বিশ্ব মিডিয়া মেতেছে সাকিব-বন্দনায়

সাকিবের অপরাজিত সেঞ্চুরিতে চড়েই উইন্ডিজকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ছবি: রয়টার্স
সাকিবের অপরাজিত সেঞ্চুরিতে চড়েই উইন্ডিজকে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ছবি: রয়টার্স
>ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৭ উইকেটের দাপুটে জয় পেয়েছে বাংলাদেশ। সাকিব-লিটনের অপরাজিত দারুণ দুটি ইনিংসে ভর করেই রেকর্ড রান তাড়া করেছে দল। বিশ্ব মিডিয়াও বাংলাদেশের জয়ের কারিগরদের নিয়ে বন্দনায় মত্ত। বিশেষভাবে টানা দুই সেঞ্চুরি করা সাকিবকে প্রশংসার বন্যায় ভাসাচ্ছে বিশ্ব মিডিয়া

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে গতকাল টন্টনে বাংলাদেশের দাপুটে জয়ে উৎসবের আবহ সর্বত্র। ৩২২ রানের বিশাল লক্ষ্য সামনে রেখে সাকিব-লিটনদের সাবলীল ক্রিকেটে ভর করে বাংলাদেশ জয় পেয়েছে অনায়াসে। তিন শর বেশি তাড়া করতে নেমে ৫১ বল হাতে রেখে মাঠ ছেড়েছেন সাকিব আল হাসান ও লিটন দাস।

ক্যারিবীয়দের বড় পরাজয় উপহার দেওয়ার পেছনে বল ও ব্যাট হাতে সবচেয়ে বড় ভূমিকা রেখেছেন ম্যাচসেরা সাকিব আল হাসান। তিনে নেমে ১২৪ রানের অপরাজিত ইনিংস খেলে গতকাল পর্যন্ত ২০১৯ বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন বাংলাদেশের সহ অধিনায়ক।

বিশ্বের শীর্ষ গণমাধ্যমগুলো সাকিবের অপরাজিত ইনিংসকেই জয়ের রসদ হিসেবে দেখছে। যুক্তরাজ্যের স্বনামধন্য দৈনিক গার্ডিয়ান যেমন বলছে, ‘দুর্দান্ত সাকিবে চড়েই অসহায় ওয়েস্ট ইন্ডিজ বধ করল বাংলাদেশ।’ পয়েন্ট টেবিলে সেরা চারের বাইরে থাকা দলগুলোর মধ্যে বাংলাদেশকেই সেরা চার নিশ্চিত করার সবচেয়ে যোগ্য দাবিদার হিসেবে গণ্য করছে দৈনিকটি।

‘সাকিবের শতকে ভর করেই ওয়েস্ট ইন্ডিজের ৩২২ রান টপকাল বাংলাদেশ’—এ শিরোনামই করেছে বিবিসি অনলাইন। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একদিনের ক্রিকেটে টানা পাঁচ জয়ের মাধ্যমে ক্যারিবীয়দের ছাড়িয়ে বাংলাদেশ যে অনেক এগিয়ে গিয়েছে তাও উঠে এসেছে প্রতিবেদনে।

স্কাই স্পোর্টস ক্রিকেট তাদের শিরোনামে লিখেছে, ‘সাকিব আল হাসানের অপরাজিত শতকে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারাল বাংলাদেশ।’ অন্য দিকে দ্য টেলিগ্রাফও সাকিবের শতকের বন্দনা করেছে, ‘সাকিব আল হাসানের দারুণ শতকই বাংলাদেশকে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐতিহাসিক জয়ের পথ দেখিয়েছে।’ মূলত ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের রেকর্ড ৩২২ করার বিষয়টি প্রাধান্য পেয়েছে তাদের প্রতিবেদনে। এ ছাড়াও অস্ট্রেলিয়ার সিডনি মর্নিং হেরাল্ড ম্যাচ সেরা সাকিবের প্রশংসায় মুখর অধিনায়ক মাশরাফির ম্যাচ পরবর্তী প্রেস কনফারেন্স নিয়ে বিশেষ প্রতিবেদন করেছে।

ভারতীয় সংবাদমাধ্যমও সাকিব বন্দনায় মুখর। টাইমস অব ইন্ডিয়া সাকিবের সঙ্গে লিটনকেও শিরোনামের অংশ করেছে, ‘সাকিব আল হাসান এবং লিটন দাস ওয়েস্ট ইন্ডিজকে নাকাল করে ৩২২ রান তাড়া করলেন।’ ইন্ডিয়ান এক্সপ্রেস ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের স্মরণীয় এই জয়কে নিয়ে বেশ কয়েকটি প্রতিবেদন করেছে, এক সাকিবকে নিয়ে প্রশংসার বুলি ছুটিয়ে তিনটি প্রতিবেদন করেছে ভারতের অন্যতম শীর্ষ এই দৈনিক।

পাকিস্তানের গণমাধ্যমেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের জয়ের বিষয়টি ফলাও করে প্রচার করা হয়েছে। দেশটির শীর্ষ ইংরেজি দৈনিক ডন বাংলাদেশের রেকর্ড রান তাড়ার বিষয়টিকে শিরোনামের অংশ করেছে, সঙ্গে সাকিবের অপরাজিত সেঞ্চুরির প্রশংসা করেছে দৈনিকটি। এক্সপ্রেস ট্রিবিউনও সাকিব-লিটনের ম্যাচ জয়ী পারফরম্যান্সের স্তুতি করেছে ম্যাচ রিপোর্টে। সঙ্গে দেশটির গণমাধ্যম বড় রান তাড়া করা বাংলাদেশের কাছ থেকে শিক্ষা নিতে বলছে পাকিস্তান দলকে।