দুয়ো শুনে একাদশে বদল আনবেন তিতে?

ফার্নান্দিনহোর পরিবর্তে কাল শুরু থেকে আর্থারকে দেখা যেতে পারে। ছবি: টুইটার
ফার্নান্দিনহোর পরিবর্তে কাল শুরু থেকে আর্থারকে দেখা যেতে পারে। ছবি: টুইটার
>বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়ে কোপা মিশন শুরু করলেও ওই ম্যাচের প্রথমার্ধে বেখাপ্পা একাদশ নির্বাচন নিয়ে দর্শকদের দুয়ো শুনেছিলেন ব্রাজিল কোচ। আগামীকাল সকাল সাড়ে ছয়টায় ভেনেজুয়েলার বিপক্ষে মাঠে নামার আগে তাই একাদশে দু-একটি পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

প্রথম ম্যাচে বলিভিয়াকে খুব একটা পাত্তা দেয়নি ব্রাজিল। একের পর এক আক্রমণে বলিভিয়ার রক্ষণকে সদা সন্ত্রস্ত রেখেছিলেন কুতিনহো-রিচার্লিসনরা। শেষ পর্যন্ত কুতিনহো এবং এভারটনের গোলে ৩-০ গোলে বলিভিয়াকে হারায় তিতের শিষ্যরা। এরপরও ম্যাচের মাঝ বিরতির সময় সাও পালোর এস্তাদিও মরুম্বিতে উপস্থিত ৪৭,২৬০ জন দর্শকের অধিকাংশের কাছ থেকেই দুয়ো শুনতে হয়েছিল সেলেসাওদের। কিন্তু কেন?

দুজন ডিফেন্সিভ মিড খেলানোর ফলে ম্যাচের প্রথমার্ধে আক্রমণে খুব একটা জোর পাচ্ছিল না ব্রাজিল। প্রথমার্ধে ব্রাজিলের খেলায় আক্রমণাত্মক মনোভাবের স্বল্পতা ছিল চোখে পড়ার মতো। আর তাই নিয়ে সমর্থকদের মাঝে তৈরি হয় অসন্তোষ। তবে দ্বিতীয়ার্ধের মাত্র চার মিনিটের মাথায় ভিএআরের সুবাদে পাওয়া স্পট কিককে জালে জড়িয়ে সমর্থকদের মাঝে স্বস্তি ফিরিয়ে আনেন কুতিনহো। পরে আরও দুই গোল করে ম্যাচটা পুরোপুরি ভাবে নিজেদের করে নেয় ব্রাজিল।

তবে প্রথম ম্যাচে কাসেমিরো এবং ফার্নান্দিনহোকে একসঙ্গে খেলানোর সিদ্ধান্ত থেকে পরবর্তী ম্যাচে সরে আসতে পারেন ব্রাজিল কোচ তিতে। ২২ বছর বয়সী আর্থার মেলো হাঁটুর ব্যথা কাটিয়ে দলে ফিরে এসেছেন। তাই ভেনেজুয়েলার বিপক্ষে মূল একাদশে তাঁকে খেলানোর সম্ভাবনা রয়েছে। স্ট্রাইকার রবার্তো ফিরমিনোর বদলে আগামীকাল গ্যাব্রিয়েল জেসুসকেও দেখা যেতে পারে একাদশে। এ ছাড়া কোমরের চোট কাটিয়ে ডিফেন্ডার এদের মিলিতাও অনুশীলনে ফিরেছেন।

এদিকে সমর্থকদের দুয়ো নিয়ে খেলোয়াড়দের মাথা ঘামাতে নিষেধ করেছেন তিতে। অধিনায়ক দানি আলভেজও কোচের সুরে তাল মিলিয়ে বলছেন দল নিয়ে সমর্থকদের প্রত্যাশা পূরণের চ্যালেঞ্জ সম্পর্কে অবগত তারা, ‘যতবার আমরা এই জার্সিটা পরি, ততবারই নিজেদের প্রমাণ করতে হয়। আমরা ফুটবলের ঐতিহ্যকে প্রতিনিধিত্ব করি, যাকে বিশ্বজুড়ে লোকে শ্রদ্ধা করে। তাই আমাদের সব সময় দায়িত্বশীল হয়ে খেলতে হয়।’

ভেনেজুয়েলার সঙ্গে আগামীকালের ম্যাচটি অবশ্য ব্রাজিলকে খুব একটা ভাবাচ্ছে না। কোপায় আগের সাত বারের দেখায় যে ছয়বারই জয় নিয়ে মাঠ ছেড়েছে সেলেসাওরা। প্রথম ম্যাচে পেরুর সঙ্গে গোলশূন্য ড্র করা ভেনেজুয়েলার জন্য ম্যাচটি টুর্নামেন্টে টিকে থাকার।