মুশফিক খেলবেন তো?

অনুশীলন ছেড়ে চলে আসতে হয়েছে মুশফিককে, এখনো ম্যাচ খেলা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে। ছবি: প্রথম আলো
অনুশীলন ছেড়ে চলে আসতে হয়েছে মুশফিককে, এখনো ম্যাচ খেলা নিয়ে অনিশ্চয়তা রয়ে গেছে। ছবি: প্রথম আলো

মুশফিকুর রহিমের দুর্ভাগ্যই বলতে হবে। বিশ্বকাপের মধ্যেই এর আগে চোট পেয়েছেন হাতে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচের আগে নেট প্র্যাকটিসের সময় হাতে বল লাগে তাঁর। সেই চোট ততটা গুরুতর না হলেও আজ পাওয়া নতুন চোট অনিশ্চিত করে তুলেছে মুশফিকের আজকের ম্যাচে খেলা।

লর্ডসের মূল মাঠের পাশের নার্সারি গ্রাউন্ডে ব্যাটিং অনুশীলন করছিলেন মুশফিক। এক নেট বোলারের বলে তখনই আঘাতটা পান তিনি। সঙ্গে সঙ্গে নেট থেকে বেরিয়ে এসে মাটিকে বসে পড়েন। ব্যথায় কাতরাচ্ছিলেন মুশফিক। ফিজিও তিহান চন্দ্রমোহনের তত্ত্বাবধানে চলে প্রাথমিক চিকিৎসা। কিন্তু ব্যথাটা প্রাথমিক চিকিৎসায় ভালো হওয়ার মতো ছিল না। আর ব্যাটিং করা সম্ভব নয় বুঝতে পেরে একটু পর ফিজিওর সঙ্গে ড্রেসিংরুমে ফিরে যান মুশফিক।

অনুশীলন শেষে দলের লজিস্টিক ম্যানেজার সাব্বির খান মুশফিককে নিয়ে যান এক্স-রে করাতে। ব্যথার যন্ত্রণাটা তখনো ফুটে উঠছিল মুশফিকের চেহারায়। পরে জানা গেছে, এক্স-রেতে কোনো ফ্র্যাকচার ধরা না পড়লেও ক্ষতিগ্রস্ত হয়েছে তন্তু। হাত বেঁধে দেওয়া হয়েছে স্লিংয়ে। ব্যথাও এ প্রতিবেদন লেখা পর্যন্ত কমছিল না। দলের একটি সূত্র মুশফিকের খেলা নিয়ে সংশয় প্রকাশ করেছেন সে কারণেই, ‘ফ্র্যাকচার না হলেও টিস্যু ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রচণ্ড ব্যথা অনুভব করছে ও। কাল খেলার সম্ভাবনা কম।’