ক্লপের যে রেকর্ড চিন্তা বাড়াবে বার্সেলোনার

ইউরোপে এক অনন্য রেকর্ড আছে ক্লপের। ছবি : এএফপি
ইউরোপে এক অনন্য রেকর্ড আছে ক্লপের। ছবি : এএফপি
>লিভারপুলের ম্যানেজার হওয়ার পর কোনো ইউরোপীয় প্রতিযোগিতার নকআউট পর্ব থেকে বাদ পড়েননি ক্লপ। চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে এই উদ্যমী ক্লপের লিভারপুলের মুখোমুখি হচ্ছে বার্সেলোনা। মেসিদের কি একটু চিন্তা হচ্ছে?

ফাইনালে গেলে ইয়ুর্গেন ক্লপ জিততে পারেন না—ক্লপের ওপর এই ‘অভিযোগ’ বহু পুরোনো। চ্যাম্পিয়নস লিগের ফাইনাল, ইউরোপা লিগের ফাইনাল, লিভারপুলের কোচ হিসেবে দুই ফাইনালেই হারের অভিজ্ঞতা আছে ক্লপের। কিন্তু ম্যাচের আগে ক্লপের এক রেকর্ড যেমন আশা দিচ্ছে লিভারপুলের সমর্থকদের, এই রেকর্ড দেখে বার্সেলোনার সমর্থকেরাও যে একটু চিন্তায় নেই, বলা যাচ্ছে না। কী সেই রেকর্ড? ফাইনালে হারলেও লিভারপুলের কোচ হওয়ার পর ইউরোপীয় প্রতিযোগিতায় ক্লপ কখনো ফাইনালের আগে বাদ পড়েছেন, এমনটা হয়নি যে!

এই রেকর্ডের শুরু ২০১৬ সালের ইউরোপা লিগ থেকে। সেবার নকআউট রাউন্ডে দুই লেগের লড়াইয়ে একে একে জার্মান ক্লাব অগসবুর্গ ও বরুশিয়া ডর্টমুন্ড, চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড ও স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালকে টপকে ফাইনালে উঠেছিল লিভারপুল। কিন্তু অপ্রত্যাশিতভাবে সেভিয়ার কাছে হেরে শিরোপা ছোঁয়া হয়ে ওঠেনি তাদের। একই কথা বলা যায় গত বছর চ্যাম্পিয়নস লিগের ক্ষেত্রেও। সেবার একে একে জার্মান ক্লাব হফেনহেইম, পর্তুগিজ চ্যাম্পিয়ন পোর্তো, ইংলিশ চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি, এএস রোমাকে টপকে ফাইনালে ওঠে অল রেডরা। কিন্তু সেবারও উদ্যমী রিয়াল মাদ্রিদের কাছে ফাইনালে হেরে শিরোপাস্বপ্ন জলাঞ্জলি দিতে হয় তাদের।

এবার আসুন এই মৌসুমের হিসাবে। যথারীতি চ্যাম্পিয়নস লিগে দোর্দণ্ড প্রতাপে এগিয়ে চলেছে লিভারপুল। নকআউট রাউন্ডে এরই মধ্যে লিভারপুলের শিকার হয়েছে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও পর্তুগিজ চ্যাম্পিয়ন পোর্তো। সামনে সেমিফাইনালে লিভারপুলের অপেক্ষা করছে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা। বার্সেলোনার বিপক্ষে ম্যাচটাও হবে দুই লেগে। প্রথম লেগে বার্সেলোনার মাঠে লড়বে দুই দল, চূড়ান্ত লেগে লিভারপুলের অ্যানফিল্ডে খেলবেন মেসি-সালাহরা।

ক্লপের রেকর্ড অক্ষুণ্ন থাকবে তো?