বার্সেলোনাকে না করে দিয়েছেন চীনে খেলা ফুটবলার!

নাইজেরিয়ার স্ট্রাইকার ইগহালো এখন খেলছেন চীনে। ছবি : টুইটার
নাইজেরিয়ার স্ট্রাইকার ইগহালো এখন খেলছেন চীনে। ছবি : টুইটার
>

নাইজেরিয়ার স্ট্রাইকার ওদিওন ইগহালো দাবি করেছেন, বার্সেলোনা তাঁকে দলে নিতে চেয়েছিল। কিন্তু তিনিই উল্টো মানা করে দিয়েছেন!

ভদ্রলোক এখন খেলেন চীনে। এর আগে ইতালি, ইংল্যান্ড, স্পেনেও খেলে গেছেন যথাক্রমে উদিনেসে, ওয়াটফোর্ড ও গ্রানাডার মতো ক্লাবের হয়ে। মোটামুটি গোল করার হার সন্তোষজনক হলেও সব সময় তুলনামূলক ছোট ক্লাবে খেলার কারণে নাইজেরিয়ার স্ট্রাইকার ওদিওন ইগহালোকে কেউ তেমন শীর্ষ পর্যায়ের স্ট্রাইকার বলে মনে করে না। যে কারণে এই বয়সেই খেলতে হচ্ছে চীনের লিগে। সেই ইগহালোই জানালেন, তাঁকে দলে চেয়েছিল মেসির বার্সেলোনা! চমকের এখানেই শেষ নয়। তিনি বলেছেন, বার্সা চাইলেও তিনি উল্টো তাদের মানা করে দিয়েছেন!

বার্সেলোনা দলে লুইস সুয়ারেজের বিকল্প কোনো স্ট্রাইকার নেই। কিন্তু সুয়ারেজেরও বয়স হচ্ছে। এখন আর সব ম্যাচ সমান ফর্ম নিয়ে খেলতে পারেন না আগের মতো। তাই মাঝে মাঝে সুয়ারেজকে বসিয়ে অন্য স্ট্রাইকার খেলানোর জন্য দলে বিকল্প স্ট্রাইকার থাকা দরকার। সেই স্ট্রাইকার হিসেবে এত দিন ছিলেন মুনির এল হাদ্দাদি ও পাকো আলসাসের। এই মৌসুমে দুজনই ক্লাব ছেড়ে যথাক্রমে সেভিয়া ও বরুশিয়া ডর্টমুন্ডে পাড়ি জমিয়েছেন। ফলে দলে দরকার একজন অতিরিক্ত স্ট্রাইকার। এই স্ট্রাইকারের খোঁজেই গত জানুয়ারিতে জিরোনার ক্রিস্টিয়ান স্টুয়ানি, চেলসির আলভারো মোরাতা, টটেনহামের ফার্নান্দো ইয়োরেন্তের দিকে নজর দিয়েছিল তারা। কিন্তু তাদের কেউই বার্সায় আসেননি শেষ পর্যন্ত।

এখন নাইজেরিয়ার স্ট্রাইকার ওদিওন ইগহালো জানালেন, বিকল্প স্ট্রাইকার হিসেবে বার্সা চেয়েছিল তাঁকেও। কিন্তু কারওর বদলি খেলোয়াড় হিসেবে খেলার ইচ্ছে নেই দেখে বার্সাকে মানা করে দিয়েছিলেন তিনি, 'আমাকে একদিন আমার এজেন্ট বলল, বার্সা আমাকে চায়। ছয় মাসের ধারে। তারা এমন কাউকে চায় যে স্প্যানিশ ফুটবলটা বোঝে ও স্প্যানিশ লিগে খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু চুক্তিটা মাত্র ছয় মাসের হবে আর সুয়ারেজের বিকল্প স্ট্রাইকার হিসেবে খেলতে হবে। মূল স্ট্রাইকার হিসেবে না। কিন্তু আমি মাত্রই চাইনিজ লিগের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করেছি, আমি মনে করি আমি এর থেকেও ভালো চুক্তি পাওয়ার যোগ্যতা রাখি।' বার্সাকে মানা করে দিলেও ইগহালো মানছেন, যে কোনো খেলোয়াড়ের পক্ষেই বার্সেলোনায় খেলার প্রস্তাব পাওয়ার বিষয়টা স্বপ্ন সত্যি হওয়ার মতো, 'বার্সেলোনা আমাকে দলে নিতে চাচ্ছে, অনেক ভালো লেগেছিল এটা শুনে। যেকোনো খেলোয়াড়ের কাছেই এটা স্বপ্নের মতো বিষয়।'

বার্সেলোনায় না গিয়ে চাইনিজ ক্লাব চাংচুং ইয়াতাই থেকে আরেক চাইনিজ ক্লাব সাংহাই শেনহুয়াতে তিন বছরের চুক্তিতে যোগ দিয়েছেন ইগহালো। ওদিকে ইগহালোকে না পেয়ে সাসসুয়োলো থেকে ঘানার স্ট্রাইকার কেভিন প্রিন্স বোয়াতেংকে দলে এনেছে বার্সেলোনা, ছয় মাসের ধারে।

নাইজেরিয়ার হয়ে ২০১৮ বিশ্বকাপ খেলা ইগহালো ২৬ ম্যাচ খেলে ১১ গোল করেছেন জাতীয় দলের হয়ে। এর আগে দুই দফায় স্প্যানিশ ক্লাব গ্রানাডার হয়ে মোট ১২১ ম্যাচ খেলে ৩৩ গোল করে গেছেন এই স্ট্রাইকার।