রিয়াল মাদ্রিদের সঙ্গে মোহামেডানের মিল যেখানে

কোচ বদলের হিসেবে রিয়াল মাদ্রিদের সঙ্গে মিলে যাচ্ছে মোহামেডান স্পোর্টিং লিমিটেড।
মোহামেডানের নতুন কোচ সি লেন। সংগৃহীত ছবি
মোহামেডানের নতুন কোচ সি লেন। সংগৃহীত ছবি

কোথায় রিয়াল মাদ্রিদ আর কোথায় মোহামেডান। স্পেন ও বাংলাদেশের ঐতিহ্যবাহী দুটি ক্লাবের মধ্যে আকাশ-পাতাল পার্থক্য। কিন্তু কোচ বদলের প্রসঙ্গে মিল খুঁজে পাওয়া যাচ্ছে অসীম পার্থক্যের দুটি ক্লাবের মধ্যে। হুলেন লোপেতেগি ও সান্তিয়াগো সোলারিপর্ব শেষে রিয়াল মাদ্রিদের কোচের হট চেয়ারে এখন জিনেদিন জিদান। এবারের মৌসুমে মোহামেডানও কোচ বদল করেছেন তিনজন। ইংলিশ ক্রিস্টোফার ইভান্স ও স্থানীয় আলি আসগর নাসিরের পর তৃতীয় কোচ হিসেবে মোহামেডানে যোগ দিয়েছেন ইংলিশ বংশোদ্ভূত অস্ট্রেলিয়ান সিন লেন।

মিল খুঁজলে পাওয়া যাবে আরও একটি জায়গায়। টানা ব্যর্থতার পর রিয়াল ফিরিয়ে এনেছেন তাদের পুরোনো কোচ জিদানকে। মোহামেডানও হেঁটেছিল একই পথে। লিগে টানা হেরে দল পয়েন্ট টেবিলের তলানির দিকে গেলে সাদা-কালোরাও ফিরিয়ে আনার চেষ্টা করেছিল পুরোনো ইভান্সকে। কিন্তু এই ইংলিশের মন গলাতে পারেনি ঐতিহ্যবাহীরা। অবশেষে হুট করে লিনকে ঢাকায় নিয়ে আসা। গতকালই দলের সঙ্গে যোগ দিয়েছেন ৫৫ বছর বয়সী কোচ।

নতুন এই কোচ নিয়ে এসেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) স্ট্র্যাটেজিক ডাইরেক্টর পল স্মলি। তিনি নিজেও একজন অস্ট্রেলিয়ান। তাঁর স্বদেশি ৫৫ বছর বয়সী সিন লেন এর আগে অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড ন্যাশনাল প্রিমিয়ার লিগের ক্লাব গোল্ডকোস্ট নাইটসে ‘অ্যাসিস্ট্যান্ট সিনিয়র হেড কোচ’ ছিলেন। তাঁর কোচিং ক্যারিয়ার তেমন সমৃদ্ধ নয়। গত বছর এএফসি ‘এ’ লাইসেন্স পাওয়া এই কোচ মোহামেডানের দায়িত্ব গ্রহণের মাধ্যমে প্রথমবারের মতো প্রধান কোচের দায়িত্ব পেয়েছেন।

কয়েক বছর ধরেই কোচ-সমস্যায় হাবুডুবু খাচ্ছে মোহামেডান ফুটবল দল। কোনো কোচ এসেই টিকছেন না, দেশি কিংবা বিদেশি। দেখা যাক লিনের ভাগ্যে কী আছে। আর দেখার অপেক্ষা তাঁর হাত ধরে সাদা-কালোদের পয়েন্ট টেবিলে উন্নতি হয় কতটুকু। বর্তমানে ৯ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে তেরো দলের মধ্যে মোহামেডানের অবস্থান এগারো।