কেন ধাওয়ানের ওপর বিরক্ত রোহিত?

রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ছবি: এএফপি
রোহিত শর্মা ও শিখর ধাওয়ান। ছবি: এএফপি

ওয়ানডেতে রোহিত শর্মা-শিখর ধাওয়ান জুটির চেয়ে বেশি রান আছে কেবল তিনটি জুটির। ১০১ ইনিংসে একসঙ্গে জুটি বেঁধে ব্যাট করতে নেমেছেন দুজনে, ৪৫.৪১ গড়ে রান করেছেন ৪৫৪১। মাঠে দুজনের বোঝাপড়াও দেখার মতো। কিন্তু তাই বলে মাঠের বাইরে নিজের ওপেনিং সঙ্গীর সবকিছুকেই প্রশ্রয় দেন রোহিত, এমনটাও কিন্তু নয়। রোহিত নিজেই জানিয়েছেন, ধাওয়ানের বেশ কিছু অভ্যাস নিয়ে তিনি বেশ বিরক্ত।

২০১৯ বিশ্বকাপ শুরু হয়ে গেলেও ভারত নিজেদের প্রথম ম্যাচ খেলবে শুরুর ৬ দিন পর। দীর্ঘ এই বিরতিতে ক্রিকেট বিষয়ক অনুষ্ঠান ‘ব্রেকফাস্ট উইথ চ্যাম্পিয়নস’-এ এসে ধাওয়ানকে পাশে বসিয়েই তাঁর ‘খুঁত’ ধরেছেন ওয়ানডেতে ৮ হাজারের বেশি রানের মালিক রোহিত।

ধাওয়ানের বিরক্তিকর অভ্যাস সম্পর্কে বলতে গিয়ে রোহিত বলেছেন, ‘যখনই আমাদের ব্যাটিংয়ে নামার সময় হয়, তখনই ওর টয়লেটে যেতে হয়। মাঠে নামার ৫ মিনিট আগেই তৈরি হয়ে থাকতে পছন্দ করি আমি, যেন একটু আগেভাগেই উইকেটে গিয়ে নিজেকে মানসিকভাবে একটু প্রস্তুত করতে পারি। কিন্তু প্রতিবারই মাঠে নামার আগে ওকে টয়লেটে যেতেই হয়।’

রোহিত-ধাওয়ান জুটিতে প্রথম বলটা সব সময় রোহিতই খেলেন। এর পেছনেও আছে ধাওয়ানের ‘বদঅভ্যাস’! রোহিত নিজেই জানিয়েছেন, কখনোই ইনিংসের প্রথম বল খেলতে চান না ধাওয়ান। তাই বাধ্য হয়ে প্রতি ম্যাচেই প্রথম বলের মুখোমুখি হতে হয় রোহিতকে। প্রতি ম্যাচেই প্রথম বলের মুখোমুখি হতে তাঁরও যে খুব একটা ভালো লাগে না, আকারে-ইঙ্গিতে সেটাও বুঝিয়ে দিয়েছেন রোহিত।

এটুকুই নয়, ধাওয়ানের আরও একটি অভ্যাসে খুবই বিরক্ত রোহিত। সফরে যাওয়ার সময় না কি নিজের মোজা নিয়ে যেতে ভুলে যান ধাওয়ান! এরপর ম্যাচের আগে সতীর্থদের কাছে মোজা ধার করে খেলতে নামেন তিনি! এমনকি একবার নিজের কিটব্যাগ ছাড়াই দলের সঙ্গে চেন্নাই চলে গিয়েছিলেন ধাওয়ান, এমনটাও জানিয়েছেন রোহিত।

মাঠের বাইরে যতই বিরক্ত হোন না কেন, মাঠে যে ধাওয়ানের সঙ্গ ভালোই উপভোগ করেন রোহিত, সেটা তো তাঁদের পরিসংখ্যানেই স্পষ্ট!