রূপচাঁদা-প্রথম আলো বর্ষসেরা ক্রীড়াবিদ হলেন বাকি

রূপচাঁদা-প্রথম আলো ২০১৮ বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার পেলেন আবদুল্লাহ হেল বাকি

পুরস্কার বিতরণী মঞ্চে হাসিমুখেই উঠলেন। সেটাই প্রত্যাশিত। বর্ষসেরার ট্রফি হাতে নেওয়ার সময় হাসিটা আরেকটু উজ্জ্বল হলো। গত বছর আবদুল্লাহ হেল বাকির পারফরম্যান্স তাঁর এই হাসির মতোই উজ্জ্বল ছিল। অস্ট্রেলিয়ার গোল্ড কোস্টে কমনওয়েলথ গেমসে ছেলেদের ১০ মিটার এয়ার রাইফেলে রুপা জিতেছিলেন বাংলাদেশের এই শুটার। সেই সুবাদে আজ তাঁর হাতে উঠল রূপচাঁদা-প্রথম আলো বর্ষসেরা ক্রীড়াবিদের পুরস্কার।

বর্ষসেরা ট্রফি হাতে বাকি। ছবি: আবদুস সালাম
বর্ষসেরা ট্রফি হাতে বাকি। ছবি: আবদুস সালাম

শুধু পুরস্কার বিতরণী অনুষ্ঠান বললে ভুল হয়। প্রথম আলোর এই আয়োজন যেন পুরস্কার দেওয়া আর নেওয়া ছাপিয়ে ক্রীড়াঙ্গনের মিলনমেলা! প্রতিবছরের মতো সেই মিলনমেলা বসেছিল আজও।বলা যায়, দেশের গোটা ক্রীড়াঙ্গন-ই জমায়েত হয়েছিল এক ছাদের নিচে। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের রূপসী বাংলা গ্র্যান্ড বলরুমে এই অনুষ্ঠান শুরু হয়েছিল বিকেল সাড়ে চারটায়। জমকালো এই অনুষ্ঠান নিয়ে ক্রীড়াবিদদের মধ্যে যে বাড়তি রোমাঞ্চ কাজ করে বোঝা গেল সবার উচ্ছ্বাস-উৎকণ্ঠা দেখে।

বর্ষসেরা রানারআপ মুশফিকুর রহিম। ছবি: প্রথম আলো
বর্ষসেরা রানারআপ মুশফিকুর রহিম। ছবি: প্রথম আলো

পুরস্কার হাতে নিয়ে বাকি বলেন, ‘এটা আমার জন্য অনেক অনুপ্রেরণা। সামনে আরও অনেক টুর্নামেন্ট আছে। দেশের হয়ে আরও ভালো করতে চাই আর সম্মান বয়ে আনতে চাই।’বর্ষসেরা ক্রীড়াবিদের পাশাপাশি বর্ষসেরা রানার্সআপ আপের পুরস্কারও ছিল। এ বিভাগে দুজনের হাতে তুলে দেওয়া হয়েছে ট্রফি। বর্ষসেরা সেই দুই রানারআপ হলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম ও মেয়েদের জাতীয় দলের অলরাউন্ডার রুমানা আহমেদ।

বর্ষসেরা রানারআপ রুমানা আহমেদ। ছবি: প্রথম আলো
বর্ষসেরা রানারআপ রুমানা আহমেদ। ছবি: প্রথম আলো

গত বছর ওয়ানডেতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান (১৯ ম্যাচে ৭৭০) করেছেন মুশফিক। আর গত বছর এশিয়া কাপে মেয়েদের ইতিহাস গড়ায় দুর্দান্ত অবদান রেখেছিলেন রুমানা। মালয়েশিয়ায় অনুষ্ঠিত সেই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছিল মেয়েরা। ৬ ম্যাচে ১০ উইকেট নেওয়া রুমানা ছিলেন টুর্নামেন্টের দ্বিতীয় সেরা বোলার।