পাকিস্তান বিশ্বকাপ জিততে পারে, আফ্রিদির বিশ্বাস

পাকিস্তানকে নিয়ে আশাবাদী আফ্রিদি। ছবি : এএফপি
পাকিস্তানকে নিয়ে আশাবাদী আফ্রিদি। ছবি : এএফপি
ইংল্যান্ডকে হারিয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। ম্যাচ জয়ের আগেই পাকিস্তান দল নিয়ে নিজের আশাবাদের কথা জানিয়েছিলেন শহীদ আফ্রিদি।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যে দল ১০৫ রানে গুটিয়ে গেল, সে দলটিই ইংল্যান্ডের সঙ্গে ৩৪৯ রানের পাহাড় গড়ল। হারিয়ে দিল বিশ্বকাপের অন্যতম ফেবারিট দলটিকে। এমন কিছু বোধ হয় পাকিস্তানের ক্ষেত্রেই সম্ভব। দলটির অননুমেয় চরিত্র তো মহাকাব্যিক পর্যায়ে চলে গেছে। ব্যাপারটি জানেন, বোঝেন, অনুভব করেন বলেই ইংল্যান্ড ম্যাচে জেতার আগেই সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি ঘোষণা দিলেন বিশ্বকাপ ২০১৯ জেতার সামর্থ্য তাঁর দেশের আছে।

টুইটারে পাকিস্তান দলকে নিয়ে নিজের আশাবাদ জানিয়েছেন, ‘আমার দল ও দলের সামর্থ্য নিয়ে আমার কোনো সন্দেহ নেই। আমি আসলেই বিশ্বাস করি আমাদের এবার বিশ্বকাপ জেতার সামর্থ্য আছে। ছেলেদের শুভকামনা জানাই, বিশেষ করে দলের অধিনায়ক সরফরাজ আহমেদকে। শুরুর দিকের খেলাগুলো অনেক গুরুত্বপূর্ণ, আত্মবিশ্বাস ও ধারাবাহিকতা বাড়ানোর জন্য কাজে লাগে এগুলো।’
আফ্রিদির অনুপ্রেরণা পেয়েই কি না, গতকাল ইংল্যান্ডকে হারিয়ে সমালোচকদের মুখ বন্ধ করে দিয়েছে পাকিস্তান। প্রথমে ব্যাটিং করে ৩৪৮ রান তুলেই ইংল্যান্ডের মতো দলকে চাপে ফেলে দেয় সরফরাজের দল। ব্যাট হাতে বাবর আজম, মোহাম্মদ হাফিজ ও সরফরাজ আহমেদের হাফ সেঞ্চুরি আর ইমাম-উল-হকের ‘প্রায়’ হাফ সেঞ্চুরির ইনিংসেই ছিল আত্মবিশ্বাসের ছাপ। ম্যাচ জেতার জন্য রেকর্ড করতে হতো ইংল্যান্ডকে। বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। যা করতে পারেনি তাঁরা। পরে জস বাটলার আর জো রুটের সেঞ্চুরি সত্ত্বেও ৩৩৪ এর বেশি করতে পারেনি ইংল্যান্ড।