আয়ারল্যান্ডে নিরাপত্তাব্যবস্থা নিয়ে সন্তুষ্ট বিসিবি

দেশে বাংলাদেশ দলের নিরাপত্তাব্যবস্থা থাকে এমনই কঠোর। ছবি: প্রথম আলো
দেশে বাংলাদেশ দলের নিরাপত্তাব্যবস্থা থাকে এমনই কঠোর। ছবি: প্রথম আলো
ক্রিকেট আয়ারল্যান্ডের কাছে নিরাপত্তা পরিকল্পনা জানতে চেয়েছিল বিসিবি। তারা সেটি পাঠিয়েছে। বিসিবির মিডিয়া কমিটির প্রধান জানালেন, আয়ারল্যান্ডের পাঠানো নিরাপত্তা পরিকল্পনা নিয়ে তারা সন্তুষ্ট


নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে সন্ত্রাসী হামলার পর থেকেই নিরাপত্তাব্যবস্থা নিয়ে ভীষণ সতর্ক বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কদিন পর শুরু হতে যাওয়া আয়ারল্যান্ড সফরের নিরাপত্তা নিয়েও ভাবছে বিসিবি। ক্রিকেট আয়ারল্যান্ড বিসিবিকে আশ্বস্ত করেছে, নিরাপত্তা নিয়ে কোনো সংশয় তারা রাখতে চায় না।

উপমহাদেশের অন্য দেশগুলোতেও পরিস্থিতি বিশেষে বাড়তি নিরাপত্তা পায় সফরকারী দলগুলো। তবে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মতো দেশে এই দৃশ্য অকল্পনীয়। সেখানে নিরাপত্তা বলতে টিম হোটেলের নিরাপত্তারক্ষীদের মৃদু জিজ্ঞাসাবাদ। অনেক সময় সেটিও নয়। তবে এখন থেকে ওই সব দেশে দল পাঠিয়েও আর নামমাত্র নিরাপত্তায় সন্তুষ্ট থাকছে না বিসিবি। খেলোয়াড়দের জন্য তাই ক্রিকেট আয়ারল্যান্ডের কাছে চাওয়া হয়েছে বিশেষ নিরাপত্তাব্যবস্থা।

আজ বিসিবির মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস সাংবাদিকদের বললেন, ক্রিকেট আয়ারল্যান্ড তাদের প্রত্যাশা মতোই নিরাপত্তা পরিকল্পনা দিয়েছে, ‘আমরা একটা পরিকল্পনা (নিরাপত্তা নিয়ে) জানতে চেয়েছিলাম। তারা পাঠিয়েছে। দলের সঙ্গে নিরাপত্তা কর্মকর্তা থাকবে। হোটেল থেকে যখন টিম মাঠে যাবে, মোটর বাইকে সশস্ত্র পুলিশ থাকবে। যদি হুমকি থাকে, স্থানীয় পুলিশের সঙ্গে তারা দ্রুত যোগাযোগ করবে।’ ক্রিকেট আয়ারল্যান্ড যে নিরাপত্তা পরিকল্পনা পাঠিয়েছে তাতে বিসিবির সন্তুষ্টির কথাই বললেন জালাল ইউনুস, ‘তারা যেভাবে বলেছে আমরা মোটামুটি সন্তুষ্ট।’

১ মে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলতে যাবে বাংলাদেশ দল। ২,৩, ৪ মে অনুশীলনের পর ৫ মে আয়ারল্যান্ড উলভসের সঙ্গে প্রস্তুতি ম্যাচ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু হবে ৭ মে।