আবার জাতীয় দলে মামুনুল, ফিরছেন সাদও!

মামুনুল ইসলাম। ফাইল ছবি
মামুনুল ইসলাম। ফাইল ছবি
>

লাওসের বিপক্ষে বিশ্বকাপ প্রাক বাছাইয়ে দলে থাকতে পারেন মামুনুল ইসলাম।

‘তারুণ্যের গান গাও’—এই মন্ত্র নিয়েই ২০১৯ শুরু করেছিলেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে। সে কারণেই গত মার্চে কম্বোডিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে বাংলাদেশ দল থেকে বাদ পড়েছিলেন সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম। কিন্তু দুই মাসের ব্যবধানে আবার জাতীয় দলে ফিরতে যাচ্ছেন মামুনুল! বিশ্বকাপ প্রাক বাছাইয়ে লাওসের বিপক্ষে ম্যাচের জন্য প্রাথমিক দলে রাখা হয়েছে এই মিডফিল্ডারকে।

লাওসের বিপক্ষে বিশ্বকাপ প্রাক বাছাইয়ের ম্যাচ জুনে। ৬ জুন ভিয়েনতিয়েনে অ্যাওয়ে ম্যাচ খেলবে জামাল ভূঁইয়ারা। ফিরতি পর্বের ম্যাচটি ১১ জুন ঢাকায়। এর আগে থাইল্যান্ডে দশ দিনের প্রস্তুতি নেবে বাংলাদেশ দল। সেখানে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজ বাহিনী। এর জন্য ২৪ মে থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়ার কথা রয়েছে তাদের। থাইল্যান্ডে ভিসার আবেদনের জন্য যে ২৯ জনের জন্য তালিকা দেওয়া হয়েছে, সেখানে আছে মামুনুলের নাম। অবশ্য কম্বোডিয়ার বিপক্ষে প্রাথমিক তালিকাতেও ছিলেন তিনি। তবে ঘনিষ্ঠ সূত্রে জানা যাচ্ছে, লাওসের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচের জন্য মামুনুলের চূড়ান্ত দলে থাকা প্রায় নিশ্চিত। চোট কাটিয়ে ফিরতে যাচ্ছেন আবাহনীর ফরোয়ার্ড সাদউদ্দিনও।

দুই দিন আগেই এএফসি কাপে ভারতের চেন্নাইয়ান এফসির বিপক্ষে ৩-২ গোলের দুর্দান্ত জয় পেয়েছে আবাহনী লিমিটেড। আবাহনীর জয় সূচক গোলটি এসেছে মামুনুলের পা থেকেই। ২০১৬ সালেও বাংলাদেশ জাতীয় ফুটবল দলের অধিনায়কের দায়িত্ব ছিল মামুনুলের কাঁধে। সময়ের পালা বদলে জাতীয় দলে জায়গা হারিয়েছেন। বর্তমান আবাহনী লিমিটেডে ক্লাব দলেও খেলা হয় অনিয়মিত। চার খেলোয়াড়ের চোটের সুবাদে বুধবার এএফসি কাপে প্রথমবারের মতো একাদশে সুযোগ পেয়েছিলেন। তাঁর দুর্দান্ত গোলেই ভারতের আইএসএলের ক্লাব চেন্নাইয়ান এফসির বিপক্ষে রোমাঞ্চকর ও নাটকীয় ম্যাচের জয় নিয়ে মাঠ ছাড়ে আবাহনী। সে পুরস্কারটাই হয়তো পেতে যাচ্ছেন তিনি।