তামিম-আশরাফুলদের কথা মনে করিয়ে দিলেন আলীখিল

বিশ্বকাপে তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে পঞ্চাশ পেরিয়েছেন আলীখিল। ছবি: রয়টার্স
বিশ্বকাপে তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে পঞ্চাশ পেরিয়েছেন আলীখিল। ছবি: রয়টার্স

২০০৭ বিশ্বকাপে তামিম ইকবালের সে ফিফটির কথা মনে নেই কার? এ বিশ্বকাপের শ্লথ গতির ব্যাটিংয়ে তেড়েফুঁড়ে এসে জহীর খানকে গ্যালারি আছড়ে ফেলা সে তামিমকে আরও বেশি করে মনে পড়েছে সবার। বিশ্বকাপে ভারতের বিপক্ষে বাংলাদেশের একমাত্র জয় এনে দেওয়া সে ইনিংসটি বিখ্যাত আরও একটি কারণে। বিশ্বকাপ ইতিহাসেই যে তামিমের চেয়ে কম বয়সে কেউ ফিফটি পাননি।

আজ তামিম ইকবালের কথা মনে করিয়ে দিয়েছেন ইকরাম আলীখিল। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে মাঠে নেমেছে আফগানিস্তান। সান্ত্বনার জয় পেতে হলে ৩১২ রান করতে হবে তাদের। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভালোই এগিয়েছে দলটি, ৩০ ওভারে ২ উইকেটে ১৫৫ রান তুলেছে আফগানিস্তান। এমন দারুণ রান তাড়ায় ভূমিকা রাখছেন আলীখিল (৭৪*)।

২০১৯ বিশ্বকাপে তাঁর খেলার কথাই ছিল না। বেশ নাটকীয়ভাবে নিয়মিত উইকেটরক্ষক মোহাম্মদ শেহজাদকে চোটগ্রস্ত দেখিয়ে বাদ দিয়েছে আফগান ক্রিকেট বোর্ড। তাঁর বদলি হিসেবে এসেছেন আলীখিল। কিন্তু শেহজাদের মতো ব্যাটিং ভরসার বদলি আর হতে পেরেছেন কই? শেষ দিকে নেমে বল প্রতি রানই তুলতে পারছিলেন না। পাকিস্তানের বিপক্ষে ব্যাটিং অর্ডারে তুলে আনার পর গড়েছেন একটি অমর্যাদাকর কীর্তি। তাঁর ২৪ রানের ইনিংসটি ছিল এ বিশ্বকাপে ন্যূনতম ৫০ বল খেলা ইনিংসগুলোর মধ্যে সবচেয়ে ধীর গতির!

আজ তিনে নামানো হয়েছে তাঁকে। আজ আর সে পথে হাঁটেননি, বেশ দ্রুত গতিতে রান তুলেছেন। ৫৭ বলেই করে ফেলেছেন ফিফটি। নিজের প্রথম আন্তর্জাতিক ফিফটিটাই পেয়ে গেলেন বিশ্বকাপে। আর তাতেই শচীন টেন্ডুলকারের মতো কিংবদন্তিকে পেছনে ফেলে দিলেন। আজ ১৮ বছর ২৭৮ দিনে বিশ্বকাপে ফিফটি পেয়েছেন আলীখিল। ১৯৯২ বিশ্বকাপে আলোড়ন তোলা টেন্ডুলকার তিনটি ফিফটি করেছিলেন। তবে প্রথমটির দিনেও তাঁর বয়স ছিল ১৮ বছর ৩১৫ দিন।

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সের রেকর্ডটি অবশ্য ১৮ এর নিচে। ভারতের বিপক্ষে ২০০৭ সালে পোর্ট অব স্পেনের সে ইনিংসের দিনে তামিমের বয়স ছিল ১৭ বছর ৩৬২ দিন। তামিম ভেঙেছেন মোহাম্মদ আশরাফুলের রেকর্ড। ২০০৩ বিশ্বকাপটা দুঃস্বপ্নের মতো কেটেছিল বাংলাদেশের। এর মাঝেই নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপে নিজের প্রথম বিশ্বকাপটা বুঝে নিয়েছিলেন আশরাফুল। কিম্বার্লির ৫৬ রানে সে ইনিংসের দিনে আশরাফুলের বয়স ছিল ১৮ বছর ২৩৪ দিন।

বিশ্বকাপে সবচেয়ে কম বয়সে সেঞ্চুরির রেকর্ড পল স্টার্লিংয়ের। ২০১১ বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে মাত্র ৭২ বলে ১০১ রানের ইনিংসটি খেলার সময় স্টার্লিংয়ের বয়স ছিল ২০ বছর ১৯৬ দিন।