সেমিফাইনাল কবে, কে কার মুখোমুখি, দেখা যাবে কোথায়?

বিশ্বকাপের সেমিফাইনালে কে কার মুখোমুখি। ছবি: রয়টার্স
বিশ্বকাপের সেমিফাইনালে কে কার মুখোমুখি। ছবি: রয়টার্স

বিশ্বকাপের দীর্ঘ গ্রুপ পর্ব শেষ হয়েছে কাল। সেই কবে ৩০ মে ইংল্যান্ডের কাছে হেরে বিশ্বকাপ শুরু করেছিল দক্ষিণ আফ্রিকা। কাল অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে সেই দক্ষিণ আফ্রিকাই শেষ করল বিশ্বকাপের গ্রুপ পর্ব। তিন ম্যাচ আগেই সেমিফাইনালের আশা শেষ হয়ে যাওয়ার পরও এমন দীর্ঘ অপেক্ষা নির্ঘাত ভালো লাগেনি প্রোটিয়াদের। তবু অস্ট্রেলিয়াকে হারিয়ে অন্তত সুখস্মৃতি নিয়ে দেশে যেতে পারছে তারা।

তাদের এই সুখস্মৃতি অস্ট্রেলিয়ার জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। কালকের হারে শীর্ষস্থান খুইয়েছে দলটি। ফলে ১৫ পয়েন্ট নিয়ে সবার ওপরে থেকেই গ্রুপ পর্ব শেষ করেছে ভারত। এর ফলে ১১ পয়েন্ট পাওয়া নিউজিল্যান্ডকে সেমিফাইনাল প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে তারা। আগামী ৯ জুলাই ওল্ড ট্রাফোর্ডে মুখোমুখি হবে দুই দল।

এ সুবাদেই অ্যাশেজের আগেই আরও একবার দেখা হয়ে যাচ্ছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার। এজবাস্টনে মুখোমুখি হবে দুই দল। এর আগে লর্ডসে গত ২৫ জুন দেখা হয়েছিল দুই দলের। সে ম্যাচে অস্ট্রেলিয়া অনায়াস জয় পেয়েছিল। সেমিফাইনালের আগে মূল একাদশের দুই নিয়মিত খেলোয়াড়কে হারিয়ে ফেলা অস্ট্রেলিয়ার জন্য সেটার পুনরাবৃত্তি করা কঠিন হবে।

আর দেড় মাস দীর্ঘ বিশ্বকাপের চূড়ান্ত বিজয়ীর নাম জানা যাবে ১৪ জুলাই। লর্ডসের ম্যাচ দিয়েই শুরু হবে নতুন বিশ্বজয়ীর চার বছরের রাজত্ব।

প্রথম সেমিফাইনাল, ওল্ড ট্রাফোর্ড

ভারত-নিউজিল্যান্ড

৯ জুলাই, বেলা ৩ টা ৩০ মিনিট

দ্বিতীয় সেমিফাইনাল, এজবাস্টন

অস্ট্রেলিয়া-ইংল্যান্ড

১১ জুলাই, বেলা ৩ টা ৩০ মিনিট

ফাইনাল, লর্ডস

প্রথম সেমিফাইনাল জয়ী-দ্বিতীয় সেমিফাইনাল জয়ী

১৪ জুলাই, বেলা ৩ টা ৩০ মিনিট

যেখানে দেখতে পারবেন খেলা:

বিটিভি, মাছরাঙা, গাজী, স্টার স্পোর্টস ১, ২