যে হ্যাটট্রিকের শিকার ৪০ হাজার রান, ১০০ সেঞ্চুরি!

ডি ভিলিয়ার্স ও কোহলিকে আউট করা অভ্যাসে পরিণত করেছেন শ্রেয়াস। ছবি: টুইটার
ডি ভিলিয়ার্স ও কোহলিকে আউট করা অভ্যাসে পরিণত করেছেন শ্রেয়াস। ছবি: টুইটার
>আইপিএলে কাল হ্যাটট্রিক তুলে নিয়েছেন শ্রেয়াস গোপাল। তিনি ফিরিয়েছেন এমন তিন ব্যাটসম্যানকে যাদের মালিকানায় সম্মিলিতভাবে আছে ৪০ হাজার রান ও ১০০ সেঞ্চুরি!

বৃষ্টিবিঘ্নিত ম্যাচের দৈর্ঘ্য ছেঁটে নামিয়ে আনা হলো ৫ ওভারে। টি-টোয়েন্টি যাদের পছন্দ খুব বেশি খুশি হওয়ার কথা না। শ্রেয়াস গোপাল এমন ম্যাচেরই শুরুর দিকে ধাক্কা দিলেন সবাইকে। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ৪০ হাজারেরও বেশি রান ও ১০০-র ওপরে সেঞ্চুরি—এমন তিন ব্যাটসম্যানকে তুলে নিলেন হ্যাটট্রিকে!

কাল আইপিএলে আবারও রাজস্থান রয়্যালসের লেগ স্পিনারের ফাঁদে আটকেছেন কোহলি ও ডি ভিলিয়ার্স। আরসিবির বিপক্ষে এ নিয়ে শেষ চার ইনিংসে তিনবার কোহলি-ডি ভিলিয়ার্সকে তুলে নিলেন শ্রেয়াস। কাল এই দুই তারকা অবশ্য শ্রেয়াসকে সামলাতে তেমন সময় পাননি। দ্বিতীয় ওভারে বোলিংয়ে আসা শ্রেয়াসের প্রথম তিন বল থেকে ১২ রান তুলে নিয়েছিলেন কোহলি। চতুর্থ বলে তাঁকে লং অনের ওপর দিয়ে তুলে মারতে গিয়ে ক্যাচ দেন আরসিবি অধিনায়ক। পরের বলেই ডি ভিলিয়ার্সকে স্পিনে ফাঁকি দিয়ে ক্যাচে পরিণত করেন শ্রেয়াস। দুই তারকার এই আউট দেখেও সাবধান হননি মার্কাস স্টয়নিস। মাঠে নেমেই শ্রেয়াসকে উড়িয়ে মারতে গিয়ে উপহার দিয়েছেন হ্যাটট্রিক আর নিজের পেয়েছেন ‘গোল্ডেন ডাক’!

দুই ইনিংসেই বৃষ্টির বাধায় ম্যাচটা শেষ পর্যন্ত পরিত্যক্ত হলেও আলোচনায় শ্রেয়াসের হ্যাটট্রিক। টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া ম্যাচে এটাই যে হ্যাটট্রিকের প্রথম নজির! শুধু তাই নয়, টি-টোয়েন্টি ম্যাচে ন্যূনতম ৬ কিংবা তারও কম ওভারের কোনো ইনিংসেও এটি প্রথম হ্যাটট্রিক। জয়পুরের সেই ম্যাচে ৪ ওভারে ১২ রানে ৩ উইকেট নিয়েছিলেন শ্রেয়াস। কাকতাল হলো, কাল ১ ওভার বল করা শ্রেয়াসের বোলিং পরিসংখ্যানও ৩ উইকেটে ১২!