মেসির থাকাটাই আর্জেন্টিনার ঝামেলা? উত্তর দিলেন লো সেলসো

মেসির সঙ্গে খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান ভাবেন লো সেলসো। ফাইল ছবি
মেসির সঙ্গে খেলতে পেরে নিজেকে সৌভাগ্যবান ভাবেন লো সেলসো। ফাইল ছবি

এই দলে লিওনেল মেসি না থাকলেই বরং ভালো ছিল। এই মতবাদে ধীরে ধীরে ঐকমত্যে পৌঁছাচ্ছেন মেসির নিন্দুক আর ভক্ত দুই পক্ষই। মেসির ভক্তেরা মনে করেন, এই হতশ্রী আর্জেন্টিনা দলে খেলে মেসি নিজের ভাবমূর্তির বারোটা বাজাচ্ছেন। এর চেয়ে এই দল থেকে তাঁর শতভাগ দূরে থাকাই উচিত। আর মেসির নিন্দুকদের মতে, সব সমস্যার গোড়া তো মেসিই। তাঁর কারণেই দলটার হতশ্রী চেহারা!

আজ রাতে (বাংলাদেশ সময় রাত ১টা) আর্জেন্টিনা মুখোমুখি হচ্ছে কাতারের। এবারের কোপা আমেরিকায় আর্জেন্টিনার প্রথম দুই ম্যাচের খেলা যারা দেখেছে, এই ম্যাচে কাতারের মতো প্রতিপক্ষও আর্জেন্টিনার জন্য ভয়ংকর হয়ে উঠতে পারে বলেই তাদের শঙ্কা। আজ আর্জেন্টিনা জয় না পেলে গ্রুপ পর্ব থেকে বিদায়ের লজ্জা সঙ্গী হবে। অবশ্য লিওনেল স্কালোনির অধীনে আর্জেন্টিনা যা খেলছে, তাতে অবশ্য আর্জেন্টিনা গ্রুপ পর্ব থেকে বিদায় নিলে সেটা তাদের প্রাপ্যই হবে।

মেসির উপস্থিতি আর্জেন্টিনার উদীয়মানদের জন্যও ঝামেলা বলে মনে করেন অনেকে। উদীয়মানদের একজন জিওভানি লো সেলসো প্রশ্নটার উত্তর দিলেন, ‘আমার তা মনে হয় না, আমি তো বরং উল্টোটা দেখি। লিওর মতো একজন খেলোয়াড়কে সঙ্গী হিসেবে পাওয়া, একই ম্যাচে খেলা তো সৌভাগ্যের। মেসি সমস্যা নয়, বরং সে সব সময় সমাধান এনে দিয়েছে। আমরা সব সময়ই চেষ্টা করি ওর মতো খেলোয়াড় দলে থাকার পুরো ফায়দাটা তুলে নিতে। শুধু খেলা নয়, ওর সঙ্গে অনুশীলন করতে পারাও তো বিশেষ কিছু। একসঙ্গে অনুশীলন করা, ম্যাচ খেলা—এগুলো আপনার সঙ্গে সব সময় ঘটে না। ছোট ছিলাম যখন আমি সব সময়ই ওর খেলা দেখে ওর থেকে শিখেছি। এখন ওর পাশাপাশি থেকে আরও বেশি করে শিখতে পারছি।’

আর কত দিন মেসির সঙ্গে একই ড্রেসিংরুমে থেকে, একই মাঠে অনুশীলন বা খেলার সুযোগ লো সেলসোরা পাবেন, সেটা অনেকটাই নির্ভর করছে আজকের রাতের ম্যাচে। এই ম্যাচ ড্র করলেও আর্জেন্টিনার বাদ পড়ার সম্ভাবনা প্রবল। বি গ্রুপে ২ ম্যাচে ১ পয়েন্ট নিয়ে সবার শেষে আছে তারা। ১২ দলের কোপা আমেরিকার ৮টিই যায় কোয়ার্টার ফাইনালে। দুই দল আবার অতিথি হিসেবে খেলে, বাকি ১০ দক্ষিণ আমেরিকার। এমন একটা টুর্নামেন্টে আর্জেন্টিনা শেষ আটে ওঠা নিয়েও শঙ্কায় কাঁপছে! এর থেকেই বোঝা যায় কত তলানিতে চলে গেছে দলটি।