আমিরকে বিশ্বকাপে নিল না পাকিস্তান

মোহাম্মদ আমির। ছবি: এএফপি
মোহাম্মদ আমির। ছবি: এএফপি
>মোহাম্মদ আমিরকে ১৫ জনের বিশ্বকাপ স্কোয়াডে রাখেনি পাকিস্তান। তবে বিশ্বকাপের আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে তাঁকে ও আসিফ আলীকে দলে রেখেছেন নির্বাচকেরা

শেষ পর্যন্ত আশঙ্কাই সত্যি বলে প্রমাণ করলেন পাকিস্তানের নির্বাচকেরা। পাকিস্তানের বিশ্বকাপ দলে জায়গা হয়নি মোহাম্মদ আমিরের। ১৫ জনের দলে আমিরকে না নিয়ে নেওয়া হয়েছে আরেক বাঁহাতি পেসার জুনায়েদ খান ও ১৯ বছর বয়সী মোহাম্মদ হাসনাইনকে।

আন্তর্জাতিক ক্রিকেটে উল্কার মতো আবির্ভাব ঘটলেও এখন পর্যন্ত একটি বিশ্বকাপও খেলতে পারেননি আমির। ২০১০ সালে স্পট ফিক্সিং কেলেঙ্কারি তাঁর ক্যারিয়ার থেকে কেড়ে নেয় পাঁচটি বছর। ২০১৬ সালে ফিরে পরের বছর চ্যাম্পিয়নস ট্রফিতে আলো ছড়ালেও সাম্প্রতিক সময়ে ভীষণ ফর্মহীনতায় ভুগছেন ২৭ বছর বয়সী এই পেসার। পাকিস্তানের হয়ে আমির সবশেষ খেলেছেন গত মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে। ৯ ওভারে ৫৯ রান দিয়ে ছিলেন উইকেটশূন্য। পরের চার ম্যাচে আর দলে সুযোগ পাননি।

আমিরের বিশ্বকাপ দলে থাকা না–থাকা নিয়ে আগেই সন্দেহ প্রকাশ করেছিলেন পাকিস্তানের অধিনায়ক সরফরাজ আহমেদ। তবে অনেকেই মনে করেন, ইংলিশ কন্ডিশনে কার্যকর ভূমিকা রাখতে পারতেন বাঁহাতি এই পেসার। বিশ্বকাপ দলে জায়গা না পেলেও ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে আমির ও আসিফ আলীকে স্কোয়াডের সঙ্গে রাখা হয়েছে। আগামী ২৩ মে-র মধ্যে ২০১৯ বিশ্বকাপের স্কোয়াডে পরিবর্তন আনতে পারবে প্রতিটি দল। পাকিস্তানের প্রধান নির্বাচক ইনজামাম–উল–হক বলেন, ‘আমরা সম্ভাব্য সেরা স্কোয়াডই বেছে নিয়ে চ্যাম্পিয়নস ট্রফির দলটা রাখার চেষ্টা করেছি।’

ফখর জামান ও ইমাম–উল–হকের পাশাপাশি তৃতীয় ওপেনার হিসেবে আবিদ আলীকে স্কোয়াডে রাখা হয়েছে। মাত্র ২ দুই ম্যাচের অভিজ্ঞতাসম্পন্ন আবিদ অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ সিরিজে অভিষেকেই সেঞ্চুরি করেছিলেন। মিডলঅর্ডারে বাবর আজম, শোয়েব মালিক ছাড়াও মোহাম্মদ হাফিজ, হারিস সোহেল ও সরফরাজ আছেন। হাফিজকে রাখা হলেও তাঁকে ফিটনেস পরীক্ষা দিতে হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যম। স্কোয়াডে মোট পাঁচ পেসার রাখা হয়েছে—জুনায়েদ খান, হাসনাইন, শাহীন আফ্রিদি, ফাহিম আশরাফ ও হাসান আলী। স্পিন আক্রমণে লেগি শাদাব খান ছাড়াও আছেন শোয়েব মালিক ও হাফিজ।

পাকিস্তানের বিশ্বকাপ স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক), ফখর জামান, ইমাম-উল-হক, আবিদ আলী, বাবর আজম, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, ইমাদ ওয়াসিম, হাসান আলী, ফাহিম আশরাফ, শাহীন আফ্রিদি, জুনায়েদ খান, মোহাম্মদ হাসনাইন ও হারিস সোহেল।