কোহলির ১০০ মিলিয়ন!

সবচেয়ে আলোচিত ক্রিকেটার কোহলি। ছবি : এএফপি
সবচেয়ে আলোচিত ক্রিকেটার কোহলি। ছবি : এএফপি
>বিরাট কোহলি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ১০০ মিলিয়ন অনুসারীর মালিক। ক্রিকেট দুনিয়ায় আর কোনো খেলোয়াড়ের ফেসবুক, টুইটার আর ইনস্টাগ্রাম মিলিয়ে এত অনুসারী নেই।

সব সময় ভক্তদের সঙ্গে সম্পর্ক রাখতে পছন্দ করেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার, ফেসবুক ও ইনস্টাগ্রামে নিজের জীবন সম্পর্কে ভক্তদের নিয়মিত ‘আপডেট’ দেন। কোহলির কোটি কোটি ভক্তও অনলাইনে তাঁকে অনুসরণ করে প্রিয় তারকার খবরাখবর নেন। অনলাইনে কোহলির প্রতিটি পোস্টে প্রচুর মানুষ লাইক দেন, কমেন্ট করেন, শেয়ার দেন। ভক্তদের সঙ্গে আরও গভীর সম্পর্ক স্থাপন করার জন্য কিছুদিন আগে নিজের নামে একটা অ্যাপও চালু করেছেন তিনি। সম্প্রতি জানা গেছে, সামাজিক যোগাযোগমাধ্যমে কোহলির অনুসারীর সংখ্যা ১০০ মিলিয়ন ছাড়িয়েছে।

ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম মিলে এই বিপুলসংখ্যক অনুসারী জোগাড় করেছেন কোহলি। ৩৩ দশমিক ৬ মিলিয়ন মানুষ ইনস্টাগ্রামে অনুসরণ করে কোহলিকে, টুইটার ও ফেসবুকে অনুসরণকারীর সংখ্যা যথাক্রমে ২৯ দশমিক ৫ মিলিয়ন ও ৩৭ মিলিয়ন। কোনো ক্রিকেটার এর আগে ১০০ মিলিয়ন অনুসরণকারীর এই মাইলফলক অতিক্রম করতে পারেননি। সে ক্ষেত্রে বলা যেতে পারে, বিশ্বের সবচেয়ে আলোচিত ক্রিকেটার এই মুহূর্তে কোহলিই!

‘কারওয়া চঠ’ উৎসব উপলক্ষে স্ত্রী আনুশকা শর্মাকে নিয়ে গত বছর একটা পোস্ট দিয়েছিলেন ভারত অধিনায়ক। ২০১৮ সালের সবচেয়ে বেশি রি-টুইট হওয়া টুইট হয়েছিল এটাই।

ক্রিকেটার হিসেবে সবার চেয়ে এগিয়ে থাকলেও ক্রীড়াবিদদের এই তালিকায় অবশ্য এখনো বেশ পিছিয়ে কোহলি। তালিকার শীর্ষে অবস্থান করছেন পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। শুধু ইনস্টাগ্রামেই ১৬৮ মিলিয়ন অনুসরণকারী তাঁর। কেবল টুইটারেই তাঁর অনুসারীর সংখ্যা ৭৮ মিলিয়ন।