বিশ্বকাপে বাংলাদেশকে জয় এনে দিল শিশুরা

জয়ের পর বাংলাদেশ দল। সৌজন্য ছবি
জয়ের পর বাংলাদেশ দল। সৌজন্য ছবি

বিশ্বকাপের স্বপ্ন বুনতে বুনতে আপাতত আয়ারল্যান্ডে দিন কাটছে মাশরাফিদের। ত্রিদেশীয় সিরিজের আগেই বাংলাদেশ জাতীয় দলকে বিশ্বকাপের প্রথম জয় উপহার দিল নতুন প্রজন্ম। সেটাও বিশ্বকাপের ভেন্যু থেকেই। প্রথমবারের মতো আয়োজিত স্ট্রিট চিলড্রেন ক্রিকেট ওয়ার্ল্ড কাপে মরিশাসের বিপক্ষে ১৭ রানের জয় পেয়েছে বাংলাদেশ। দিনের দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আবার মাঠে নেমেছে বাংলাদেশ দল।

এ বছর প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে স্ট্রিট চিলড্রেন ক্রিকেট ওয়ার্ল্ড কাপ। ৩০ এপ্রিল থেকে ৮ মে পর্যন্ত লন্ডনে পথশিশুদের জন্য এ ক্রিকেট বিশ্বকাপ অনুষ্ঠিত হচ্ছে। এমন গৌরবময় একটি উৎসবে অংশ নেওয়াটাই ছিল বড় ব্যাপার। সেখানে সিক্স-এ-সাইড ম্যাচে জয় নিয়েই ফিরেছে সানিয়া মির্জা, জেসমিন আক্তার, স্বপ্না আক্তার, আরজু রহমান, রাসেল ইসলাম রুমেল, আবুল কাশেম, রুবেল ও নিজাম হোসেনদের দল। প্রথমে ব্যাট করে বিনা উইকেটে ৪৮ রান তোলে বাংলাদেশ দল। জবাবে ২ উইকেটে ৩১ রান তুলেছে মরিশাস।

চলছে রণপরিকল্পনা। সৌজন্য ছবি
চলছে রণপরিকল্পনা। সৌজন্য ছবি

লন্ডনের স্ট্রিট চাইল্ড ইউনাইটেড এই বিশ্বকাপে খেলার জন্য আমন্ত্রণ জানায়। আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপের পাশাপাশি পথশিশুদের নিয়ে এ আয়োজনের মধ্য দিয়ে পথশিশুদের প্রতি যে অবজ্ঞা-অবহেলা, তা দূর করা এবং সচেতনতা তৈরির চেষ্টাতেই এই আয়োজন। এতে বাংলাদেশ, ইংল্যান্ডসহ ১০টি দেশের ৮০ পথশিশু (যারা একসময় পথে ছিল) অংশ নিচ্ছে। সব দেশ থেকে চারজন মেয়ে এবং চারজন ছেলে শিশুকে নির্বাচিত করা হয়েছে।

অথচ এক সপ্তাহ আগেও বাংলাদেশ দলকে নিয়ে অনিশ্চয়তা ছিল। এই আট শিশুর একসময় পরিচয় ছিল পথশিশু হিসেবে। তাদের মা-বাবা নেই, পরিবার নেই, এতিম। অভিভাবক না থাকায় পাসপোর্ট পাওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল। ক্রিকেট বোর্ড ও সংশ্লিষ্টদের উদ্যোগ ও সহযোগিতায় পাসপোর্ট ও ভিসার কাজ দ্রুত শেষ করে ইংল্যান্ডে খেলতে গিয়েছে বাংলাদেশ দল। দেশকে জয় উপহার দিতেও দেরি করেনি শিশুরা।

জয়ের উল্লাস দলের সবার মাঝে। সৌজন্য ছবি
জয়ের উল্লাস দলের সবার মাঝে। সৌজন্য ছবি

ক্যামব্রিজে প্রথম রাউন্ড ম্যাচের পর টুর্নামেন্টের চূড়ান্ত পর্ব লর্ডসে হবে।

আরও পড়ুন...