'তেতে থাকা' সাকিবকে ভয় নিউজিল্যান্ডের

নিউজিল্যান্ডের পরিকল্পনার অনেকটা জুড়েই আজ থাকবেন সাকিব। ছবি: বিসিবি।
নিউজিল্যান্ডের পরিকল্পনার অনেকটা জুড়েই আজ থাকবেন সাকিব। ছবি: বিসিবি।
ম্যাচের বিশ্লেষণে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার সাইমন ডৌল প্রশংসা করেছেন সাকিবের। পুরো বাংলাদেশ দলেরই প্রশংসা করেছেন তিনি।

বিশ্বকাপে এবার নাকি বড় একটা লক্ষ্য নিয়ে গেছেন সাকিব আল হাসান। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হতে চান! তিনি নিজে তা বলেননি, তবে দিন দু-এক আগে দলের ম্যানেজার খালেদ মাহমুদ বলেছিলেন কথাটা। সাকিব এবার বেশ ‘সিরিয়াস!’ আগের চেয়ে ফিট, খাটাখাটনিও করছেন অনেক বেশি।

এই ফিট আর ‘তেতে থাকা’ সাকিবকে যত ভয় নিউজিল্যান্ডের। ওভালে আজ বাংলাদেশের বিপক্ষে ম্যাচের আগে বিশ্বকাপের অফিশিয়াল টুইটারে ম্যাচ প্রিভিউ করতে গিয়ে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার সাইমন ডৌল এমনটাই বলেছেন।

প্রশংসাটা বাংলাদেশের পুরো দলটাকে নিয়েই শুরু হয়েছিল ডৌলের। নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে যেভাবে হারিয়েছে বাংলাদেশ, সাকিব আর মুশফিক যেমন ব্যাটিং করেছেন, ডৌল এসবে মুগ্ধ, ‘অনেকেই বাংলাদেশকে টুর্নামেন্টের আগে অতটা গুরুত্ব দেয়নি। কিন্তু আমার মনে হয়, ওদের যেমনটা ভাবা হয়, বাংলাদেশ তার চেয়ে অনেক ভালো দল।’

প্রথম ম্যাচে দারুণ বোলিং করা মোস্তাফিজুর রহমানকে নিয়ে বললেন, ‘মোস্তাফিজুর ফর্মে ফিরেছে।’ আবেগে টোকা দিয়ে যাবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে নিয়ে ৪৯ বছর বয়সী সাবেক কিউই ক্রিকেটারের কথাগুলোও, ‘(হেসে) আর ওই মানুষটা, মাশরাফি বিন মুর্তজা...ওর হাঁটুর অবস্থা তো আমার হাঁটুর চেয়েও খারাপ। কিন্তু এখনো লড়ে যাচ্ছে, খেলছে। দলটার জন্য ও অনেক বেশি অনুপ্রেরণার।’

এরপরই ডৌলের কণ্ঠে থাকল সাকিবের প্রশংসা, ‘সাকিবও তা-ই (মাশরাফির মতো করে দলের জন্য প্রেরণাদায়ক)। ফিট আর তেতে থাকা সাকিবকে পাওয়া মানে, বাংলাদেশ নিউজিল্যান্ডের জন্য অনেক বড় হুমকি।’

এমনিতেই পরিসংখ্যান জানিয়ে দেয় সাকিবের খুব প্রিয় প্রতিপক্ষ নিউজিল্যান্ড। দুই বছর আগে ইংল্যান্ডেই চ্যাম্পিয়নস ট্রফিতে নিউজিল্যান্ডকে হারানোর পথে সাকিব সেঞ্চুরি করেছিলেন, আরেক সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহর সঙ্গে গড়েছিলেন ওয়ানডেতে বাংলাদেশের সবচেয়ে বড় জুটি। অন্য পরিসংখ্যানগুলোও দেখুন, ক্রিকেট বিশ্বকাপে সাকিব একবারই ৪ উইকেট পেয়েছেন, সেটিও নিউজিল্যান্ডের বিপক্ষে।

গত বিশ্বকাপে হ্যামিল্টনে ৫৫ রানে পেয়েছিলেন ৪ উইকেট-ক্রিকেটের বড় মঞ্চে এখনো ওটাই বিশ্বকাপে তাঁর সেরা বোলিং হয়ে আছে। শুধু ওয়ানডেতেই নয়, টেস্টে সাকিবের সর্বোচ্চ ২১৭ রান, সেরা বোলিং-৩৬ রানে ৭ উইকেট, সবই কিউইদের বিপক্ষে।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এবার ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের প্রথম ম্যাচেও ব্যাট হাতে ৭৫ রান, বল হাতে ১ উইকেট নিয়ে ম্যাচসেরা সাকিব বুঝিয়ে দিয়েছেন, ফর্মেই আছেন। এই সাকিবকে নিয়ে একটু বেশি ভাবনা থাকারই কথা নিউজিল্যান্ডের!

তবে বিশ্লেষণটা তো আর শুধু বাংলাদেশ দলকে নিয়েই করেননি, ডৌল কথা বলেছেন নিউজিল্যান্ড দল নিয়েও। গতকালই নিউজিল্যান্ডের সহ অধিনায়ক টম ল্যাথাম জানিয়ে দিয়েছেন, একাদশ অপরিবর্তিত রেখেই আজ নামছে নিউজিল্যান্ড। একাদশ নিয়ে ডৌলের কথা, ‘গুঞ্জন শুনছি যে ওরা শ্রীলঙ্কার বিপক্ষে আগের ম্যাচের একাদশই নামাবে। কিছু ছোটখাটো চোট আছে, (হেনরি) নিকোলস, সাউদিকে ঘিরে এখনো সংশয় আছে। তবে যে দলটা খেলেছে, বাংলাদেশের বিপক্ষে সেই একই দল খেলায় আমি কোনো সমস্যা দেখি না। টপ অর্ডারে গাপটিল ও মানরো সেদিন দারুণ খেলেছে, যদিও শ্রীলঙ্কা কিছু সুযোগ পেয়েছে, তবু দুজন কাজটা শেষ করেছে খুব সহজেই। বোল্ট কিছুটা ফর্মে ফিরছে, নিউজিল্যান্ডের জন্য সেটা সুখবর। ও বলে সুইং করাতে পারবে। সেদিন লকি ফার্গুসন ও ম্যাট হেনরি কাজের কাজটা করে দিয়েছে।’