'পাকিস্তানকে কে কোণঠাসা করল ভাই?'

পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। ছবি: এএফপি
পাকিস্তানের সাবেক পেসার শোয়েব আখতার। ছবি: এএফপি
>নিউজিল্যান্ডকে হারানোর পর পাকিস্তান দলের প্রশংসা করেছিলেন শোয়েব আখতার। কিন্তু পাকিস্তানের পেস কিংবদন্তির প্রশংসার সঙ্গে একমত হতে পারেননি ভারতের সাবেক ব্যাটসম্যান ও বিশ্লেষক আকাশ চোপড়া

এজবাস্টনে কাল নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ সেমিফাইনালে ওঠার দৌড়ে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। এরপর থেকেই প্রশংসায় ভেসে যাচ্ছে সরফরাজ আহমেদের দল। পাকিস্তান কোণঠাসা হলে কী ঘটতে পারে, সরফরাজরা যেন তা আবারও দেখিয়ে দিলেন। দেশটির সাবেক ক্রিকেটাররা তো পাকিস্তান দলের লড়াকু মনোভাবের প্রশংসায় পঞ্চমুখ। শোয়েব আখতার যেমন বলেছেন, পাকিস্তান দলকে কখনো কোণঠাসা করো না। তাঁর এ মন্তব্যে চুপ করে থাকতে পারেননি ভারতের সাবেক ব্যাটসম্যান আকাশ চোপড়া। শোয়েবের বাউন্সারে চোপড়া যেন হুক করলেন!

শোয়েব টুইটের পাল্টা জবাব দেন আকাশ চোপড়া। ছবি: সংগৃহীত
শোয়েব টুইটের পাল্টা জবাব দেন আকাশ চোপড়া। ছবি: সংগৃহীত

সরফরাজরা কাল কিউইদের হারানোর পর টুইট করেন শোয়েব, ‘পাকিস্তানকে কখনো কোণঠাসা করো না। তোমরা এটা করলে আমরা বাঘ হয়ে যাই। অভিনন্দন, ছেলেরা ভালো খেলেছ।’ ১৯৯২ বিশ্বকাপে পাকিস্তান দলকে নিয়ে ‘কর্নারড টাইগার্স’ কথাটা বলেছিলেন তাদের তখনকার অধিনায়ক ইমরান খান। এরপর থেকে কোনো টুর্নামেন্টে পাকিস্তান বেকায়দায় পড়লে ‘কোণঠাসা বাঘ’ কথাটা ব্যবহার করা হয়। এবার বিশ্বকাপে মোটেও ভালো শুরু করতে পারেনি পাকিস্তান। দেশটির কিংবদন্তি পেসার শোয়েব নিজেই চরম সমালোচনা করেছিলেন দলের। সরফরাজকে বলেছিলেন ‘ঘিলুহীন’ অধিনায়ক।

আকাশ চোপড়া শোয়েবের এ কথার সঙ্গে একমত হতে পারেননি। কেন একমত নন, সেই ব্যাখ্যা দিয়ে তিনি পাল্টা টুইট করেন, ‘কে কোণঠাসা করল ভাই? তোমারই দলই এমন খেলেছে যে চরম অবস্থায় চলে যেতে হয়েছে...আর পাকিস্তান সব সময় এসব জায়গা থেকে ঘুরে দাঁড়াতেও পারেনি। তা না হলে একবারের বেশি বিশ্বকাপ জিততে পারতে।’

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হার দিয়ে ২০১৯ বিশ্বকাপ শুরু করেছিল পাকিস্তান। অস্ট্রেলিয়া ও ভারতের কাছে হারের পর দেয়ালে পিঠ ঠেকে গিয়েছিল সরফরাজদের। পরশু নিউজিল্যান্ডকে হারিয়ে টেবিলের ছয়ে উঠে এসেছে পাকিস্তান। ৭ ম্যাচে তাদের সংগ্রহ ৭ পয়েন্ট।