যেভাবে ৫ মিলিয়ন ইউরো লাভ হলো বার্সেলোনার

আরেকটি চ্যাম্পিয়নস লিগ হতাশা নিয়ে শেষ করল বার্সেলোনা। ছবি: রয়টার্স
আরেকটি চ্যাম্পিয়নস লিগ হতাশা নিয়ে শেষ করল বার্সেলোনা। ছবি: রয়টার্স

অপেক্ষাটা বাড়ছেই বার্সেলোনার। টানা তিন বছর কোয়ার্টার ফাইনালে আটকে যাওয়ার পর এবার চ্যাম্পিয়নস লিগ জয়ের স্বপ্ন দেখছিল বার্সেলোনা। প্রথমবারের মতো নিয়মিত অধিনায়কের দায়িত্ব পেয়ে লিওনেল মেসিও সে আশার কথা শুনিয়েছিলেন। কিন্তু লিভারপুলের দুর্দান্ত প্রত্যাবর্তনে এবারও হতাশা নিয়েই বার্সেলোনা। ২০১৫ সালের পর আরেকটি ফাইনালে আর ওঠা হয়নি তাদের। এমন হতাশার মাঝেও একটি ভালো খবর পেয়েছে দলটি। পাঁচ মিলিয়ন ইউরো খরচ করা থেকে বেঁচে গেছে বার্সেলোনা।

লিভারপুলের বিপক্ষে ম্যাচটি পারলে ভুলে যেতে চাইবে বার্সেলোনা। দুর্দান্ত লিভারপুলের বিপক্ষে কাতালানদের পারফরম্যান্স ছিল হতাশাজনক। আক্রমণভাগের মূল দুই খেলোয়াড় ছাড়াও লিভারপুলের লড়াইয়ের উলতো দিকে বার্সেলোনার হালা ছেড়ে দেওয়াটা চোখে লেগেছে সবার। এর মাঝে সবচেয়ে বাজে পারফরম্যান্স ছিল ফিলিপে কুতিনহোর। এই কুতিনহোর সুবাদেই সুখবরটা পেল বার্সেলোনা।

কাতালান ক্লাবের ইতিহাসের সবচেয়ে দামি খেলোয়াড় কুতিনহো। ১২০ মিলিয়ন ইউরো দিয়ে লিভারপুল থেকেই তাঁকে দলে টেনেছে বার্সেলোনা। যে অঙ্কটা শর্ত সাপেক্ষে ১৬০ মিলিয়ন ইউরো হওয়ার সম্ভাবনা ছিল। কিন্তু পরশুর হার নিশ্চিত করেছে অঙ্কটা কখনোই আর ১৬০ বলা যাবে না। দলবদলের শর্তে লেখা ছিল, বার্সেলোনা যদি ২০১৮/১৯ চ্যাম্পিয়নস লিগ জিততে পারে তবে লিভারপুল ৫.২৩ মিলিয়ন ইউরো পাবে। কিন্তু সেমিফাইনাল থেকেই বিদায় নেওয়ায় এখন আর লিভারপুলকে সেটা দিতে হবে না বার্সেলোনাকে।

২০১৭ সালে পিএসজি নেইমারকে টেনে নেওয়ার পর কুতিনহোকে আনার সর্বোচ্চ চেষ্টা করেছিল বার্সেলোনা। সে দলবদলে ব্যর্থ হলেও ২০১৮ এর জানুয়ারিতে ঠিকই লিভারপুলের সঙ্গে দর-কষাকষি করে টেনে আনা হয়েছে কুতিনহোকে। প্রথম ছয় মাস ভালো পারফরম্যান্স দেখালেও এই মৌসুমে কুতিনহোকে খুঁজেই পাওয়া যাচ্ছে না। লিভারপুল ম্যাচে ৬০ মিনিট মাঠে থেকে মাত্র ১৮ বার বল ছুঁয়েছেন কুতিনহো। এমন পারফরম্যান্সের পর কুতিনহোর জন্য বার্সেলোনার ১২০ মিলিয়ন ইউরো খরচ করা বাড়াবাড়ি বলেই মনে হচ্ছে। বাড়তি ৫ মিলিয়ন ইউরো তাই না দিতে হওয়ায় খুশি হতেই পারে বার্সেলোনা।

একটি হিসাব অবশ্য মনে না করিয়ে দিতে পারলেই ভালো হতো। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে উঠলেই উয়েফা থেকে ১৫ মিলিয়ন ইউরো বেশি পেত বার্সেলোনা। আর জিতলে আরও ৪ মিলিয়ন ইউরো।