রিয়ালকে মিস করছেন রোনালদো?

ক্রিষ্টিয়ানো রোনালদো
ক্রিষ্টিয়ানো রোনালদো
>

পুরো মৌসুমে করেছেন মাত্র ২৮ গোল। ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে ব্যাপারটা একেবারেই বেমানান। পরিসংখ্যানও তাই বলে, গত ১০ বছরে রোনালদোর জন্য এটাই সবচেয়ে বাজে বছর ।

ক্রিস্টিয়ানো রোনালদোর চলে যাওয়ার পর রিয়াল মাদ্রিদের করুণ পরিণতির গল্প সবারই জানা। চ্যাম্পিয়নস লিগে এত বাজেভাবে শেষ কবে রিয়াল মাদ্রিদকে বাদ পড়তে হয়েছিল, তা হয়তো অনেকের স্মৃতিতেও নেই। মুদ্রার উল্টো পিঠেও একই গল্প।

রিয়াল ছাড়ার পর রোনালদোও খুব একটা দাপুটে ফুটবল খেলছেন, তা নয়। জুভেন্টাসের হয়ে লিগ জিতেছেন। কিন্তু সম্পত্তি বনে যাওয়া কোপা ইতালিয়া হারিয়েছে জুভেন্টাস। চ্যাম্পিয়নস লিগ থেকেও ছিটকে গেছে কোয়ার্টার ফাইনাল থেকেও। ইতালিয়ান লিগের সেরা খেলোয়াড় হয়েছেন রোনালদো। তার মানে ভাববেন না তাঁর পারফরম্যান্স ভালো ছিল।

গত ১০ বছরের মধ্যে এ বছরই রোনালদোর সবচেয়ে বাজে সময় কেটেছে। ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে পুরো মৌসুমে করেছিলেন মাত্র ২৬ গোল। এরপরই ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে দেন রোনালদো। রিয়ালে প্রথম বছরটাই যা একটু সাদামাটা কাটল (৩৩ গোল, ১২ অ্যাসিস্ট)। এরপরই ধরাছোঁয়ার বাইরে পর্তুগিজ এই তারকা। তবে ১০ বছর পর জুভেন্টাস যেন ম্যানচেস্টার ইউনাইটেডের সেই পুরোনো স্মৃতি মনে করিয়ে দিল রোনালদোকে।

জুভেন্টাসের হয়ে পুরো বছরে করেছেন মাত্র ২৮ গোল, অ্যাসিস্টও আহামরি কিছু নয়, মাত্র ১৩ টি। আর মাত্র দুটো গোল আর একটি এসিস্ট কম হলেই ছুঁয়ে ফেলতেন ম্যানচেস্টার ইউনাইটেডের ২০০৮-২০০৯ মৌসুমটিকে। ক্যারিয়ারে নিজের সেরা সময় কাটিয়েছিলেন ২০১৪-১৫ মৌসুমে, রিয়ালের জার্সিতে সে বছর ৬১টি গোল এবং ২২টি এসিস্ট করেছিলেন এই ফুটবলার।