ভারতকে চারের সমাধান দিয়ে দিলেন রাহুল?

বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছেন রাহুল। ছবি: এএফপি
বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করেছেন রাহুল। ছবি: এএফপি
>প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করে লোকেশ রাহুল জানিয়ে দিলেন, বিশ্বকাপে চার নম্বরে ব্যাট করতে তিনি প্রস্তুত।

এই বিশ্বকাপে ভারতের সবচেয়ে বড় মাথাব্যথা চার নম্বরে কে ব্যাট করবেন সেটি নিয়ে। প্রায় দুই বছর ধরে আম্বাতি রাইডুকে প্রস্তুত করার পর ভারত বিশ্বকাপে এসেছে তাঁকে ছাড়াই। ভারতকে সমাধান খুঁজতে হতো লোকেশ রাহুল, বিজয় শংকর আর দিনেশ কার্তিকের মধ্যে। বাংলাদেশের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করে সেই সমাধানই যেন দিয়ে দিলেন রাহুল।

কার্ডিফে ব্যাট করতে নামার আগে রাহুলের মাথায় নিশ্চিতভাবেই কিছুটা চাপ কাজ করছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি। ট্রেন্ট বোল্টের ইনসুইং বলে বোল্ড হওয়ার পর তাঁর অভিব্যক্তিতে হতাশার ছাপও ছিল স্পষ্ট। কালও ব্যর্থ হলে হয়তো একাদশে জায়গা নিয়ে অনিশ্চয়তায় পড়তে হতো তাঁকে। সেটি হতে দেননি রাহুল, ৯৯ বলে ১০৮ রানের ঝকঝকে একটি ইনিংস খেলে সব অনিশ্চয়তা দূর করে দিয়েছেন। সাব্বির রহমানের বলে আউট হওয়ার আগে চার মেরেছেন ১২টি, আর বল উড়িয়ে সীমানাছাড়া করেছেন ৪ বার।

রাহুলের ইনিংসের পর ভারতের সাবেক ক্রিকেটারেরাও নিশ্চিত, ২০১৯ বিশ্বকাপে চার নম্বর জায়গাটি সামলানোর দায়িত্ব পাচ্ছেন রাহুলই। সঞ্জয় মাঞ্জরেকার টুইট করেছেন, ‘ভারতের ৪ নম্বর পজিশন নিয়ে খোঁজাখুঁজি শেষ। লোকেশ রাহুলই চারে ব্যাট করবে।’ একই মতামত সাবেক ভারতীয় ওপেনার আকাশ চোপড়ারও, ‘রাহুলের ফর্ম এবং দুটি প্রস্তুতি ম্যাচেই ওপেনারদের ব্যর্থতা—বিশ্বকাপে চার নম্বরে রাহুলের জায়গাটা পাকাই হয়ে গেল।’

চার নম্বরে ভারতের নির্বাচকদের প্রথম পছন্দ অবশ্য ছিলেন অলরাউন্ডার বিজয় শংকর। প্রথম প্রস্তুতি ম্যাচে চোটের জন্য ব্যাট করতে পারেননি শংকর, আজ দ্বিতীয় ম্যাচেও পাঁচে নেমে ফিরেছেন মাত্র দুই রানে। এদিকে মহেন্দ্র সিং ধোনিও দুর্দান্ত এক সেঞ্চুরি করে জানান দিয়েছেন, শেষ ক্রিকেট বিশ্বকাপেও দলের দায়িত্ব নির্দ্বিধায় তাঁর কাঁধে দিতে পারবে ভারত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ জুন ভারতের প্রথম ম্যাচে চার নম্বরে লোকেশ রাহুল নামছেন, এ কথা তাই বলে দেওয়াই যায়।