আফ্রিদির বিশ্বকাপ একাদশে নেই টেন্ডুলকার!

পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। ছবি: এএফপি
পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি। ছবি: এএফপি
>শহীদ আফ্রিদির বিশ্বকাপ একাদশে জায়গা হয়নি শচীন টেন্ডুলকারের!

শহীদ আফ্রিদি ব্যাটিংয়ে বরাবরই বিস্মিত করেছেন। মেরে বলের ছাল তুলে কিংবা নিজ উইকেটের প্রতি কোনো রকম মায়া-মহব্বত না দেখিয়ে। এবার পছন্দের বিশ্বকাপ একাদশেও চমক উপহার দিলেন পাকিস্তানের সাবেক এ অলরাউন্ডার। সংবাদমাধ্যম ক্রিকইনফোর জন্য আফ্রিদির গড়া এই একাদশে বিরাট কোহলির জায়গা হলেও নেই শচীন টেন্ডুলকার!

পাকিস্তানের সাবেক এ অধিনায়কের একাদশে পাকিস্তানি ক্রিকেটারদের প্রাধান্য থাকবে, এটাই স্বাভাবিক। নিজ দেশের মোট পাঁচ সাবেককে আফ্রিদি জায়গা দিয়েছেন নিজ একাদশে। সাঈদ আনোয়ার, ইনজামাম-উল-হক, ওয়াসিম আকরাম, শোয়েব আখতার ও সাকলায়েন মুশতাক। ভারত থেকে জায়গা পেয়েছেন শুধু দলটির বর্তমান অধিনায়ক কোহলি। কিন্তু বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রাহক টেন্ডুলকারের জায়গা হয়নি তাঁর একাদশে। এমনকি, ভারতকে নেতৃত্ব দিয়ে ২০১১ বিশ্বকাপ জেতানো মহেন্দ্র সিং ধোনিকেও, যাঁকে সংক্ষিপ্ত সংস্করণে অন্যতম সেরা ‘ফিনিশার’ বলে মানা হয়—বিবেচনা করেননি আফ্রিদি।

পাকিস্তান, অস্ট্রেলিয়া, ভারত ও দক্ষিণ আফ্রিকা—এই চার দেশের ক্রিকেটার দিয়েই একাদশ বানিয়েছেন আফ্রিদি। যেখানে অস্ট্রেলিয়া থেকে জায়গা হয়েছে অ্যাডাম গিলক্রিস্ট, রিকি পন্টিং, শেন ওয়ার্ন ও গ্লেন ম্যাকগ্রার। দক্ষিণ আফ্রিকা থেকে শুধু জ্যাক ক্যালিস। আফ্রিদির এই একাদশের বোলিংয়ে রয়েছেন চার পেসার ও দুই স্পিনার। আনোয়ার ও গিলক্রিস্ট তাঁর একাদশে ওপেনিং জুটি। তিনে পন্টিং, চারে কোহলি, পাঁচে ইনজামাম ও ছয়ে ক্যালিস ও সাতে আকরাম।