নেপালে জিতেছে আবাহনী, ঢাকায় কেন নয়?

নাবীব নেওয়াজ জীবনের চেয়ে গতিতে সানডে চিজোবা কিছুটা এগিয়ে থাকলেও গোলের জন্য আবাহনীর ভরসা দুইজনই। ছবি: তানভীর আহাম্মেদ
নাবীব নেওয়াজ জীবনের চেয়ে গতিতে সানডে চিজোবা কিছুটা এগিয়ে থাকলেও গোলের জন্য আবাহনীর ভরসা দুইজনই। ছবি: তানভীর আহাম্মেদ
>এএফসি কাপে ঢাকা আবাহনীর আজ পঞ্চম ম্যাচ। বঙ্গবন্ধু স্টেডিয়ামে সন্ধ্যা পৌনে ছয়টায় শুরু হতে যাওয়া ম্যাচে আবাহনীর প্রতিপক্ষ নেপালের মানাং মার্সিয়াংদি। কাঠমান্ডু প্রথম পর্বের ম্যাচে আবাহনীর জয় ছিল ১-০ গোলে।

কাঠমান্ডুতে মানাং মার্সিয়াংদিকে হারিয়েই এবারের এএফসি কাপ মিশন শুরু করেছিল আবাহনী লিমিটেড। তিনবারের এএফসি কাপ মিশনে বিদেশের মাটিতে সেটিই ছিল আবাহনীর প্রথম জয়। প্রায় চার মাসের ব্যবধানে ফিরতি পর্বে আবাহনীর সামনে আজ আবার নেপালের চ্যাম্পিয়নরা। এমন একটি ম্যাচের আগে ফুটবলপ্রেমীদের মনে প্রশ্ন আসতেই পারে, নেপালে জিততে পারলে ঢাকায় আবাহনী কেন পারবে না?

নাবীব নেওয়াজ জীবন, সানডে চিজোবারারা আজ কেমন করবেন, তার ওপরই নির্ভর করছে সবকিছু। আজ নেপালের চ্যাম্পিয়ন ক্লাটিকে হারাতে পারলেই প্রথমবারের মতো এএফসি কাপের দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত হবে আবাহনীর। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বাংলাদেশ ও নেপাল চ্যাম্পিয়নদের ম্যাচটি শুরু হবে সন্ধ্যা পৌনে ছয়টায়।

আজকের ম্যাচের আগ পর্যন্ত ৪ ম্যাচে ভারতের চেন্নাইয়িন এফসি ও আবাহনীর সমান ৭ পয়েন্ট। কিন্তু গোল ব্যবধানে আবাহনীকে পেছনে ফেলে শীর্ষে চেন্নাইই। আজ ভালো ব্যবধানে জিততে পারলে আবাহনীর সামনে গ্রুপশীর্ষে ওঠার সুযোগ থাকছে। অন্যদিকে, ভারতের ফ্র্যাঞ্চাইজি লিগের ক্লাব চেন্নাই আজ খেলবে আই লিগের দল ২০১৭-১৮ মৌসুমের চ্যাম্পিয়ন দল মিনার্ভা পাঞ্জাবের সঙ্গে। এর পরেও বাকি থাকবে আরও একটি ম্যাচ। ২৬ জুন শেষ ম্যাচে চেন্নাইকে আতিথ্য দেবে মানাং মার্সিয়াংদি। আবাহনী খেলবে মিনার্ভা পাঞ্জাবের সঙ্গে আসামে। এই ম্যাচগুলোই ঠিক করে দেবে কারা যাবে পরের রাউন্ডে।

তবে পরের ম্যাচে শক্তি ও উদ্যম ধরে রাখতে আজকের ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই। আবাহনীর পর্তুগিজ কোচ মারিও লেমোস এএফসি কাপের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ ধরছেন আজকে, ‘এই এএফসি কাপে এটিই আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ।’ ম্যাচের এক দিন আগে গতকাল বাফুফে ভবনে সংবাদ সম্মেলনে লেমোসকে দেখাল আশাবাদী, ‘দুই দিন আগে লিগে রহমতগঞ্জকে ৫-২ গোলে হারিয়েছি। মানাং ম্যাচে সেটি আমাদের সাহায্য করবে। আমরা জয় ছাড়া কিছুই ভাবছি না। মানাংয়ের সঙ্গে আগেও খেলেছি, জানি ওদের সঙ্গে কীভাবে খেলতে হবে। কেউ কেউ আমাকে প্রশ্ন করেন, এই ম্যাচে কত গোলে জিতব। আসলে আমার কাছে জয়টাই আসল। তবে হ্যাঁ, গোলগড়ের ব্যাপারটাও মাথায় রাখছি। নিজেদের মাঠে আমাদের বড় সুযোগই আছে।’

বাস্তবতা হলো মার্সিয়াংদির বিপক্ষে তাদের মাঠে ভালো খেলতে পারেনি আবাহনী। গোলরক্ষক শহীদুল আলম সোহেলের সেই দিনটি ভালো যাওয়াতেই আবাহনীর রক্ষা। আর স্রোতের অনুকূলে গিয়ে আফগান ডিফেন্ডার মাসিহ সাইঘানি করেছিলেন দারুণ এক গোল। তবে আজকের ম্যাচের সুবিধে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ঘাসের মাঠে খেলা। আগের ম্যাচটি ছিল কৃত্রিম ঘাসে। কিন্তু দলটির নাম যখন আবাহনী, তখন সমস্যা থাকবে না তা কী করে হয়। লিগে সর্বশেষ ম্যাচে রহমতগঞ্জকে প্রথমে ৪ গোলে দিয়ে ২টি খাওয়া দলটির রক্ষণভাগের জন্য সতর্ক সংকেতই। চোট সমস্যায় ডিফেন্ডার তপু বর্মণ, ডিফেন্সিভ মিডফিল্ডার আতিকুর রহমান ফাহাদের পুরো মৌসুম শেষ। এদের দুজনের জায়গা যে পূরণ করতে পারতেন ব্রাজিলিয়ান হোল্ডিং মিডফিল্ডার ওয়েলিংটন প্রিয়রি। তাঁকে মাঠের বাইরে পাঠিয়ে দিয়েছে চোট।

চোট সমস্যা আছে প্রতিপক্ষ দলেরও। নাইজেরিয়ান স্ট্রাইকার অফিজ ওলাদিপোকে ছাড়াই খেলতে হবে তাদের। তবে মানাংয়ের বেশির ভাগ খেলোয়াড়ই নেপাল জাতীয় দলের। নেপালের জাতীয় চ্যাম্পিয়নশিপে রেকর্ড ৮টি শিরোপা জিতেছে দলটি। টুর্নামেন্টে চার ম্যাচে ২ হার, ২ ড্র। তবু আশায় আছেন কোচ চিরিং লোপস্যাং, ‘এই ম্যাচটি আমরা জিততেই এসেছি।’ তবে এখানকার গরম নিয়ে একটু চিন্তায় আছেন কোচ। নেপাল জাতীয় দলের জার্সিতে বাংলাদেশে অনেকবার খেলা ফরোয়ার্ড বিরাজ মহারজনের কথা, ‘আমরা ভালো খেললেও গোল করতে পারিনি। এই সমস্যা কাটিয়ে উঠে আমরা ঢাকায় জিততে চাই।’