রান করে আউট হলেও ক্রিজে থেকে যান রিজওয়ান। তিনি ১২৬ বলে ১১৫ রান করে ক্যারিয়ারের প্রথম শতরান করার গৌরব অর্জন করেন। এ ছাড়া শোয়েব মালিক ৬০ ও ফাহিম আশরাফ করেন ১৪ রান। আর ইমাদ ওয়াসিম ১৯ ও ইয়াসির শাহ ১ রানে নটআউট ছিলেন।

এ দিকে অস্ট্রেলিয়ার রিচার্ডসন ও কোউলটার দুটি করে এবং ফিঞ্চ, জাম্পা ও লিওন একটি করে উইকেট পেয়েছেন। এই সিরিজের প্রথম ম্যাচেও জয় পেয়েছে অস্ট্রেলিয়া। পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে আগামী ২৭ মার্চ।