হ্যাটট্রিকে কারেন টপকে গেলেন রোহিত শর্মাকে!

স্যাম কারেন। কাল হ্যাটট্রিকের পর। ছবি: এএফপি
স্যাম কারেন। কাল হ্যাটট্রিকের পর। ছবি: এএফপি
>আইপিএলে কাল রোহিত শর্মার রেকর্ড নতুন করে লিখিয়েছেন স্যাম কারেন

তাই বলে রোহিত শর্মা!

ভারতীয় ক্রিকেটের ‘হিটম্যান’ যে একেবারেই হাত ঘোরান না, তা নয়। টেস্টে প্রায় সাড়ে তিন শ-র মতো বল করে দুটি উইকেট আছে। ওয়ানডেতে আছে ৮ উইকেট, সে জন্য বল করতে হয়েছে প্রায় ছয় শ। উইকেট আছে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও। ৬৮ বলে ১ উইকেট। আন্তর্জাতিকের চেয়ে আইপিএলে বোলার রোহিতের স্ট্রাইক রেট শ্রেয়তর (২২.১৩)। ৩৩২ বলে ১৫ উইকেট। কিন্তু এরপরও নিখাদ ডান হাতি ব্যাটসম্যান ‘পার্ট-টাইমার’ হিসেবে যেমন অফ স্পিনার হয়ে থাকেন, রোহিত শর্মাও তাই। বোলার হিসেবে এর বেশি কিছু নয়। অথচ কালকের আগ পর্যন্ত এই বোলার রোহিতই দখলে রেখেছিলেন দুর্দান্ত এক রেকর্ড। আইপিএলে সর্ব কনিষ্ঠ বোলার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড।

হ্যাটট্রিক, তাও রোহিতের! অবাক লাগাই স্বাভাবিক। ২০০৯ আইপিএলে রোহিত ছিলেন ডেকান চার্জাসের। দলটির ১৪৫ রান তাড়া করতে নেমে হাতে ৬ উইকেট রেখে শেষ ৫ ওভারে ৪৬ রান দরকার ছিল মুম্বাইয়ের। অর্থাৎ ম্যাচটি মুম্বাইয়ের মুঠোর মধ্যেই ছিল। ডেকান অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট এই অবস্থায় রোহিত শর্মাকে বোলিংয়ে এনে জুয়া খেলেছিলেন। আর রোহিতও তাঁর প্রথম ওভারের শেষ দুই বলে দুই উইকেট নিয়ে ঘুরিয়ে দেন ম্যাচ। নাটকের তখনো বাকি ছিল। নিজের পরের ওভারের প্রথম বলেও উইকেট নিয়ে হ্যাটট্রিকের সঙ্গে গড়লেন রেকর্ড—২২ বছর ৬ দিন বয়সে আইপিএলে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড।

কী কাকতাল, কাল দিল্লি ক্যাপিটালস-কিংস ইলেভেন পাঞ্জাব ম্যাচে স্যাম কারেনের হ্যাটট্রিকও প্রায় রোহিতের মতোই। দিল্লির ইনিংসে ১৮তম ওভারে নিজের দ্বিতীয় ওভারের বল করতে আসেন কারেন। তার আগে হাতে ৫ উইকেট রেখে ১৮ বলে মাত্র ২৩ রান দরকার ছিল দিল্লির। ওই ওভারের চতুর্থ বলে কলিন ইনগ্রামকে ফেরানোর পর শেষ বলে হর্শাল প্যাটেলকেও তুলে নেন এই ইংলিশ পেসার। ব্যস, ঘুরে গেল ম্যাচ। শেষ ওভারে দিল্লি হাতে ২ উইকেট রেখে ১৫ রানের দূরত্বে থাকতে কারেন এসে প্রথম দুই বলেই উপড়ে ফেলেন দিল্লির ইনিংস—মানে, প্রথম দুই বলেই দুই উইকেট। অর্থাৎ হ্যাটট্রিক। এক দশক আগে রোহিতের মতো কাল কারেনও হারের মুখ থেকে জয় এনে দিলেন দলকে। শুধু কী তাই, প্রায় একইভাবে হ্যাটট্রিক করার পথে ২০ বছর বয়সী ইংলিশ পেসার নতুন করে লিখিয়েছেন রোহিতের রেকর্ডকে।

ঠিকই ধরেছেন। আইপিএলে সর্বকনিষ্ঠ বোলার হিসেবে হ্যাটট্রিকের রেকর্ড এখন কারেনের (২০ বছর ৩০২ দিন)। এবার তিনি আইপিএলে প্রথম মাঠে নেমেছেন রাজস্থান রয়্যালসের বিপক্ষে আগের ম্যাচে। সেই ম্যাচে নিজের প্রথম তিন ওভারে ৪৮ রান দিয়ে দেখা পাননি কোনো উইকেটের। শেষ ওভারে পেলেন ৪ রানে ২ উইকেট। আর কাল ২.২ ওভারে ১১ রানে নিলেন আরও ৪ উইকেট। অর্থাৎ শেষ ৩.২ ওভারে কারেন শিকার করেছেন ৬ উইকেট! সত্যিই, অন্তত ক্রিকেট খেলায় শুরু দেখে গোটা সময়টা কেমন যাবে তা নিশ্চিত হওয়ার উপায় নেই।