কোহলির ফিফটির আগেই সেঞ্চুরি হয়ে গেল ধোনির

অধিনায়কত্বে সবার ওপরে ধোনি। ছবি: এএফপি
অধিনায়কত্বে সবার ওপরে ধোনি। ছবি: এএফপি
>

নখ কামড়ানো ম্যাচে গতকাল রাজস্থান রয়্যালসকে হারিয়েছে চেন্নাই সুপার কিংস। ম্যাচসেরা হয়েছেন মহেন্দ্র সিং ধোনি। তবে ম্যাচ জয় ও ম্যাচসেরা হওয়া ছাড়াও আরেকটা উপলক্ষ আনন্দ দিয়েছে ধোনিকে। আইপিএলের প্রথম অধিনায়ক হিসেবে শততম জয়ের মাইলফলক স্পর্শ করেছেন ধোনি

কী ছিল না কালকের ম্যাচে! শ্বাসরুদ্ধকর উত্তেজনা, শেষ বলে ছক্কা মেরে জয়, বেন স্টোকসের শেষ ওভারে ব্যর্থতা, ধোনির মেজাজ হারানো, লক্ষ্য তাড়া করার সময়ে ধোনির দৃঢ়প্রতিজ্ঞা—সবকিছু। ম্যাচটা জিতে নিজের অধিনায়কত্বের মুকুটে আরেকটা পালক যোগ করে নিতে ভোলেননি ধোনি, আইপিএলের প্রথম অধিনায়ক হিসেবে শততম জয়ের রেকর্ড এখন তাঁর।

শততম জয়ের উপলক্ষটা রাঙানোর দায়িত্ব নিজের কাঁধেই নিয়েছিলেন ধোনি। রাজস্থানের ১৫২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে হোঁচট খায় চেন্নাই। ২৪ রানে ৪ উইকেট হারিয়ে কাঁপতে থাকা চেন্নাইকে আলোর দিশা দেখান ধোনি-রাইড়ু। এই জুটির ৯৫ রানের ওপর ভর করেই জয় পায় চেন্নাই। শেষ পর্যন্ত ৬ উইকেট হারিয়ে ১৫৫ রান তোলে ধোনির চেন্নাই। ৪৩ বলে ৩ ছক্কা আর ২ চারে ৫৮ রান করেন ধোনি। আর সে ইনিংসেই হলেন ম্যাচসেরা, শততম জয়ও সে পারফরম্যান্সে চড়ে।

চেন্নাই সুপার কিংসের হয়ে দশ মৌসুমে অধিনায়কত্ব করেছেন ধোনি, ম্যাচের হিসাব করলে ১৫২ ম্যাচে। এই ১৫২ ম্যাচে নেতৃত্ব দিয়ে ৯৫ বার চেন্নাইকে জিতিয়েছেন তিনি। দুই বছর ম্যাচ পাতানোর অভিযোগে নিষিদ্ধ ছিল দলটি। সেই দুই মৌসুমে পুনের ফ্র্যাঞ্চাইজি রাইজিং পুনে সুপারজায়ান্টসে খেলেছিলেন ধোনি। সেই দুই মৌসুমের এক মৌসুম ফ্র্যাঞ্চাইজিটিকে নেতৃত্ব দিয়েছেন তিনি, অন্য মৌসুম দলটার নেতা ছিলেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। যে মৌসুমে পুনেকে নেতৃত্ব দিয়েছিলেন ধোনি, সেবার ১৪ ম্যাচে মাত্র ৫টি জয় এনে দিতে পেরেছিলেন। ফলে আইপিএলের অধিনায়ক হিসেবে শততম জয় পেতে ১৬৬ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হলো ধোনিকে।

শততম জয় পাওয়ার পাশাপাশি আইপিএলের ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে নিজের অবস্থানকে আরেকটু পোক্ত করলেন ধোনি। ধোনির পেছনে যাঁরা আছেন, তাঁদের নাম ও রেকর্ড দেখে ধোনি আরও কয়েক মৌসুম নিশ্চিত থাকতে পারেন যে এই রেকর্ড তাঁর কাছ থেকে কেউ ছিনিয়ে নিচ্ছেন না। এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন কলকাতা নাইট রাইডার্স ও দিল্লি ডেয়ারডেভিলসের সাবেক অধিনায়ক গৌতম গম্ভীর। এই গম্ভীর এখন খেলাটেলা বাদ দিয়ে আইপিএলেই ধারাভাষ্য দিয়ে বেড়ান, বিজেপির টিকিটে ভারতের লোকসভা নির্বাচনে অংশ নেওয়ার স্বপ্নও দেখছেন। তাঁর ম্যাচ জয়ের সংখ্যা ৭১। বর্তমান খেলোয়াড়দের মধ্যে ধোনির সবচেয়ে কাছাকাছি আছেন মুম্বাই ইন্ডিয়ানসের হয়ে তিনবার আইপিএল জয়ী অধিনায়ক রোহিত শর্মা। দলকে ৫৪ বার জিতিয়েছেন এই ওপেনার। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিরাট কোহলি আছেন এরপরেই, ৪৪ জয় নিয়ে। তালিকার পঞ্চম স্থানে আছেন অস্ট্রেলিয়ার সাবেক উইকেটরক্ষক অ্যাডাম গিলক্রিস্ট। ডেকান চার্জার্স ও কিংস ইলেভেন পাঞ্জাবের সাবেক এই অধিনায়ক দলকে জিতিয়েছেন ৩৫ বার।