ভারতীয় বোর্ডের ওপর চটেছেন টেন্ডুলকার

ভারতীয় ক্রিকেট বোর্ডর ওপর চটেছেন শচীন টেন্ডুলকার। ফাইল ছবি
ভারতীয় ক্রিকেট বোর্ডর ওপর চটেছেন শচীন টেন্ডুলকার। ফাইল ছবি
>

২০১৩ সাল থেকে আইপিএল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানসের ‘আইকন’ শচীন টেন্ডুলকার। এটি জেনেই ভারতীয় বোর্ড তাঁকে উপদেষ্টা কাউন্সিলে নিয়োগ দিয়েছিল বলে দাবি তাঁর। এখন বোর্ডের কাছ থেকেই স্বার্থের সংঘাতের অভিযোগ ওঠায় বেজায় চটেছেন ‘লিটল মাস্টার’

স্বার্থের সংঘাতের অভিযোগ উঠেছে শচীন টেন্ডুলকারের বিরুদ্ধে। একই অভিযোগ ভিভিএস লক্ষ্মণ আর সৌরভ গাঙ্গুলীর বিপক্ষে। তাঁরা বোর্ডের গুরুত্বপূর্ণ দায়িত্বে থেকেও কেন আইপিএলে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির সঙ্গে জড়িত, অভিযোগ এ নিয়েই। তিনজনই অভিযোগের জবাব দিয়েছেন। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) ওপর বেজায় চটেছেন টেন্ডুলকার।

এ ব্যাপারে কারণ দর্শানো নোটিশ দেওয়া বোর্ডের নৈতিকতাবিষয়ক এক কর্মকর্তাকে টেন্ডুলকার লিখেছেন, ভারতীয় ক্রিকেট বোর্ডে তিনি একটি উপদেষ্টা কাউন্সিলের সদস্য। যে উপদেষ্টা কাউন্সিলের সদস্য সৌরভ ও লক্ষ্মণও। টেন্ডুলকার সোজা-সাপটাই জানিয়েছেন, এই উপদেষ্টা কাউন্সিলে তাঁর ভূমিকা কী, সেটি আজ পর্যন্ত তিনি জানেন না। ক্রিকেটের অন্যতম ‘কিংবদন্তি’ নৈতিকতাবিষয়ক কর্মকর্তাকে অনুরোধ করেছেন, বোর্ডের কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটরের প্রধান বিনোদ রাই ও প্রধান নির্বাহী রাহুল জহুরিকে যেন তিনি এ বিষয়ে যোগাযোগ করেন। স্বার্থের সংঘাতবিষয়ক বিতর্কে এই দুই প্রধান কর্তার ভাষ্য খুবই প্রয়োজন বলে মনে করেন টেন্ডুলকার।

স্বার্থের সংঘাতবিষয়ক অভিযোগের জবাবে নৈতিকতাবিষয়ক কর্মকর্তাকে ১৩টি পয়েন্টে জবাব দিয়েছেন সর্বকালের অন্যতম সেরা এই ক্রিকেট তারকা। তিনি স্পষ্ট বলেছেন, ২০১২ সালে তিনি যখন ক্রিকেট থেকে অবসর নেন, তারপর থেকেই তিনি আইপিএলের ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ানসের আইকন হিসেবে তিনি জড়িয়ে। এ দায়িত্ব নেওয়ার সময় ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফ থেকে এ বিষয়ে কোনো বক্তব্য তিনি পাননি। অর্থাৎ, সোজা বাংলায় তিনি আইপিএল ফ্র্যাঞ্চাইজির সঙ্গে জড়িত থাকার সময় কেউ তাঁকে এ ব্যাপারে নিষেধ করেননি। এর পাশাপাশি টেন্ডুলকার বলেছেন, উপদেষ্টা কমিটিতে তাঁর ভূমিকা সম্পর্কে এখনো পরিষ্কার নন তিনি।

টেন্ডুলকার আক্ষেপ করে লিখেছেন, ২৪ বছর দেশের হয়ে খেলার পর তিনি উপদেষ্টা কমিটিতে যোগ দিয়েছিলেন। তিনি মনে করেছিলেন, অভিজ্ঞতা দিয়ে তিনি ভারতীয় ক্রিকেটের উন্নয়নে কাজ করতে পারবেন। কিন্তু এখন বোর্ডের কাছ থেকেই ‘স্বার্থের সংঘাতের’ অভিযোগ ওঠায় হতাশায় ও ক্ষোভ প্রকাশ করেছেন ক্রিকেটের ‘লিটল মাস্টার’।