লজ্জার রেকর্ডের সঙ্গী করুনারত্নেকে সান্ত্বনা দিলেন হান্নান সরকার

লজ্জার রেকর্ডের অংশ হয়ে মাঠ ছাড়ছেন করুনারত্নে। ছবি: রয়টার্স
লজ্জার রেকর্ডের অংশ হয়ে মাঠ ছাড়ছেন করুনারত্নে। ছবি: রয়টার্স
>দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লঙ্কান দলপতি দিমুথ করুনারত্নে ম্যাচের প্রথম বলে আউট হয়ে ফিরে যান। বিশ্বকাপ ইতিহাসে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে লজ্জার এই কীর্তির অংশীদার হলেন। সেই ম্যাচ হেরে শ্রীলঙ্কার সেমিফাইনালের স্বপ্নও কিছুটা ফিকে হয়ে গেছে। এই দুঃসময়ে তাঁকে সান্ত্বনা দিতে এগিয়ে এসেছেন প্রথম কীর্তি গড়া সাবেক বাংলাদেশি ওপেনার হান্নান সরকার।

এমন কীর্তি খুব কম ক্রিকেটারেরই আছে। ক্রিকেট বিশ্বকাপে মাত্র ২৮ বার কোনো ওপেনার গোল্ডেন ডাক পেয়েছেন। তিনজন দুবার করে করায় কীর্তিটা মোট ২৫ জনের। এর মাঝেও অনন্য চারজন। যারা ম্যাচের প্রথম বলেই শূন্য হাতে ফিরেছেন। এমন ক্ষুদ্রাতিক্ষুদ্র তালিকার অংশ হতে পারা কম কথা নয়! গতকাল দিমুথ করুনারত্নে সে তালিকায় যুক্ত হয়েছেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেলে সেমিফাইনালের পথে এক পা এগিয়ে যেত শ্রীলঙ্কা। কিন্তু এবারের বিশ্বকাপে ‘পচা শামুক’ প্রোটিয়াদের কাছেই কাটা পরেছে তারা। লজ্জার রেকর্ডের সঙ্গে দলের শোচনীয় হার, সব মিলিয়ে করুনারত্নের কিছুটা বিষণ্ন হওয়াই স্বাভাবিক। তবে এই দুর্দিনে তাঁকে সান্ত্বনা দিতে এগিয়ে এলেন হান্নান সরকার। ভারতীয় সংবাদমাধ্যম ডেকান ক্রনিকলের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে করুনারত্নের উদ্দেশ্যে বলেছেন, ‘দিমুথের প্রতি আমার বার্তা হচ্ছে, হতাশ হও না। এমনটা যেকোনো ব্যাটসম্যানের সঙ্গে হতে পারে। সুনীল গাভাস্কারের মতো কিংবদন্তিও টেস্ট ম্যাচে প্রথম বলে আউট হয়েছিলেন।’

২০০৩ বিশ্বকাপটি বাংলাদেশের জন্য ব্যর্থতার স্মৃতিতে ভরা। এর মাঝেও হান্নান সরকার একটি ব্যক্তিগত লজ্জার রেকর্ডের খোঁজ পাবেন। শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংস ওপেন করতে নেমে লঙ্কান পেসার চামিন্দা ভাসের হ্যাটট্রিকের প্রথম শিকার যে তিনিই ছিলেন। ম্যাচের প্রথম বলেই হান্নান সরকারের ষ্টাম্পের ওপর দিয়ে স্টিম রোলার চালিয়ে দেন ভাস। ম্যাচের প্রথম তিন বলে তিন উইকেট তুলে নিয়ে দুর্দান্ত এক হ্যাটট্রিক করে বাংলাদেশকে সম্ভাব্য সবচেয়ে খারাপ শুরুটাই উপহার দিয়েছিলেন চামিন্দা ভাস। তবে সেই যে ম্যাচের প্রথম বলে আউট হলেন হান্নান সরকার, তার মধ্য দিয়েই ক্রিকেটের রেকর্ড বুকে একটি নতুন পৃষ্ঠার পত্তন হলো। বিশ্বকাপে ম্যাচের প্রথম বলটি খেলেই তার আগে যে আর কেউ সাজঘরের দিকে হাঁটা ধরেননি!

কাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে ইতিহাসে চতুর্থ ক্রিকেটার হিসেবে এই কীর্তিতে নাম লিখিয়েছেন। অবশ্য হান্নান সরকার এবং করনারত্নের মাঝে জিম্বাবুয়ের উইকেট রক্ষক-ব্যাটসম্যান ব্রেন্ডন টেলর এবং কিউই ওপেনার মার্টিন গাপটিলরাও নিজেদের নামগুলো এই তালিকায় যুক্ত করেছেন।

ম্যাচের প্রথম বলে ‘গোল্ডেন ডাক’ মেরে আউট হওয়াটা ব্যাটসম্যানদের জন্য অবশ্যই লজ্জাজনক, আর দলের অধিনায়ক হিসেবে দিমুথের এমন কীর্তির ব্যথাটা যে আরও বেশি সেটিও উঠে আসল হান্নান সরকারের কথায়, ‘হ্যাঁ, প্রথম বলে আউট হলে খারাপ লাগাটাই তো স্বাভাবিক। সেটি বিশ্বকাপের ম্যাচ হোক বা অন্য কোনো ম্যাচ, খারাপ লাগার মাত্রা একই থাকে। আর দিমুথ যেহেতু তার দলকে নেতৃত্ব দিচ্ছে, তাই তার হতাশাটা হয়তো একটু বেশিই, কিন্তু আমি মনে করি, তার মন খারাপ করলে চলবে না। নেতিবাচক বিষয়গুলোকে পেছনে ঠেলে সামনে এগিয়ে যাওয়াটাই হবে তার মূল কাজ।’

আগামী ১ জুলাই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লঙ্কানরা নিজেদের বিশ্বকাপ মিশন বাঁচানোর চ্যালেঞ্জ নিয়েই মাঠে নামবে। অধিনায়ক করুনারত্নেও নিশ্চয়ই হান্নান সরকারের আশা এবং সান্ত্বনা মিশ্রিত বাণীতে অনুপ্রাণিত হয়ে নতুন উদ্যমে মাঠে দলকে নেতৃত্ব দেবেন!