এভাবে খেলতে পারলে বিশ্বকাপে ভালো ফল পাব, বলছেন মোসাদ্দেক

ফিফটির পর মোসাদ্দেক। ছবি: এএফপি
ফিফটির পর মোসাদ্দেক। ছবি: এএফপি

ওয়ানডেতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্রুততম ফিফটির রেকর্ড এখন মোসাদ্দেক হোসেনের। করলেনও এমন সময়ে, যখন বাংলাদেশের কাছ থেকে জয়টা ধীরে ধীরে দূরে সরে যাচ্ছিল। ২৪ বলে ৫২ রানের দুর্দান্ত ইনিংস খেলে ফাইনালের নায়ক মোসাদ্দেক সংবাদমাধ্যমকে জানালেন, কীভাবে গড়েছেন ইতিহাস—

* যখন লক্ষ্যটা ২৪ ওভারে ২১০ রান হয়ে গেল, ড্রেসিংরুমে কী আলোচনা হচ্ছিল?
মোসাদ্দেক: যখন ফিল্ডিং শেষ করে এলাম, তখন মাশরাফি-মুশফিক-তামিম-রিয়াদ ভাই বলছিলেন, আমাদের যে ব্যাটিং–সামর্থ্য আছে, পুরো টুর্নামেন্টে আমরা যেমন ব্যাটিং করেছি, যদি আমরা শেষ পর্যন্ত খেলতে পারি, তাহলে এই রান তাড়া করা সম্ভব।

* যখন নামেন, দরকার ৫০ বলে ৬৭ রান। পরিস্থিতি একটু কঠিন ছিল। আপনার ভাবনায় তখন কী কাজ করছিল?
মোসাদ্দেক: যখন ব্যাটিংয়ে যাই, তখন একটা বিষয়ই কাজ করছিল যে আমি ইতিবাচক ক্রিকেট খেলব। তখন পরিস্থিতি খুব একটা সহজ ছিল না। চেষ্টা করছিলাম, যেমন বল হবে, সে অনুযায়ী খেলব। আমি শুধু এটাই করেছি।

* অ্যালেনের যে ওভারে ২৫ রান তুললেন, ওই ওভারে কী পরিকল্পনা ছিল?
মোসাদ্দেক: ওই ওভারে যখন একটা ছক্কা হলো, মনে হলো এ ওভারে রান যতটা এগিয়ে নেওয়া যায়। ৩ ওভারে ২৭ রান দরকার ছিল। ওই ওভারটা আমরা টার্গেট করেছিলাম, রানটা এগিয়ে রাখব। ওই ওভারটাই টার্গেট করেছিলাম।’

* প্রথম একটা ফাইনাল জিতল বাংলাদেশ। সেটির নায়ক আপনি। কেমন লাগছে সব মিলিয়ে?
মোসাদ্দেক: এটা অনেক ভালো লাগার বিষয়, প্রথম একটা কাপ জিতেছি। সেটাও আবার বিদেশের মাটিতে, ভালো একটা দলের বিপক্ষে। সবচেয়ে বড় কথা, বিশ্বকাপের আগে ভালো একটা প্রস্তুতি হলো। ব্যাটিং, বোলিংয়ে এখানে যেভাবে ভালো খেলেছি, এভাবে খেলতে পারলে বিশ্বকাপে আশা করি ভালো একটা ফল পাব।

* আজ যে ব্যাটিংটা করলেন, ব্যক্তিগত আত্মবিশ্বাস কতটা বাড়ল?
মোসাদ্দেক: ওখানে যখন যাব, ২০১৯ বিশ্বকাপে উইকেট আরও ভালো হবে। নিচের দিকে নেমে এ ধরনের ইনিংস যদি খেলতে পারি, দলের খুব কাজে দেবে। যদি সুযোগ পাই, নিজের খেলার চেষ্টা করব, যেটা দলকে কাজে দেবে।

* জেতার পর দলের উচ্ছ্বাসটা বাধভাঙা হয়নি। সেটি অ্যালেনের ওই ওভারের কারণেই?
মোসাদ্দেক: ওই ওভারের পর সবাই বুঝে গেছে ম্যাচের ফল কী হতে যাচ্ছে। ওই ওভারটাই টার্নিং পয়েন্ট ছিল আমাদের ম্যাচ জয়ে।

* এই পারফরম্যান্স কি বিশ্বকাপে আপনাদের প্রতি প্রত্যাশা অনেক বাড়িয়ে দিল?
মোসাদ্দেক: এখান থেকে ভালো আত্মবিশ্বাস নিয়ে যাচ্ছি বিশ্বকাপে। আশা করি, ভালো একটা ফল পাব।