কিছু বুঝে ওঠার আগেই গোল!

গোল করার পথে ছুটছেন সাউদাম্পটনের শেন লং। ছবি: এএফপি
গোল করার পথে ছুটছেন সাউদাম্পটনের শেন লং। ছবি: এএফপি
>ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে কাল দ্রুততম গোলের রেকর্ড গড়লেন শেন লং

গ্যালারিতে দুই দলের সমর্থকেরা নড়েচড়ে বসার আগেই গোল! ফুটবলে এমন গোল খুব বেশি নেই। কিক অফের পর কয়েক সেকেন্ডের ব্যবধানে গোল তাই বিশেষ কিছুই। কাল ইংলিশ প্রিমিয়ার লিগে এমন গোলই দেখা গেল। যা ভেঙে দিয়েছে ১৯ বছরের পুরোনো রেকর্ড।

ওয়াটফোর্ডের মাঠে নেমেছিল সাউদাম্পটন। কিক অফে সতীর্থ ডিফেন্ডার ক্রেগ ক্যাথকার্টকে পাস দিয়েছিলেন ওয়াটফোর্ডের খেলোয়াড়। বা দিক থেকে তৎক্ষনাৎ দৌড়ে যান সাউদাম্পটন স্ট্রাইকার শেন লং। ক্যাথকার্ট বল পেয়ে মাঝমাঠে উড়িয়ে মেরেছিলেন। তাঁর দুর্ভাগ্য বলটা লংয়ের গায়ে লেগে সামনে পরে মানে ক্যাথকার্টের পেছনে। এরপর লংয়ের সঙ্গে দৌড়ে আর পারেননি ওয়াটফোর্ডের এই ডিফেন্ডার। গোলরক্ষককে একা পেয়ে বল জালে পাঠিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে দ্রুততম গোলটি করে বসেন লং। ম্যাচের সময় তখন ৭.৬৯ সেকেন্ড!

কাল ম্যাচটি ১-১ গোলে ড্র হলেও আলোচনার জন্ম দেয় লংয়ের এই রেকর্ড গড়া গোল। এর আগে রেকর্ডটির মালিক ছিলেন ইংল্যান্ডের সাবেক ডিফেন্ডার লেডলি কিং। ২০০০ সালে ব্রাডফোর্ডের বিপক্ষে ৯.৮২ সেকেন্ডে গোল করেছিলেন টটেনহামে গোটা ক্যারিয়ার কাটানো কিং। কাল সেই রেকর্ড নতুন করে লেখানোর পেছনে সৌভাগ্যের অবদানই বড় করে দেখছেন লং, ‘১০০বারের মধ্যে ৯৯বারই ক্লিয়ার করা বল ঠেকানো যায় না। কিন্তু আমি তা করেছি এবং এক ছোঁয়ায় এগিয়েও গিয়েছি।’

প্রতিযোগিতামূলক ফুটবলে দ্রুততম গোলের রেকর্ড ২ সেকেন্ডে। এমন নজির রয়েছে দুটি। সৌদি আরবের ফুটবলে ২০০৯ সালে আল হিলাল- আল শোয়ালাহ ম্যাচের ২ সেকেন্ডে গোল করেছিলেন নাওয়াফ আল আবেদ। কিন্তু অযোগ্য খেলোয়াড় খেলানোর দায়ে ওই ম্যাচটি বাতিল হওয়ায় গোলটি নিয়ে বিতর্ক আছে। দুই বছর আগে ইংল্যান্ডের গ্লুস্টার ডিস্ট্রিক্ট সানডে লিগ প্রিমিয়ার ডিভিশনে হেম্পস্টেড ও রেনেগেডসের মধ্যেকার ম্যাচে ২ সেকেন্ডে গোল করেছিলেন অ্যান্ড্রু অলস্টোন। ম্যাচের প্রথম কিকেই গোল করেছিলেন তিনি।

শেন লংয়ের করা দ্রুততম গোলের ভিডিও লিংক: