সেরা খেলোয়াড়কেই বাদ দিতে চায় সমর্থক দল!

দল নির্বাচন নিয়ে বড় বিপদেই পড়েছেন স্প্যালেত্তি। ছবি: ইন্টার মিলান
দল নির্বাচন নিয়ে বড় বিপদেই পড়েছেন স্প্যালেত্তি। ছবি: ইন্টার মিলান

দলের সেরা খেলোয়াড়কে কে হারাতে চায়? কেউ না। মেসিকে ছাড়া বার্সেলোনার কথা চিন্তাও করতে পারে না সমর্থকেরা। এক রোনালদোকে হারিয়ে মাথা চাপড়াচ্ছে রিয়াল মাদ্রিদ। চোটের কারণে বারবার অনুপস্থিত থাকার পরও নেইমারকে বিক্রির কথা ভাবতেও রাজি নয় পিএসজি। চেলসি–সমর্থকেরাও দুরুদুরু বুকে আশায় আছেন চুক্তি নবায়ন করবেন এডেন হ্যাজার্ড। আঁতোয়ান গ্রিজমানকে নিয়ে প্রতি মৌসুমের শুরুটা দুশ্চিন্তায় কাটায় অ্যাটলেটিকো মাদ্রিদ। কিন্তু ইন্টার মিলানের সমর্থকেরা একটু ভিন্ন। তারা নিজ থেকে বিদায় দিতে চান দলের সেরা খেলোয়াড়কে!

ক্লাবে যোগদানের দুই বছর পরেই ২২ বছর বয়সী মাউরো ইকার্দিকে অধিনায়ক বানিয়েছে ইন্টার মিলান। নিজেদের গৌরবোজ্জ্বল অতীতের ছায়া হয়ে যাওয়া দলটিকে গত কয়েক মৌসুমে একাই টেনে নিচ্ছেন ইকার্দি। এই আর্জেন্টাইনের কাছ থেকে অধিনায়কের আর্মব্যান্ড কেড়ে নেওয়া হয়েছে গত ফেব্রুয়ারিতে। চুক্তি নবায়ন নিয়ে ক্লাবের সঙ্গে মতের মিল না হওয়ায় এবং ক্লাব সম্পর্কে তাঁর এজেন্ট ও স্ত্রী ওয়ান্ডা নারার কটু কথার শাস্তি হিসেবেই দেখা হয়েছে এ ঘটনাকে।

এতে ক্লাব কিংবা খেলোয়াড় কারওরই কোনো লাভ হচ্ছে না। প্রায় দুই মাস পর অনুশীলনে ফিরলেও ম্যাচ স্কোয়াডে থাকছেন না ইকার্দি। সপ্তাহের শুরুতে লাৎসিওর বিপক্ষে হারের পর এ নিয়ে হতাশা লুকাননি কোচ লুসিয়ানো স্প্যালেত্তি। আজ নিশ্চিত করেছেন জেনোয়ার বিপক্ষে একাদশেই থাকবেন ইকার্দি। এরপরই কোচ ও ক্লাবের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে ক্লাবটির কড়া সমর্থকেরা। ক্লাবটির অন্ধ সমর্থকদের দল কার্ভা নর্দ নামে পরিচিত। স্প্যালেত্তির ঘোষণার পর তারাও পাল্টাবিবৃতি দিয়েছে। এ বিবৃতিতে ক্লাবের একতার জন্যই ইকার্দিকে বাদ দেওয়ার কথা বলেছে তারা।

বিবৃতিতে বলা হয়েছে:

‘প্রাথমিক আলোচনার পর কার্ভা নর্দের সব দল একটি সিদ্ধান্তেই পৌঁছেছে—নেরাজ্জুরির নম্বর নাইনের আচরণ আর মেনে নেওয়া উচিত হবে না। নর্দ বিশ্বাস করে ইকার্দি শুধু ক্লাবের অধিনায়কের আর্মব্যান্ড পরার অনুপযুক্তই নয়, ভবিষ্যতের সংঘবদ্ধ ড্রেসিংরুমের অংশ হওয়ার যোগ্যও সে নয়।

‘এ বিবৃতির মাধ্যমে আমরা ক্লাবের প্রতি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ করছি যাতে তাকে এমন একটি দল থেকে সরিয়ে নেওয়ার জন্য, যারা দলের বর্তমান ও ভবিষ্যতে সঙ্গী হিসেবে পেতে একদমই অনিচ্ছুক। এর ফলে যদি এ মৌসুমের নির্ধারিত লক্ষ্য অর্জন নাও হয়, তবুও। দলের কথা চিন্তা করে না চ্যাম্পিয়নস লিগ নিশ্চিত করার প্রকল্প চালু রাখার (যে প্রকল্পের অংশ ইকার্দি নিজেই হবে না) মানে হচ্ছে ভবিষ্যতের ব্যর্থতার ভিত্তি স্থাপন করা।

‘ব্যক্তিত্ব আর মিডিয়ায় নায়ক বনা লোকজনের চেয়ে আমাদের কাছে দলীয় চেতনাই বেশি গুরুত্ব পায়। এ থেকেই নর্দ বিশ্বাস করে ইকার্দি ইন্টারের কোনো অংশ নয় এবং এখন থেকে সেভাবেই আচরণ করবে। চলো, সবাই মিলে জেনোয়ায় গিয়ে একটা সুন্দর ভবিষ্যৎ গড়ি এবং বুকে শুধু সবচেয়ে গুরুত্ব বহন করা শব্দটাই ধারণ করি: ইন্টার!’