রোডস অবাক তামিমের ক্যাচ মিসে

তামিমের হাত গলে বের হয়ে যাচ্ছে বল। সঙ্গে কি ম্যাচটাও নয়! ছবি: শামসুল হক
তামিমের হাত গলে বের হয়ে যাচ্ছে বল। সঙ্গে কি ম্যাচটাও নয়! ছবি: শামসুল হক
>গতকাল ভারতের বিপক্ষে রোহিত শর্মার ক্যাচ মিস করেছেন তামিম ইকবাল। শেষ পর্যন্ত ১০৪ রান করে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন রোহিত। তবে তামিমের এই খারাপ সময়ে কোচ স্টিভ রোডসকে পাশে পাচ্ছেন তামিম।

দুর্দান্ত একটা ক্যাচই ম্যাচের গতিপ্রকৃতি বদলে দিতে পারে। একটা ক্যাচ পড়ে গেলে সেটিই বড় হয়ে দেখা দিতে পারে ম্যাচের ফলে। কাল এজবাস্টনে ব্যক্তিগত ৯ রানে রোহিত শর্মার ক্যাচটি তামিম ইকবাল যদি নিয়ে নিতেন, তাহলে বড় ধাক্কাই খেত ভারত। কে জানে, রোহিত ফিরে গেলে হয়তো ৩১৫-এর চেয়ে কম লক্ষ্যে ব্যাটিংয়ে নামতে পারত। ম্যাচটাই হয়তো অনেক সহজ হয়ে যেতে পারত।

তামিম ক্যাচ মিস অনেক বড় আক্ষেপ হয়ে গেছে শেষ পর্যন্ত। রোহিত সেঞ্চুরি করেছেন। শেষ পর্যন্ত তিনি আউট হয়েছেন ১০৪ রানে। কিন্তু ততক্ষণে যা সর্বনাশ হওয়ার হয়ে গেছে। মোস্তাফিজুর রহমানের দারুণ বোলিংয়ে ভারতকে বেধে রাখা গেলেও বাংলাদেশ ম্যাচটা হেরেছে।

এমন কিছু হলে যা হয়, ঠিক সেটিই হচ্ছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে চলছে তামিমের তুমুল সমালোচনা। তামিমের এই ক্যাচ মিস নিয়ে বাংলাদেশ দলের কোচ স্টিভ রোডসের কণ্ঠেও ঝরেছে আক্ষেপ। তবে তিনি মিসটিকে ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকেই দেখতে বেশি আগ্রহী, ‘যেকোনো ক্যাচ মিসেরই মূল্য দিতে হয়। আমি জানি না এই মিসটি কতটা মূল্য দিয়েছে। রোহিত শর্মা বিশ্বমানের ব্যাটসম্যান। তাঁর ক্যাচ ছাড়লে মূল্যই দিতে হবে।’

ক্যাচ মিসের মূল দেওয়ার কথা রোডস বলছেন ঠিকই। কিন্তু এ জন্য তামিমকে শূলে চড়াতে রাজি নন রোডস, ‘ক্যাচটি তামিম মিস করেছে, সে আমাদের দলের অন্যতম সেরা ফিল্ডার। সুতরাং বিষয়টি আমাকে অবাক করেছে। কিন্তু সে এবং আমরা সবাই মানুষ। আমি নিজে আমার জীবনে অনেক ক্যাচ ছেড়েছি। জীবনে ক্যাচ ফেলেননি, এমন কোনো ক্রিকেটার নেই। কিন্তু কিছু সময় তার চরম মূল্য দিতে হয় এবং সেটা প্রমাণিত।’

তামিম ক্যাচ মিসের মূল্যটা পরিশোধ করে দিতে পারতেন দুর্দান্ত ব্যাটিংয়ের মাধ্যমে। সে প্রত্যাশাও ছিল তাঁর ওপর। কিন্তু ব্যাট হাতেও তিনি ব্যর্থ হয়েছেন। ৩১ বলে ২২ রান করে আউটটাও হয়েছেন খুব বাজেভাবে। শামির বলে প্লেড অন হয়ে।

দিনটাই যে তামিমের ছিল না কাল!