৮৮ দিন পর দেখা মিলবে নেইমারের জাদুর

পিএসজির অনুশীলনে নেইমার। ছবি: এএফপি
পিএসজির অনুশীলনে নেইমার। ছবি: এএফপি
>আজ বাংলাদেশ সময় রাত ১টায় পিএসজি মুখোমুখি হবে মোনাকোর। আজই লিগ শিরোপা নিশ্চিত হয়ে যেতে পারে পিএসজির। এই ম্যাচে মাঠে খেলেই শিরোপা উঁচিয়ে ধরার সুযোগ পেতে পারেন নেইমার।

শিরোপা উৎসবের প্রস্তুতি নিয়ে মাঠে আসেন পিএসজি সমর্থকেরা। কিন্তু ম্যাচ শেষে ঘরে ফিরে যান হতাশ হয়ে। লিগে সর্বশেষ তিন ম্যাচেই ঘটেছে এমন ঘটনা। আজ কি অপেক্ষা ফুরাবে তাঁদের?

নঁতের বিপক্ষে আগের ম্যাচে মাঠে ছিলেন না কিলিয়ান এমবাপ্পে। আজ খেলবেন ইউরোপের বড় দলগুলোর ইগলের দৃষ্টিতে থাকা ফরাসি এই স্ট্রাইকার। আক্রমণভাবে ফিরতে পারেন তাঁর সঙ্গী নেইমারও! ভুল নয়, ঠিকই পড়ছেন। গত জানুয়ারিতে চোট পাওয়ার পর পুনবার্সন–প্রক্রিয়ায় থাকা ব্রাজিলিয়ান ফরোয়ার্ডকে আজ মোনাকোর বিপক্ষে খেলানোর ইঙ্গিত দিলেন পিএসজি কোচ টমাস টুখেলই, ‘সে কঠোর পরিশ্রম করছে। তাকে দ্রুতই মাঠে ফিরে পেতে যাচ্ছি আমরা। সেটা আগামীকালও (আজ) হতে পারে।’

শিরোপা উৎসব যদি হয়, সেই ম্যাচে দলের সবচেয়ে দামি খেলোয়াড়টি থাকবেন না, তা হয় কী করে!

পিএসজি সমর্থকদের অবস্থা অবশ্য ‘ঘর পোড়া গরু’র মতো। এর আগে তিন–তিনবার শিরোপা উৎসবের প্রস্তুতি নিয়ে মাঠে গিয়ে হতাশ হতে হয়েছে তাদের। ঘরের মাঠে স্ত্রাসবুর্গের বিপক্ষে জিতলেই যেখানে নিশ্চিত হয় শিরোপা, ড্র করে বসে পিএসজি। এরপর লিলের মাঠে গিয়ে হেরে বসে ৫–১ গোলে। আর গত সপ্তাহে নঁতের কাছে হার ৩–২ গোলে। ২০১১ সালের পর লিগে এই প্রথম টানা দুই ম্যাচ হারল পিএসজি। টানা দুই ম্যাচে ৩ গোল হজমও গত এক দশকে এটাই প্রথম। এই বাজে সময়ে নেইমারের মতো একজনকে আসলেই যে দরকার টুখেলের।

৩২ ম্যাচে ৮১ পয়েন্ট পিএসজির। সমান ম্যাচ খেলে দ্বিতীয় স্থানে থাকা লিলের (৬৪) চেয়ে ১৭ পয়েন্টে এগিয়ে পিএসজি। মোনাকোর বিপক্ষে আজ জিতলেই অষ্টম লিগ শিরোপা নিশ্চিত হবে দলটির।