'মানকাড' আউট কোহলিকে করলে কী হতো?

শেন ওয়ার্ন। এএফপি ফাইল ছবি
শেন ওয়ার্ন। এএফপি ফাইল ছবি
>একের পর এক টুইটে রবিচন্দ্রন অশ্বিন এবং তাঁর পক্ষে অবস্থানকারীদের ধুয়ে দিচ্ছেন শেন ওয়ার্ন

শেন ওয়ার্নের কবজিতে অনেক প্যাঁচ থাকলেও কথা সোজাসাপ্টাই বলেন। রবিচন্দ্রন অশ্বিনকে যেমন ধুয়ে দিচ্ছেন একের পর এক টুইটে। পরশু আইপিএলে জস বাটলারের ‘মানকাড’ আউট নিয়ে সবচেয়ে বেশি সোচ্চার অস্ট্রেলিয়ান কিংবদন্তি। অশ্বিনের করা সেই আউটের বিপক্ষে অবস্থান নিয়ে এ পর্যন্ত সাতটি টুইট করেছেন ওয়ার্ন। কখনো হার্শা ভোগলেকে পাল্টা যুক্তি দিয়ে, আবার ধুয়ে দিয়েছেন অশ্বিনকেও। শেষ টুইটে ওয়ার্ন একটি প্রশ্ন রেখেছেন। বেন স্টোকস একই আউট বিরাট কোহলিকে করলে কী হতো?

ওয়ার্নের এই প্রশ্ন পরোক্ষভাবে ভারতীয় ক্রিকেটপ্রেমীদের প্রতিই, যাঁরা অশ্বিনের পক্ষে বলছেন। বাটলারকে ওভাবে আউট করা অশ্বিনের উচিত হয়েছে কি না, এ নিয়ে একটা বিতর্ক চলছে, যার বেশির ভাগই অশ্বিনের বিপক্ষে। সেই আউটে অশ্বিনের অ্যাকশন ও শরীরী ভাষা দেখে অধিকাংশেরই মত, ওই বল করার কোনো ইচ্ছা অশ্বিনের ছিল না। তিনি জেনে-বুঝে বাটলারকে মানকাড করেছেন। যদিও অশ্বিন সেদিন ম্যাচ শেষে দাবি করেন, ঘটনা পূর্বপরিকল্পিত ছিল না। তাৎক্ষণিকভাবে ঘটে গেছে।

অশ্বিনের পক্ষে যাঁরা বলছেন, তাঁদেরও দাবি, আইনের অন্যায় সুবিধা নেননি অশ্বিন। আবার অনেকে বলছেন, এই আইন তো ক্রিকেটেই আছে। তা হলে অশ্বিন অন্যায়টা করলেন কোথায়?

শেন ওয়ার্নের সেই টুইট। ছবি: টুইটার
শেন ওয়ার্নের সেই টুইট। ছবি: টুইটার

ওয়ার্নের বক্তব্য এখানেই। সবকিছু আইন দিয়ে বিচার হয় না। সেটি অনুভব করার জন্যই ওয়ার্ন অশ্বিনের জায়গায় রাখতে বললেন বেন স্টোকসকে। আর বাটলারের জায়গায় বিরাট কোহলিকে। অশ্বিন যেভাবে বাটলারকে আউট করেছেন, স্টোকস ঠিক সেভাবে কোহলিকে আউট করলে তখন কী হতো?

পরশু নিজের শেষ টুইটে ওয়ার্ন লেখেন, ‘অশ্বিন যা করেছে, তা বেন স্টোকস বিরাট কোহলিকে করলে কী হতো? আমি অশ্বিনকে নিয়ে খুব হতাশ, ভেবেছিলাম সে উঁচু মাপের এবং সততা আছে। কিংস আজ রাতে অনেক সমর্থক হারাল। বিশেষ করে তরুণ সমর্থকদের।’

টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ এই উইকেটশিকারি ঠিক আগের টুইটেই ঝেড়েছেন অশ্বিনের পক্ষে অবস্থান নেওয়া সাবেক ক্রিকেটার থেকে শুরু করে সমর্থকদের, ‘ওরা (সাবেক ক্রিকেটাররাও) বলছে আইনের ভেতরে থেকেই করা হয়েছে। কিন্তু সে যা করেছে, তা কারও পছন্দ হচ্ছে না এবং কেউ তা করবেও না। আমার প্রশ্ন “আপনারা হলে কী করতেন?” সহজ জবাব—এটা লজ্জাজনক এবং খেলাটির চেতনার বিপক্ষে।’