বিরোধ থেকেই ভারতে নারী ক্রিকেটারদের পাঠায়নি অস্ট্রেলিয়া

>ভারতে মেয়েদের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জে খেলছেন না অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার। দেশটির ক্রিকেট বোর্ড (সিএ) নারী ক্রিকেটারদের এই টুর্নামেন্ট খেলার অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছে। এর পেছনে রয়েছে বিসিসিআই ও সিএ-র বিরোধ
ছেলেদের প্রস্তাবিত ওয়ানডে সিরিজ নিয়ে বিরোধ চলছে বিসিসিআই ও সিএ-র মধ্যে। ছবি: টুইটার
ছেলেদের প্রস্তাবিত ওয়ানডে সিরিজ নিয়ে বিরোধ চলছে বিসিসিআই ও সিএ-র মধ্যে। ছবি: টুইটার

মেয়েদের আইপিএল সংস্করণ হিসেবে ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট উইমেন্স টি-টোয়েন্টি চ্যালেঞ্জকে প্রতিষ্ঠা করতে চায় ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। বাংলাদেশ থেকে এ টুর্নামেন্টে খেলছেন পেসার জাহানারা আলম। কিন্তু আশ্চর্যের বিষয়, এই টুর্নামেন্টের তিনটি দলে অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার নেই। সংবাদমাধ্যম জানিয়েছে, এর পেছনে রয়েছে বিসিসিআইয়ের সঙ্গে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) বিরোধ।

অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটারদের এ টুর্নামেন্টে খেলার জন্য ছাড়তে অস্বীকৃতি জানিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (সিএ)। বিসিসিআইয়ের ওপর চাপ বাড়াতেই এ সিদ্ধান্ত নিয়েছে সিএ, জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম। ২০২০ সালে ভারত-অস্ট্রেলিয়া ওয়ানডে সিরিজের সূচি নিয়ে বিরোধের জের ধরেই নারী ক্রিকেটারদের ছাড়েনি সিএ। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড চায়, বিসিসিআই এই সিরিজ মুলতবি রাখুক। তবে সমস্যার সমাধান করতে আইপিএলের ফাইনালে বিসিসিআইয়ের সঙ্গে আলোচনায় বসতে চায় সিএ।

সিএ-র পাশাপাশি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডও আলোচনায় বসতে চায় বিসিসিআইয়ের সঙ্গে। আইপিএল ফাইনালের দিন হাজির থাকবেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের অফিশিয়ালরাও। আইপিএল চলায় বিশ্বকাপে নিজেদের দলের মূল খেলোয়াড়দের এখনো পায়নি প্রোটিয়া টিম ম্যানেজমেন্ট। আইপিএল থেকে দক্ষিণ আফ্রিকার খেলোয়াড়েরা যেন তাড়াতাড়ি ফিরে আসেন, এ জন্য বোর্ডকে অনুরোধও করেছিলেন প্রোটিয়া কোচ ওটিস গিবসন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বোর্ডপ্রধান থাবাং মরোয় ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগ থেকে আগেভাগে নিজেদের খেলোয়াড় ফিরিয়ে এনে বিসিসিআইয়ের চক্ষুশূল হতে চাননি।

বিসিসিআইয়ের সঙ্গে সিএ-র বিরোধের শুরু ২০২০ সালে ছেলেদের ওয়ানডে সিরিজ ঘিরে। আগামী বছরের জানুয়ারিতে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে চায় ভারত। কিন্তু সেটি হলে ঘরোয়া মৌসুমে নিজেদের মাঠে কোনো আন্তর্জাতিক ওয়ানডে খেলার সুযোগ পাবে না অস্ট্রেলিয়া। দেশটির খেলা সম্প্রচারক প্রতিষ্ঠানগুলো এ নিয়ে কিছুটা বিরক্ত। তবে বিসিসিআইয়ের এক অফিশিয়াল মনে করেন, সেই ওয়ানডে সিরিজ নিয়ে বিরোধের শোধ তুলতে নারী ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি লিগে না পাঠানো অর্থহীন।

ভারতীয় সংবাদ সংস্থা আইএএনএসকে বিসিসিআইয়ের সেই অফিশিয়াল বলেন, ‘কেউ বলতে পারবে যোগসূত্রটা কি? ২০২০ সালে প্রস্তাবিত ছেলেদের ওয়ানডে সিরিজের সঙ্গে মেয়েদের ক্রিকেটের কি সম্পর্ক? এটা অপেশাদার আচরণ ছাড়া আর কিছুই না।’