ইতালির পিএসজি হতে যাচ্ছে রোমা?

রোমার হয়েও এমন কিছু দেখাতে পারবে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট গ্রুপ? সংগৃহীত ছবি
রোমার হয়েও এমন কিছু দেখাতে পারবে কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট গ্রুপ? সংগৃহীত ছবি
>

ফুটবলে কাতারি বিনিয়োগ নতুন কিছু নয়। এর আগে পিএসজির দিকে নজর গিয়েছে কাতারি ধনকুবেরদের। এখন ঐতিহ্যবাহী ক্লাব এএস রোমাকে ‘ইতালির পিএসজি’ বানাতে আগ্রহী হয়েছেন তাঁরা।

ভেবে দেখুন, ক্রিস্টিয়ানো রোনালদোর মতো তারকারা জুভেন্টাসে নয়, আসছেন রোমার হয়ে খেলতে। ফেদেরিকো বার্নার্দেসকি, লিওনার্দো স্পিনাজোলা ও মাত্তিয়া পেরিনের মতো তরুণ ইতালিয়ান প্রতিভারা ক্যারিয়ারের পরবর্তী ধাপ হিসেবে জুভেন্টাসকে নয়, বেছে নিচ্ছেন রোমাকে। জুভেন্টাস নয়, ইতালিয়ান লিগে বছরের পর বছর সেরা হচ্ছে রোমা। কেমন হবে তাহলে?

খুব শিগগির এমন দৃশ্যের অবতারণা হতে পারে। ক্লাব হিসেবে রোমার ঐতিহ্য নিয়ে প্রশ্ন তোলার অবকাশ না থাকলেও কখনোই তেমন নিয়মিত শক্তিশালী ক্লাব হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেনি ফ্রান্সেসকো টট্টির এই ক্লাব। কিন্তু আর নয়। ইতালিয়ান ও ফরাসি মিডিয়ার খবর সত্যি হলে বলতে হচ্ছে, খুব তাড়াতাড়ি কাতারি অর্থের ঝনঝনানি শুনতে যাচ্ছে রোমা, ঠিক পিএসজির মতো। পিএসজির মালিকপক্ষ ‘কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট’ রোমাকে কেনার আগ্রহ প্রকাশ করেছে। ইউরোপে নিজেদের ফুটবল-সাম্রাজ্য বিস্তারের পরবর্তী পদক্ষেপ হিসেবে ইতালিতে রোমাকে কিনতে চাচ্ছে তারা।

শোনা যাচ্ছে, রোমাকে ক্লাব হিসেবে সব দিক দিয়েই পছন্দ হয়েছে কাতারি মালিকদের। ইতালির রোম শহরটাও বেশ ঐতিহ্যবাহী। প্রতিবছর হাজার হাজার পর্যটক ঘুরতে আসেন এই শহরে। ফলে শহরটার একটা আলাদা আকর্ষণ রয়েছে পর্যটনপ্রেমীদের কাছে।

বর্তমানে রোমার মালিক হিসেবে রয়েছেন থমাস দ্য বেনেদেত্তো নামের ইতালিয়ান বংশোদ্ভূত এক আমেরিকান ধনকুবের। তিনি দলের সভাপতি হিসেবে নিয়োগ দিয়েছেন জেমস পালোত্তাকে। এই পালোত্তা আবার টুইট করে এসব গুঞ্জনকে উড়িয়ে দিয়েছেন। বলেছেন, রোমাকে বিক্রি করার খবরের কোনো সত্যতা নেই।

মৌসুমের শুরুতে তারুণ্যের ওপর ভর করে লিগ জিততে চেয়েছিল রোমা। সেভিয়া থেকে নিয়ে এসেছিল বিখ্যাত স্পোর্টিং ডিরেক্টর মঞ্চিকে। দলে এসেছিলেন নিকোলো জানিওলো, ব্রায়ান ক্রিস্তান্তে, জাস্টিন ক্লাইভার্টের মতো আনকোরা তরুণেরা। কোচ হিসেবে আনা হয়েছিল ইউসেবিও ডি ফ্র্যানসেস্কোকে। প্রত্যেকের প্রতিভা নিয়ে সংশয় ছিল না। কিন্তু রোমার মতো ক্লাবের হয়ে কতটা ভালো করতে পারবেন তাঁরা, সে নিয়ে সংশয় ছিল। শেষের সংশয়টাই সত্যি হয়েছে। ক্লাব ছেড়ে চলে গিয়েছেন ডি ফ্র্যানসেস্কো, মঞ্চিরা।

কাতারি বিনিয়োগের এই খবরে রোমা সমর্থকেরা হাজারো হতাশার মধ্যে একটু আশার আলো দেখতেই পারেন!