জাপানের জয় ছিনিয়ে নিল ভিএআর?

ম্যাচ শেষে উরুগুয়ে তারকা লুই সুয়ারেজ ও ডিয়েগো গোডিন। পয়েন্ট হারানোয় খুশি হতে পারেননি দুই সতীর্থ। ছবি: এএফপি
ম্যাচ শেষে উরুগুয়ে তারকা লুই সুয়ারেজ ও ডিয়েগো গোডিন। পয়েন্ট হারানোয় খুশি হতে পারেননি দুই সতীর্থ। ছবি: এএফপি
>

কোপা আমেরিকায় উরুগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে জাপান। ম্যাচে জাপানের বিপক্ষে একটি পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে আলোচনা হচ্ছে

কোপা আমেরিকায় এবার ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি নিয়ে ভালোই আলোচনা হচ্ছে। ব্রাজিল-ভেনেজুয়েলা ম্যাচে একটি-দুটি নয়, তিন-তিনটি গোল বাতিল হয়েছিল এ প্রযুক্তির কল্যাণে। আজ জাপান-উরুগুয়ে ম্যাচেও বিতর্কে ভিএআর। শক্তিশালী উরুগুয়েকে ২-২ গোলে আটকে দিয়েছে এশিয়ান দলটি। তবে একটি পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে আক্ষেপ করতে পারেন জাপানের সমর্থকেরা। ভিএআরের সাহায্য নিয়ে রেফারি পেনাল্টির সিদ্ধান্ত না দিলে ম্যাচ থেকে পূর্ণ পয়েন্ট তুলে নিতে পারত জাপান।

গ্রেমিওতে গড়ানো এ ম্যাচে দুই দলই আক্রমণাত্মক খেলেছে। গতি আর দুর্দান্ত দক্ষতায় লাতিন দলটির চোখে চোখ রেখেই খেলেছে ‘সামুরাই ব্লু’রা। তাদের এবারের দলটি অপেক্ষাকৃত তরুণ, টোকিও অলিম্পিক সামনে রেখে গড়া। অনেকটা দুর্ভাগ্যের জন্যই কোপায় প্রথম জয় তুলে নেওয়া থেকে বঞ্চিত হয়েছে দলটি। ২৫ মিনিটে কোজি মায়োশির গোলে এগিয়ে যায় জাপান। ঠিক এর ৭ মিনিট পর পেনাল্টি পায় উরুগুয়ে।

এডিনসন কাভানিকে ‘ব্লক’ করেছিলেন জাপানের নাওমিচি উয়েদা। ট্যাকলটি তেমন শক্ত আর বিপজ্জনক না হলেও পড়ে গিয়েছিলেন কাভানি। আর পেনাল্টি দেওয়ার মতো ট্যাকলও ছিল না। কিন্তু মাঠের রেফারি ভিএআর প্রযুক্তির সাহায্য নিয়ে পেনাল্টি উপহার দেন উরুগুয়েকে। ৩২ মিনিটে পাওয়া সেই স্পটকিক থেকে উরুগুয়েকে সমতায় ফেরান লুইস সুয়ারেজ।

ম্যাচে এরপর আরও দুই গোল হয়েছে। ৫৯ মিনিটে আবার গোল করেন জাপানের মিডফিল্ডার মায়োশি। এর সাত মিনিট পর হিমিনেজের গোলে সমতায় ফেরে উরুগুয়ে। জাপানের হয়ে গোলের সুযোগ পেয়েছিলেন লেস্টার সিটির সাবেক ফরোয়ার্ড শিনজি ওকাজাকি। গোলের সুযোগ পেয়েছিলেন সুয়ারেজও। ২ ম্যাচে ১ জয় ও ১ ড্র নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রয়েছে উরুগুয়ে। তাদের সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তিনে জাপান।