আর্চার ছাড়া ইংল্যান্ডের বিশ্বকাপ দলে চমক নেই

জোফ্রা আর্চার সুযোগ পাননি ইংল্যান্ডের প্রাথমিক বিশ্বকাপ স্কোয়াডে। ছবি: এএফপি
জোফ্রা আর্চার সুযোগ পাননি ইংল্যান্ডের প্রাথমিক বিশ্বকাপ স্কোয়াডে। ছবি: এএফপি
>বিশ্বকাপে ১৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করল ইংল্যান্ড

গত ফেব্রুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে অংশ নিয়েছিল ইংল্যান্ড। সেই সিরিজের দল নিয়েই এবার ঘরের মাঠে বিশ্বকাপ লড়াইয়ে নামবে স্বাগতিকেরা। বিশ্বকাপের জন্য ঘোষিত ইংল্যান্ডের ১৫ জনের প্রাথমিক স্কোয়াডে নেই তেমন কোনো চমক। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে খেলানো দলটাই বিশ্বকাপে খেলাবেন ইংলিশ নির্বাচকেরা। তবে আলোচনা যেটুকু হচ্ছে জোফ্রা আর্চারের বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া নিয়ে।

বিশ্বকাপের আগে আয়ারল্যান্ড ও পাকিস্তান ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে ইংল্যান্ড। এ দুটি দেশের বিপক্ষে সিরিজের জন্য ঘোষিত দলে জায়গা পেয়েছেন আর্চার। বার্বাডোজে জন্ম নেওয়া এই বোলিং অলরাউন্ডার টি-টোয়েন্টি ক্রিকেটে আলো ছড়ালেও ওয়ানডেতে অভিষেকের অপেক্ষায়। আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে ভালোই করছেন এ মৌসুমে। ব্রিটিশ সংবাদমাধ্যম ‘টেলিগ্রাফ’ জানিয়েছে, ইংলিশ খেলোয়াড়দের সঙ্গে এখনো সেভাবে বোঝাপড়া না হওয়ায় ২৪ বছর বয়সী এই ক্রিকেটারকে বিশ্বকাপ দলে নেওয়ার কথা ভাবা হয়নি। তবে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজে ভালো করলে ২০১৯ ক্রিকেট বিশ্বকাপ দলে আর্চারকে নেওয়া হতেও পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। ২৩ মে বিশ্বকাপের দল চূড়ান্ত করার শেষ দিন।

এউইন মরগানকে অধিনায়ক করে পেসনির্ভর বোলিং আক্রমণ গঠন করেছে ইংল্যান্ড। স্কোয়াডে আছেন মার্ক উড, ক্রিস ওকস, ডেভিড উইলি, টম কারেন, লিয়াম প্লাঙ্কেট ও বেন স্টোকসের মতো পেসার। স্পিনারদের মধ্যে আদিল রশিদ ও মঈন আলীর সঙ্গে আছেন জো ডেনলি। আর ব্যাটিংয়ে জ্যাসন রয়, অ্যালেক্স হেলস, জো রুট, জনি বেয়ারস্টো, জস বাটলার সুযোগ পেয়েছেন প্রত্যাশিতভাবেই। লেগ স্পিনারের পাশাপাশি দুজন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিয়ে বিশ্বকাপে লড়াই করবে ইংল্যান্ড।

বিশ্বকাপে ইংল্যান্ডের ১৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড: এউইন মরগান (অধিনায়ক), জ্যাসন রয়, জনি বেয়ারস্টো, অ্যালেক্স হেলস, জো রুট, জস বাটলার, বেন স্টোকস, ক্রিস ওকস, জো ডেনলি, মঈন আলী, আদিল রশিদ, লিয়াম প্লাঙ্কেট, টম কারেন, ডেভিড উইলি, মার্ক উড।